Get on Google Play

দৈনন্দিন বিজ্ঞান বিষয়ক সাধারণ জ্ঞান
#7061
ক্যান্সারের জন্য দায়ী কোষ আবিষ্কার

ইসরাইলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ক্যান্সারের জন্য দায়ী কোষ আবিষ্কার করেছেন । Achiles’heel নামের এ কোষ আবিষ্কারের ফলে ক্যান্সারের চিকিৎসা ও এর ওষুধ তৈরিতে যুগান্তকারী সাফল্য আসবে বলে তাদের দাবি । মানবদেহে ২৩ জোড়া ক্রোমোজম থাকলেও ক্যান্সারের জন্য দায়ী ঐ কোষের কারণে ক্রোমেজেমের হেরফের হয়ে থাকে । আর এ থেকেই দেহে বাসা বাঁধে মরণব্যাধি ক্যান্সার ।

রোবট বলছে ৪৭ ভাষা

ভারতের একস্কুলশিক্ষকরে উদ্ভাবিত রোবট ৪৭টি ভাষায় কথা বলতে পারে । ঐ শিক্ষকের নাম দীনেশ প্যাটেল । তিনি মুম্বাই আইআইটির কেন্দ্রীয় বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক । প্লাস্টিক, কার্ডবোর্ড, কাঠ, অ্যালুমিনিয়াম ইত্যাদি বর্জ্য পদার্থ ব্যবহার করে ‘শালু’ নামের এ রোবট তৈরি করেন তিনি । এত তার ব্যয় হয় ৫০,০০০ রুপি । তার এ রোবট নয়টির স্থানীয় (ভারতীয়) ও ৩৮টি বিদেশি ভাষায় কথা বলতে পারে । শুধু তাই নয় , রোবট ‘শালু’ সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তরও দিতে পারে । সংবাদপত্র পড়তে পারে । অঙ্ক কষতে পারে । যে কারও পরিচয় শনাক্ত করা , পুরানো ঘটনা মনে করতে পারা , কাউকে সম্ভাষণ জানানো সহ নান কাজ করতে সক্ষম শালু ।

১০ গুণ গতির নতুন রকেট

যুক্তরাষ্ট্রের প্রিন্সটন প্লাজমা ফিজিক্স ল্যাবরেটরিতে (PPPL) কর্মরত নারী বিজ্ঞানী ড. ফাতিমা ইবরাহিমি এমন একটি নতুন ফিউশন রকেট ডিজাইন করেছেন, যা ১০ গুণ বেশি গতিতে মানুষকে মঙ্গলে নিয়ে যেতে পারে । সূর্য বা তারা থেকে উৎপন্ন শক্তিকে ফিউশন বলা হয় । বর্তমানে যে রকেট ব্যবহার করা হচ্ছে , তাতে েইলেকট্রিক ফিল্ডের মাধ্যমে পার্টিক্যালগুলোকে শ্যুট করা হয় । তবে ফাতিমার তৈরি নতুন রকেটে চেম্বৈকীয় ক্ষেত্রের ব্যবহৃত গতি আরও বাড়বে ।

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]