বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#2238
বিশ্ব মঞ্চে বাংলাদেশ
APSA’র সদস্য
বাীজ উৎপাদন ও গবেষণায় দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান লাল তীর সিডের চেয়ারম্যান এবং FBCCI’ র সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু প্রথম বাংলাদেশি হিসেবে এশিয়া ও প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশনের (APSA) নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন। ২৮ নভেম্বর ২০১৯ মালয়েশিয়ার কুয়ালালামপুরে APSA’র সদস্যদের ভোটে নির্বাচিত হন তিনি। ২০২০-২০২২ সাল পর্যন্ত এ কমিটি দায়িত্ব পালন করবে।
১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয় এশিয়া ও প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশন (APSA) । এটি বর্তমানে বিশ্বের বৃহৎ আঞ্চলিক সিড অ্যাসোসিয়েশন। ফুড ও এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO) এবং ডানিডার সহযোগিতায় এশিয়া অঞ্চলে সিডের মান উন্নীতকরণ এবং বাজারজাতকরণে কাজ করছে প্রতিষ্ঠানটি।
বাংলা ভাষা
শিকাগোর অফিস আদালতে
বিশ্ববিখ্যাত স্থপতি বাংলাদেশের এফ আর খানের স্মৃতিবিজড়িত যুক্তরাষ্ট্রের শিকাগো সিটিসহ আশপাশের বিরাট একটি অঞ্চলের অফিস-আদালতে বাংলা ভাষাকে অন্তর্ভুক্ত করা হয়। ৪ ডিসেম্বর ২০১৯ ইলিনয় অঙ্গরাজ্যের কুক কাউন্টির ট্রেজারার মারিয়া পাপ্পাজ শিকাগোতে বাংলাদেশের অনারারারি কনসাল জেনারেল মুনির চৌধুরীকে এ তথ্য জানান এবং এ সময় তিনি কুক কাউন্টির ওয়েবসাইট ওপেন করে বাংলা সংযোজনের তথ্য প্রদর্শন করেন। দু’বছর যাবৎ ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো সিটিসহ আশপাশের বাংলাদেশি অধ্যুষিত এলাকার দাপ্তরিক ভাষায় বাংলা সংযোজনের দাবি জানাচ্ছিলেন মুনির চৌধুরী।
লন্ডনে বাংলাভাষা দ্বিতীয়
যুক্তরাজ্যের লন্ডনে সবচেয়ে বেশি মানুষ কোন ভাষায় কথা বলেন তা নিয়ে সম্প্রতি একটি জরিপ চালায় সিটি লিট অ্যাডাল্ট কলেজ। জরিপের ফলাফল অনুযায়ী, সবচেয়ে বেশি মানুষ কথা বলেন ইংরেজি ভাষায়। এরপরেই সবচেয়ে বেশি যে ভাষায় কথা বলে মানুষ তা হলো বাংলা। শুধু লন্ডনে বসবাসকারী ৭১,৬০৯ জন মানুষ এটাকে তাদের প্রধান ভাষা হিসেবে ব্যবহার করেন।
জরিপের ফল অনুযায়ী, বাংলার পরে রয়েছে পোলিশ ভাষা। এ ভাষায় কথা বলেন ৪৮,৫৮৫ জন। এরপর ধারাবাহিকভাবে লন্ডনবাসী কথা বলেন- তুর্কি: ৪৫,১১৭জন। গুজরাটি: ৪৩,৮৬৮জন। পাঞ্জাবি: ২২,১০৮ জন। উর্দু: ১৮,১২৭জন। ফ্রেঞ্চ: ১৩,০১৩জন। আরবি: ১১,৫১৩জন। পর্তুগিজ: ৯,৮৯৭ জন।

সেভ দ্য চিলড্রেনের শুভেচ্ছাদূত
১ ডিসেম্বর ২০১৯ স্বাক্ষরিত এক সমঝোতা স্মারকের মাধ্যমে আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেনের শুভেচ্ছা দূত নিযুক্ত হন জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত। আন্তর্জাতিক এ সংস্থাটি শিশু-কিশোরদের শিক্ষা, স্বাস্থ, নারীর প্রতি সহিংসতা রোধ সর্বোপরি জীবনযাপনের অধিকার প্রচার এবং রক্ষার কাজ করে। সংস্থাটি বাংলাদেশে প্রায় ৫০ বছর ধরে এবং বিশ্বব্যাপী ১০০ বছর ধরে কাজ করছে।

সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি
২৯ নভেম্বর ২০১৯ ঢাকায় অনুষ্ঠিত হয় সার্কভুক্ত ৮টি দেশকে নিয়ে নবগঠিত সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের প্রথম কংগ্রেস। এতে কাউন্সিলের গঠনতন্ত্র অনুমোদিত হয় এবং আট সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি নির্বাচিত হন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক বেনজর আহমেদ।

আন্তর্জাতিক স্বীকৃতি লাভ
জলবায়ু পরিবর্তন নিয়ে প্রতিবেদনের জন্য ‘দ্য প্রিন্স অ্যালবার্ট টু অব মোনাকো অ্যান্ড ইউএনসিএ পুরস্কার’ লাভ করেন বাংলাদেশি সাংবাদিক এ জেড এম আনাস। তিনি ইংরেজি দৈনিক দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের অর্থনৈতিক সম্পাদক। এশিয়ান রিপোর্টারদের মধ্যে ২০১৯ সালে একমাত্র সাংবাদিক, যিনি এ পুরস্কার লাভ করেন। ৬ ডিসেম্বর ২০১৯ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানের মাধ্যমে এ জেড এম আনাসের হাতে পুরস্কার হিসেবে স্বর্ণপদক তুলে দেয় দ্য ইউনাইটেড ন্যাশনস করেসপন্ডেন্স অ্যাসোসিয়েশন (ইউএনসিএ)।

নিজেদের কাজের মাধ্যমে নিজের দেশে জাপানের পরিচয় আরো ভালোভাবে তুলে ধরার জন্য বিদেশিদের জন্য ১৪৪ বছর ধরে জাপান প্রদান করে আসছে ‘অর্ডার অব রাইজিং সান গোল্ড রেইজ উইথ নেক রিবন’। এটা জাপানের তৃতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা। শিল্পকর্মের মাধ্যমে জাপানের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টিতে অবদানের স্বীকৃতি হিসেবে সম্প্রতি এ সম্মাননা প্রদান করা হয় বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হককে। ৩ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো সম্মাননা পদক ও সনদ শিল্পীর হাতে তুলে দেন।

কলম্বোভিত্তিক দক্ষিণ এশিয়া কেন্দ্রিক রিভিউ ম্যাগাজিন হিমাল সাউথ এশিয়ান। ম্যাগাজিনটি প্রতিবছর আয়োজন করে থাকে হিমাল সাউথেশিয়ান শর্ট স্টোরি কম্পিটিশন ২০১৯। এ বছর পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশ, কানাডা, চীন, ঘানা, ভারত, মালাবি, মালয়েশিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, পোল্যান্ড, শ্রীলংকা, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রের লেখকদের ৩১৯টি গল্প জমা পড়েছিল। এর মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকায় ১২টি গল্প স্থান পায়। এর মধ্য থেকে বাংলাদেশের কথাসাহিত্যিক মশিউল আলম-এর ‘দুধ’ গল্পের ইংরেহি অনুবাদ Milk গল্পটি শ্রেষ্ঠ নির্বাচিত হয়। গল্পটি বাংলা থেকে ইংরেজিতে ভাষান্তর করেন শবনম নাদিয়া।
Similar Topics
Topics Statistics Last post
0 Replies 
194 Views
by sajib
Fri Nov 29, 2019 12:43 pm
0 Replies 
179 Views
by rana
Mon Jan 13, 2020 9:48 pm
0 Replies 
4152 Views
by apple
Thu Apr 25, 2019 1:39 am
0 Replies 
5270 Views
by rafique
Sat Jun 01, 2019 9:15 pm
0 Replies 
3330 Views
by masum
Mon Jul 01, 2019 11:31 am

বিভিন্ন দেশের বর্তমান প্রধান যারা যুক্তরাষ্ট্রের প[…]

নোবেল পুরস্কার - ২০১৯ বিষয় - বিজয়ীর নাম ও দেশ - […]

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১৯ মোট জনসংখ্যা - […]

৪১তম বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট - ০2: পার্ট ০2[…]

মোবাইল থেকে বিডিচাকরি খুব সহজে ব্যবহার করার জন্য