Page 1 of 1

বিশ্বের বৃহত্তম হ্রদ

Posted: Fri Oct 16, 2020 1:13 pm
by Jakiyasoc14
চারদিকে ভূভাগবেষ্টিত জলরাশি যা প্রাকৃতিকভাবে সৃষ্ট তাকে হ্রদ বলে।
১.আয়তনে বিশ্বের বৃহত্তম হ্রদ ক্যাম্পিয়ান সাগর।
২.বিশ্বের বৃহত্তম সুপেয় পানির হ্রদ সুপিরিয়র হ্রদ। এটি যুক্তরাষ্ট ও কানাডা সীমান্তে অবস্থিত।
৩.বিশ্বের গভীরতম হ্রদ রাশিয়ার সাইবেরিয়ার অবস্থিত বৈকাল হ্রদ। বৈকাল হ্রদ পৃথিবীর প্রাচীনতম হ্রদ।
৪.দক্ষিণ আমেরিকার বৃহত্তম এবং পৃথিবীর উচ্চতম হ্রদ হচ্ছে বলিভিয়া ও পেরু সীমন্তে অবস্থিত টিটিকাকা হ্রদ। সমুদ্র সমতল থেকে এর উচ্চতা ৩৮১০ মিটার।
৫.পৃথিবীর সর্বাধিক লবণাক্ত পানির হ্রদ জিবুতির আসাল হ্রদ।
৬.পৃথিবীর দীর্ঘতম হ্রদ লেক ট্যাঙ্গানিকা বা লেক তানজানিকা। এটি তানজানিয়ায় অবস্তিত।
৭.কেনিয়া, তানজানিয়া এবং উগান্ডা সীমান্তে অবস্থিত ভিক্টোরিয়া হ্রদ আফ্রিকা মহাদেশের বৃহত্তম হ্রদ। এই হ্রদটি তানজানিয়া ও উগান্ডার আন্তর্জাতিক সীমানা হিসেবে বিবেচিত।
৮.মৃত সাগর বা লবণ সাগর জর্ডান ইসরাইল সীমান্তে অবস্তিত। এই হ্রদে লবণাক্ততার মাত্রা এত বেশি যে, এটিতে সব দ্রব্য ভেসে থাকে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪২০ মিটার নিচে অবস্থিত একটি পৃথিবীর নিম্নতম স্থলভূমি। মৃত সাগরে মানুষ গা ভাসিয়ে থাকতে পারে। পৃথিবীর সবচেয়ে নিম্ন হ্রদ এটি। যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থিত ৫টি লেক বা হ্রদকে একত্রে গ্রেট লেকস বলা হয়। হ্রদগুলো হলো সুপিরিয়র, ইরি, অন্টারিও, এবং মিশিগান।
১০.পৃথিবীর বৃহত্তম লবণাক্ত পানির হ্রদ কাস্পিয়ান সাগর কিন্তু সবচেয়ে বেশি লবণাক্ত পানির হ্রদ আসাল হ্রদ।

অরাল বা উড়াল সাগর
মধ্য এশিয়ার দেশ কাজাখস্তান ও উজবেকিস্তান সীমান্তে অবস্থিত ৬৮ হাজার বর্গকিলোমিটার জায়গাজুড়ে বিস্তত অড়াল সাগর একসময় পৃথিবীর চতুর্থ বৃহত্তম হ্রদ ছিল। মধ্য এশিয়ার আমুদরিয়া ও সিরদরিয়া নদীর পানি দ্বারা পূর্ণ হতো। কিন্তু উজবেকিস্তান উষর মরুভূমিতে গড়ে তোলা লক্ষ লক্ষ হেক্টর জমির তুলা চাষের প্রজেক্টে পানি সরবরাহের জন্য সোভিয়েত সরকার ১৯৬০ সালে নিউ ইরিগেশন সিস্টেম প্রজেক্টের মাধ্যমে ‘আমুদিয়া ও সিরদরিয়া নদীর গতিপথ পাল্টে দেয়। ফলে ২০০৭ সালে এসে অরাল সাগরের আয়তন ১০ শতাংশে নেমে আসে এবং এর বুক জুড়ে জেগে ওঠে ‘অরালকুম মরুভূমি’।