Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#7155
-১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসন টিকাকে তালিকাভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ।
-পোলিও টিকার মতো করোনা টিকাও মুখে নেয়া যাবে। ক্যাপসুলের মতো এমন এক প্রতিষেধক তৈরি করেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা প্রেমাস বায়োটেক । নতুন এ করোনা টিকার নাম ‘ওরাভ্যাক্স কভিড-১৯’ ।
-মানুষের বাইরে বিশ্বে প্রথমবারের মতো করোনা ভাইরাসে টিকা পায় ওরাংওটাং বা বনমানুষ । ৪ মার্চ ২০২১ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানদিয়েগো চিড়িয়াখানায় চারটি ওরাংটাং ও পাঁচটি বোনোবোসকে টিকা দেওয়া হয় ।
-২০২১ সালে সৌদি আরবে যারা হজ করতে চান , তাদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক । শুধু যাত্রীরাই নন , হজে যেসব স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন , তাদের জন্যও করোনা ভাইরাসের টিকা গ্রহণ বাধ্যতামূলক ।
বাংলাদেশে করোনার ৩৪ টি নতুন রূপ
বাংরাদেশে ২০২০ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের প্রথ সপ্তাহ পর্যন্ত ৪,৬০৪ বার মিউটেশন বা রূপ পরিবর্তন করেছে করোনাভাইরাস । এর মধ্যে ৩৪ টি রীপ একেবারেই নতুন । পৃথিবীর প্রায় কোনো দেশ এ রূপগুলো পাওয়া যায়নি । SARS-CoV-2 -এর জিনোম সিকোয়েন্স পরিবর্তন নিয়ে বাংলাদেশি একদল বিজ্ঞানীরা গবেষণায় এমন তথ্য উঠে আসে । গবেষণাপত্রটি ২০ মার্চ ২০২১ গবেষণা সাময়িকী ‘এলসেভিয়ার’ এবং নেদারল্যান্ডসের জার্নাল ‘ভাইরাস রিসার্চ’ - এ প্রকাশিত হয় । বাংলাদেশের গবেষকরা মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটির সাথে যৌথ ৩৭১টি জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করেন । গবেষকরা ভাইরাসের এ নতুন ৩৪ টি রূপের নাম দেন ‘বাংলা মিউটেশন’ ।
বাংলাদেশে পাওয়া করোনার রূপগুলোর বেশিরভাগই পাওয়া গেছে ঢাকা , চট্টগ্রাম ও চাঁদপুরে । এ তিন জেলার প্রত্যেকটিতে অন্তত তিনটি করে নতুন রূপ ধরা পড়ে । তবে বৈচিত্রময় জিনোম সিকোয়েন্স পাওয়া যায় চট্টগ্রাম অঞ্চলে । চট্টগ্রামে সংক্রমিত ভাইরাসের জিনোমের সাথে মধ্যপ্রাচ্য ,ইউরোপ , যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার ভাইরসের জিনোমের মিল পাওয়অ গেছে । আর দেশে সবচেয়ে বেশি ছড়িয়েছে ইউরোপের রূপগুলো । এ ছাড়া SARS-CoV2 - এর যে পরিবর্তনটিকে নভেম্বর ২০২০ পর্যন্ত সবচেয়ে শক্তিশালীঢ ও সংক্রমণশীল বলে বিবেচনা করা হয় , সেই ‘জি৬১৪ ডি মিউটেশন’ ৯৮% বাংলাদেশি সিকোয়েন্সের মধ্যেই ছিল ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    856 Views
    by tumpa
    0 Replies 
    547 Views
    by rafique
    0 Replies 
    252 Views
    by afsara
    0 Replies 
    409 Views
    by rekha
    0 Replies 
    269 Views
    by awal

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]