Get on Google Play

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
By sakib
#7115
কাফালা প্রথা বাতিল
সৌদি আরবে ৭০ বছর ধরে বিদেশি শ্রমিকদের জন্য বিদ্যমান অঘোষিত দাস প্রথা ‘কাফালা’র বিলুপ্তি কার্যকার হয় ১৪ মার্চ ২০২১ । শ্রমিকদের সর্বময় অধিকার লঙ্ঘনই বিতর্কের জেরে এ বিবর্তনমূলক স্পন্সরশিপ ব্যবস্থা বাতিল করার জন্য শ্রম আ্নি সংস্কার করে সৌদি কর্তৃপক্ষ , যা ১৪ মার্ ২০২১ থেকে কার্যকর হয় । ফলে এখন থেকে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকেরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন ।
নতুন হজ ও ওমরা মন্ত্রী
সৌদি আরবের নতুন হজ্জ ও ওমরাহ মন্ত্রী হিসেবে নিয়োগ পান ড. ইসাম বিন সাদ বিন সাঈদ । তিনি মোহাম্মদ সালেহ বেনতেনের স্থলাভিষিক্ত হন । ২৭ জুলাই ২০১৬ থেকে এ পদে দায়িত্ব পালনকারী বেনতেনকে ১২ মার্চ ২০২১ সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক ডিক্রি বলে বরখাস্ত করেন ।
বিচার ব্যবস্থায় সংস্কার
বিচার ব্যবস্থায় দক্ষতা ও অখণ্ডতা বৃদ্ধিকে গুরুত্ব দিয়ে ব্যাপক সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব । এ উদ্দেশ্যে নতুন এক সেট খসড়া আইন অনুমোদনের পরিকল্পনার কথা জানান যুবরাজ মোহাম্মদ বিন সালমান । এ পদক্ষেপের মাধ্যমে লিখিত আইনের দিকে যাত্রা শুরু করবে সৌদি আরব । দেশটিতে কোনো লিখিত সমন্বিত আইনি পদ্ধতি নেই । পারিবারিক আইন , নাগরিক লেনদেন আইন , বিবেচনামূলক নিষেধাজ্ঞা আিইন ও সাক্ষ্য আইন - এই চারটি নতুন আইন বর্মানে চূড়ান্ত করা হচ্ছে ।
বয়স্কদের জন্য ইলেকট্রিক গাড়ি
প্রবীণদের জন্য কাবা পরিদর্ন, তাওয়াফ ও মসজিদুল হারামে চলাচলে বৈদ্যুতিক গাড়ি চালু করে মক্কার হারামাইন কর্তৃপক্ষ । সম্প্রতি দুই পবিত্র মসজিদের প্রধান তত্ত্বাবধানকারী শায়খ ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আস-সুদাইস নতুন এ গাড়ির উদ্বোধন করেন । হেঁটে চলাফেরায় কষ্ট হওয়া ও অক্ষমদের জন্যই কেবল এই বৈদ্যুতিক গাড়ি ।

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]