Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#7112
ডাক্তারি পরীক্ষায় বিশ্বসেরা
মেম্বারিশিপ অব দ্য রয়েল কলেজেস অব ফিজিশিয়ান্স অব দি ইউনাইটেড কিংডম (MRCPUK) পরীক্ষায় অভাবনীয় সাফল্য অর্জন করেন বাংলাদেশের তরুণ চিকিৎসক মাহমুদুল হক জেসি (ডা. জেসি হক) । বিশ্বের চিকিৎসকদের মর্যাদাপূর্ণ ১,০০০ নম্বরের এ পরীক্ষায় ৯০৬ নম্বর পেয়ে বিশ্বের সব প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম হন বাংলাদেশি এ তরুণ চিকিৎসক । নিকট অতীতে পৃথিবীতে ৯০০ নম্বরের বেশি পাওয়ার ঘটনা দুর্লভ । শরীয়তপুর জেলার জাজিরা উপজেল হাসপাতালে বর্তমানে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত তিনি ।

সেরা গবেষকের তালিকায় মোখলেসুর
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় , সাইটেক স্ট্র্যাটেজিস এবং নেদারল্যান্ডসের এলসিভেয়ার বিশ্বের ১ লাখ গবেষক ও বিজ্ঞানীকে নিয়ে সম্প্রতি একটি তালিকা প্রকাশ করে । এত শুরুর দিকে অবস্থান করছেন বাংলাদেশি-অস্ট্রেলিয়ান গবেষক মোখলেসুর রহমান । বর্তমান তিনি অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়েল ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়া ম্যাটেরিয়ালস (IFM)-এ সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কর্মরত । তার জন্ম মেহেরপুর জেলার গাংনী থানার মহব্বতপুর গ্রামে । গবেষণার জন্য এখন পর্যন্ত তিনি ১০টির ও বেশি আন্তর্জাতিক পুরস্কার পান ।

