Get on Google Play

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7125
২৩ ফেব্রুয়ারি
১৯৭২ : পাকিস্তানের বিভিন্ন অংশে বসবাসকারী বাঙলিদের দুঃখ-দুর্দশা লাঘবের বিষয়ে দ্রুত পদক্ষেপের জন্য জাতিসংঘ সেক্রেটারি জেনারেল কুর্ট ওয়াল্ডহেইমের প্রতি আবেদন জানান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । জরুরি বর্তায় পাকিস্তানে একজন বিশেষ দূত পাঠানোর অনুরোধ জানান তিনি ।
১৯৭২ : খুলনার জনসফায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মার্কিন প্রেসিডেন্ট নিক্সনকে উদ্দেশ্যে করে বলেন , এশিয়ার জাতিগুলো নিজেরাই তাদের ভাঘ্য নির্ধারণ করবে । এশিয়ার সমস্যা সমাধানের অধিকার কেউ প্রেসিডেন্ট নিক্সনকে দেয়নি । এ পর্যন্ত ৪৩টি দেশ স্বীকৃতি দিয়েছে এবং বাংলাদেশ বর্তমানে একটি বাস্তব সত্য ।
১৯৭৪ : লাহোরে ইসলামী সম্মেলন সংস্থার দ্বিতীয় সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান । লাহোর বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাল জূলীফকারন আলী ভুট্টো ।
২৪ ফেব্রুয়ারি
১৯৭১ : সাংবাদিক সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন , ’সকল গণবিরোধী শক্তিকে বাংলাদেশের মাটি থেকে উৎপাটিত করতে প্রস্তুত থাকার জন্যে আমি বাংলাদেশের জাগ্রত জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি । ’
১৯৭২ : ১৯৭১ - এর ২৫ মার্চ ররাতে গুলিতে ঝাঁঝরা করা ৩২ নম্বরের বাড়িটি সারিয়ে তোলা হয় । ১০ জানুয়ারি দেশে ফিরে ধানমন্ডি ১৮ নম্বর বাড়ির পাশে একটি বাড়ি ভাড়া নেয়া হয়েছিল । নিজ বাড়িতে ওঠার অবস্থা ছিল না । মেরামতের পর নিজ বাড়িতে ওঠেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ।

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]