খেলাধুলা বিষয়ক সাধারণ জ্ঞান
#2181
ক্রিকেটে ’নিষিদ্ধ’ সাকিব
বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান। জুয়াড়িদের কাছ থেকে তিন দফায় ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর তা গোপন করার অপরাধে ২৯ অক্টোবর ২০১৯ তার ওপর সব ধরনের ক্রিকেটের নিষেধাজ্ঞা জারি করে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হলেও তিনি তার দোষ স্বীকার করে নেয়ায় এক বছরের শাস্তি থাকবে, অর্থাৎ এক বছর তিনি ক্রিকেটে অংশ নিতে পারবেন না। শাস্তি চলাকালীন নিষেধাজ্ঞার সব বিধিবিধান মেনে চললে ২৯ অক্টোবর ২০২০ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন তিনি।
দুর্নীতিবিরোধী একটি স্পষ্ট নীতিমালা রয়েছে আইসিসির। এ নীতিমালা অনুযায়ী, কোনো খেলোয়ড়কে জুয়াড়িদের পক্ষ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব দেয়া হলে তা আইসিসি কর্তৃপক্ষকে জানাতে হয়। তিন দফা এ ধরনের প্রস্তাব পাওয়ার পরও সাকিব আইসিসি কর্তৃপক্ষকে তা জানাননি। বলতেই হবে এটা তার ভুল। এ ভুল অবশ্য স্বীকার করে নিয়েছেন তিনি। ভুল করলে ভুলের মাশুল দিতে হয়, সাকিবকেও এ ধরনের মাশুল গুনতে হচ্ছে। তবে এ কথা নির্দ্বিধায় বলা যায়, সাকিবের ভুলটি বাংলাদেশের ক্রিকেটের জন্য বিপর্যয় ডেকে এনেছে।

নিষেধাজ্ঞার গ্যাঁড়াকলে সাকিব
এবারের আগে আরো তিনবার নিষেধাজ্ঞার কবলে পড়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
• ২০১৪ সালে শ্রীলংকার বিপক্ষে একটি ম্যাচে টেলিভিশন ক্যামেরার দিকে অশ্লীল অঙ্গভঙ্গি করায় সাকিবকে তিন ম্যাচ নিষিদ্ধ ও তিন লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
• বিসিবি’র শৃঙ্খলা ভঙ্গ ও আচরণগত সমস্যার অভিযোগে ৭ জুলাই ২০১৪ সব ধরনের ক্রিকেট থেকে ৬ মাস নিষিদ্ধ হন সাকিব। যদিও পরে আবেদন করায় নিষেধাজ্ঞার মেয়াদ তিন মাস কমানো হয়।
• ২০১৫ সালের বিপিএলে ম্যাচ চলাকালে আম্পায়ার তানভীর আহমেদের ভুল সিদ্ধান্তের প্রতিবাদ জানান সাকিব। মেজাজ হারিয়ে একপর্যায়ে তার দিকে তেড়েও যান এ অলরাউন্ডার। এরপর তাকে এক ম্যাচ নিষিদ্ধ করার পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানাও করা হয়।
MCC থেকে পদত্যাগ
নিষিদ্ধ হওয়ার পরপরই ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (MCC) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেন সাকিব আল হাসান। ২০১৭ সালের অক্টোবরে MCC ক্রিকেট কমিটিতে যোগ দিয়েছিলেন সাকিব।

বিভিন্ন দেশের বর্তমান প্রধান যারা যুক্তরাষ্ট্রের প[…]

নোবেল পুরস্কার - ২০১৯ বিষয় - বিজয়ীর নাম ও দেশ - […]

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১৯ মোট জনসংখ্যা - […]

৪১তম বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট - ০2: পার্ট ০2[…]

মোবাইল থেকে বিডিচাকরি খুব সহজে ব্যবহার করার জন্য