নিউয়র্ক পুলিশের অক্সিলারি লেফটেন্যান্ট
নিউয়র্ক পুলশ ডিপার্টমেন্টে প্রথম অক্সিলারি লেফটেন্যান্ট হিসেবে পদোন্নতি পান সৈয়দ এনায়েত আলী । ৯ মার্চ ২০২১ আনুষ্ঠানিকভাবে তাকে পদোন্নতি দেওয়অ হয় সৈয়ধ এনায়েত বাংলাদেশ জাতীয় বক্সিংয়ের সাবেক হিভিওয়েট চ্যাম্পিয়ন ও দক্ষিণ এশিয়া গেমসের রানার-আপ বক্সার । ১৯৮৮ সালে বডি বিল্ডিংয়ে হেভিওয়েট ’মিস্টার বাংলাদেশ’ ১৯৮৯ সালে আমেরিকায় যান । তিনি অক্সিলারি পুলিশ হিসেবে ২০০২ সালে যোগদান করেন এবং ২০০৯ সালে প্রথম অকি্সলারি পুলিশ সার্জেণ্ট হিসেবে পদোন্নতি পান ।
নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট ১৯৫০ সালে অক্সিলারি পুলিশ গঠন করে । এটি মূলত ভলান্টারি সার্ভিস । কোনো পারিশ্রমের বিনিময়ে নয় , বারং কমিউনিটিকে সাহায্যের উদ্দেশ্যে শতাধিক বাঙালি এতে কাজ করেছেন ।
---------------
অস্ট্রেলিয়ার ঐতিহাসিক স্থাপনায় বাংলাদেশ
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে একটি ব্যতিক্রমী ইভেন্টের আয়োজন করা হয় । স্বাধীনতাযুদ্ধে শহিদ ও বীরাঙ্গানদের স্মরণে ব্রিসেনের স্থানীয় সরাকার পর্যায়ে ২২ মার্চ ২০২১ ‘লাইট আপ ব্রিসবেন’ শীর্ষক অনুষ্ঠানটি হয় । এতে সেখানকার দুটি ঐতিহাসিক স্থাপত্যের নিদর্শন স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ বালাদেশের জাতীয় পতাকার রঙে লাল-সবুজ আলো দিয়ে আলোকিত করা হয় । ব্রিসবেন সিটি কাউন্সিলের সহায়তায় প্রথমবারের মতো অস্ট্রেলিয়াতে এ রকম কোনো অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশের অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেন ইনক (ব্যাব) ।
ISA’র কাউন্সিল সদস্য বাংলাদেশ
জাতিসংঘেরন সমুদ্র আইনবিষয়ক কনভেশনের আওতায় বিশ্বের সকল মানুষের কল্যাণে আন্তর্জাতিক সমৃদ্র-তলদেশ এলাকায় খনিজসম্পদ সম্পর্কিত সব ধরনের কার্যক্রম সংগঞন , পরিচালনা ও নিয়ন্ট্রণ করে থাকে আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষ । ৩৭টি দেশ নিয়ে গঠিত ISA’র সদস দপ্তর অবস্থিতজ্যামাইকার রাজধানী কিংস্টনে । সম্প্রতি বাংলাদেশ ISA’র পর্ষদ সদস্য নির্বাচিত হয় । ১ জানুয়ারি ২০২১ - ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত কাজ করবে এ পর্যদ । বাংলাদেশ বর্তমানে ISA’র কার্যকরী পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে ।
ইফাআলপা’র নির্বাহী সহসভাপতি
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজের বৈমানিক ক্যাপ্টেন ইসতিয়াক হোসেন কানাডাভিত্তিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের (ইফাআলপা) এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নির্বাহী সহসফাপতি হন । ইফাআলপা’র ৭৫ তম বার্ষিক সম্মেলনে সারা বিশ্বের ৫৫০ জন প্রতিনিধির উপস্থিতিতে সরাসরি ভোটে নির্বাচিত হন তিনি । এশিয়অ মহাদেশের কোনো এভিয়েশন ব্যক্তিত্ব এই প্রথমবারের মতো পরপর তিনবার এই পদে নির্বাচিত হন । ১৯৪৮ সাল থেকে বিশ্বের এভিয়েশন নিরাপত্তা এবং উন্নয়নে ইফাআলপা কাজ করে যাচ্ছে ।
ভুমিমন্ত্রীর আন্তর্জাতিক সম্মাননা লাভ
ভুমি মন্ত্রণালয়ে স্বচ্ছতা , জবাবদিহিতা ও ডিজিটাইজেশনে আবদান রাখায় ভুমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আন্তর্জাতিক সম্মাননা পান । যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘ওয়ার্ল্ড বুক অব ওরেকর্ডস’ এ সম্মাননা দেয় । ২১ মার্চ ২০২১ এক অনুষ্ঠানে যুক্তরাজ্য থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসের সভাপতি ড. দিবাকর সুকুল মন্ত্রীকে সম্মাননা স্মরক প্রদানের বিষয়টি উল্লেখ করেন । পরে সংগঠনের বাংলাদেশ অংশের সভাপতি রাওমান স্মিতা ভূমিমন্ত্রীর হাতে আনুষ্ঠানিকভাবে এ স্মরক তুলে দেন ।
কমনওয়েলথ ইয়াং পারসন অব দ্য ইয়ার
কমনওয়েলথ ইয়াং পারস অব দ্য ইয়ার নির্বাচিত হন বাংলাদেশের তরুণ ফয়সাল ইসলাম । একই সাথে তিনি এশিয়া অঞ্চলে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড জয়লাভ করেন । ১ মার্চ ২০২১ এ পুরস্কার ঘোষণা করে কমনওয়েলথ সচিবালয় । ফয়সাল ইসলাম ‘সেফহুইল’ নামের একটি উুদ্যোগের সহপ্রতিষ্ঠাতা ও চিফ বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার । সেফহুইল স্বল্প খরচে অ্যাম্বুলেন্স সেবাদানকারী একটি প্রতিষ্ঠান । কমনওয়েলথভুক্ত দেশগুলোর তরুণদের মধ্যে যাদের উদ্যোগ মানুষের জীবন বদলে দিতে ভূমিক রাখছে এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা () অর্জনে সহযোগিতা করছে , তাদের কাজের স্বীকৃতি দিতেই এ পুরস্কার দেয় হয়। কমনওয়েলথ ইয়াং পারসন অব দ্য ইয়ার এবং আঞ্চলিক পর্যায়ের কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য এ বছর প্রাথমিক তালিকায় ছিলেন কমনওয়েলথভুক্ত দেশগুলোর এক হাজারের বেশি তরুণ । চূড়ান্ত বাছাইয়ে ১৮টি দেশের ২০ জনের মধ্যে শীর্ষে উঠে আসে ফয়সালের নাস । এই পুরস্কারের অর্থমূল্য পাঁচ হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ছয় লাখ টাকা) । এছাড়া কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড পুরস্কারের জন্য ফয়সালসহ আঞ্চলিক পর্যায়ের পুরস্কার বিজয়ীরা পাবেন তনি হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে তিন লাখ টাকা) ।
গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু
২২ মার্চ ২০২১ ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় ২০১৯ ও ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার ঘোষণা করে । ২০১৯ সালের জন্য পুরস্কার লাভ করেন ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সায়েদ আল সায়েদ । অন্যদিকে ২০২০ সারের জন্য গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । মহাত্মা গান্ধীর আদর্শে উদ্বুদ্ধ হয়ে বাংলাদে স্বাধীন করে দেশটির সামাজিক , অর্থনৈতিক ও রাজনৈতিক উত্তরণের অবদানের স্বীকৃতি হিসেবে বঙ্গবন্ধুকে এই পুরস্কার দেয়া হয় । গান্ধী শান্তি পুরস্কারের বিচারকমন্ডলীর প্রধান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । পুরস্কারের অর্থমূল্য ১ কোটি রুপি । সঙ্গে দেওয়া হয় মানপত্র ও ইতিহাশিক হস্তশিল্প সামগ্রী । ১৯৯৫ সাল থেকে এ পুরস্কার দেয়া হচ্ছে । অতীতে হন্ধী শান্তি পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রয়েছে তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট জুলিয়াস নয়ার , নেলসন ম্যান্ডেলা ,আর্চবিশপ ডেসমন্ড টুটু , রামকৃষ্ণ মিশন , বাংলাদেশের গ্রামীণ ব্যাংক ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    399 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    405 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    150 Views
    by tumpa
    0 Replies 
    142 Views
    by tumpa
    0 Replies 
    152 Views
    by tumpa

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]