Get on Google Play

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7342
পৃথিবীতে বাড়ছে মানুষ। বাড়ছে শৌখিন পণ্য, সেবাপণ্য, কৃষিজাত পণ্য, শিল্পপণ্য, লোভনীয় পণ্য, ভোগ্যপণ্যসহ জীবনধারণ সংশ্লিষ্ট পণ্যের চাহিদা। এ চাহিদার সুবাদেই বাড়ছে পণ্য উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণনকারী প্রতিষ্ঠান। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। তথ্য-প্রযুক্তির এ যুগে পণ্যের প্রচার হচ্ছে নানা কৌশলে।
বাহারি বিজ্ঞাপন ও কৌশলে যে যার পণ্য সেরা বলে বোঝাতে চাইছে মানুষকে। পণ্য উৎপাদন, প্রচার, সেবা এসবের মূল চালিকাশক্তি হচ্ছে বিপণন বা বাজারজাতকরণ। মানুষের হাতে হাতে, ঘরে ঘরে পণ্যকে পৌঁছে দেওয়ার প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। এ ব্যাপক কার্যক্রমের কারণেই গড়ে উঠেছে বিপণন কৌশল ও প্রচারধর্মী পেশা বিক্রয় ব্যবস্থাপনা।
বিক্রয় পেশায় কাজের ধরন
পণ্য হবে হরেক রকমের। একই পণ্য অনেক প্রতিষ্ঠান বাজারজাত করবে গতিশীল বিপণন নীতিমালায় এটি স্বাভাবিক প্রক্রিয়া। বাজারজাতকরণের প্রধান কাজ হচ্ছে পণ্যের গুণকীর্তন করা। অর্থাৎ আপনি যে পণ্যটি নিয়ে কথা বলছেন, সেটিই দেশের সমাজাতীয় পণ্যগুলোর মধ্যে গুণে মানে দামে সেরা- এ কথাটিই যুক্তি সহকারে বোঝাতে হবে। এজন্য আপনাকে আগে জানতে হবে পণ্যটির গুণগত মান, ব্যবহৃত উপাদান, স্বাদ-বর্ণ-গন্ধ আর কতটা নিখাদ সেসব বিষয়।
বাজারজাতকরণের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কখনোই না বলা চলবে না। পারবো না, হবে না- এমন নেতিবাচক কথা আর মনোভাবের ঠাঁই নেই এই পেশায়। প্রতিদ্বন্দ্বীরা সুযোগ পেলেই ঘায়েল করবে। তাই পণ্যের মান যেমনই হোক না কেন এটাই সেরা-এমন মানসিক ধারণা নিয়েই বিক্রয় পেশাজীবীদের কাজ করতে হয়। এই পেশাটি লক্ষ্যমাত্রা ভিত্তিক, তাই যথেষ্ট চ্যালেঞ্জিংও বটে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    1 Replies 
    20322 Views
    by khushbu
    0 Replies 
    688 Views
    by sajib
    0 Replies 
    1090 Views
    by rajib
    0 Replies 
    486 Views
    by kajol
    0 Replies 
    301 Views
    by tasnima

    সংগীত বিভাগের ০২ (দুই) টি স্থায়ী প্রভাষক-এর শূন্য[…]

    KEY RESPONSIBILITIES 1) To share product informa[…]

    বাংলাদেশ প্রতিদিন-এর বরিশাল ব্যুরোর জন্য স্টাফ রিপ[…]

    জাতীয় বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক নিম্নবর্ণিত পদস[…]