Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#6940
নিউয়র্ক পুলিশে বাংলাদেশি কমান্ডার
২৯ জানুয়ারি ২০২১ যুক্তরাষ্ট্রের New York City Police Department (NYPD) - এ লেফটেন্যান্ট কমান্ডার পদে পদোন্নতি লাভ করেন বাংলাদেশি - আমেরিকান শামসুল হক । তিনি দক্ষিণ এশিয়ার প্রথম ব্যক্তি হিসেবে লেফটেন্যান্ট কমান্ডার পদে (NYPD - তে অভিষিক্ত হন । ২০০৪ সালে জানুয়ারিতে শামসুল হক NYPD - তে যোগদান করেন । ২০১০ সালে তাকে সার্জেন্ট পদে পদোন্নতি দেয়া হয় । ২০১৪ সালে লেফটেন্যান্ট পদে পদোন্নতি পাওয়ার পর তিনি NYPD’র অভ্যন্তরীণ বিষয়ক তদন্ত গ্রুপের দায়িত্ব নেন ।

যুক্তরাজ্যে সর্বকনিষ্ঠ প্রধান শিক্ষক
৩৩ বছর বয়সে যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ প্রধান শিক্ষক হন বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনা বেগম । তিনি পূর্ব লন্ডনের ফরেস্ট গেট সেকেন্ডারি স্কুলের প্রধান শিক্ষক । মনোবিজ্ঞান নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়েও ইংরেজি শিক্ষক হিসেবে পেশা শুরু করেন তাহমিনা বেগম ।

ভারতীয় কুচকওয়াজে বাংলাদেশ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) এবং স্বাধীনতার সুবর্ণজন্তী উপলক্ষে প্রথমবারের মতো বাংলাদেশ সেন , নৌ ও বিমান বাহিনীর একটি সমন্বিত কন্টিজেট (মার্চিং ব্যান্ডসহ) ভারতের প্রজানতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেয় । ২৬ জানুয়ারি ২০২১ লে. কর্নেল আবু মো. শাহনুর শাওন , পিএসসি - এর নেতৃত্বে ১২২ সদস্যবিশিষ্ট সেনা , নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর চৌকস প্যারেড কন্টিনজেন্টিটি ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজের প্রধান অতিথিকে সালাম প্রদর্শন করে ।
২৬ জানুয়ারি ১৯৫০ ভারত ব্রিটিশ রাজতন্ত্র থেকে প্রজাতন্ত্রে পরিণত হয় । একই দিন কার্যকর হয় ভারতীয় সংবিধান । সেই থেকেই শুরু এ আনুষ্ঠানিক প্যারেড , যা ১৯৫৪ সাল পর্যন্ত লালকেল্লা , রামলীলা গ্রাউন্ড অথবা অন্যত্র আয়োজন করা হয়। দিল্লির প্রশস্ত রাজপথে এ প্যারেড নিয়ে আস্ হয় ১৯৫৫ সালে । ২০২১ সালে বাংলাদেশ বিশ্বের তৃতীয় দেশ হিসেবে এ প্যারেডে অংশ নেয় । ২০১৬ সালে ফ্রান্সের পদাতিক রেজিমেন্ট এবং তাদের সেনা ব্যান্ড প্রথম দিশে হিসেবে প্যারেডে অংশ নেয় । ২০১৭ সালে যোগ দেয় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের গার্ড ও সেনা ব্যান্ড । উল্লেখ্য , ২৬ জানুয়ারি ১৯৫০ প্রথম প্যারেডে প্রধান অতিথি ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আহমেদ সুকর্ণ ।

BRICS ব্যাংকে বাংলাদেশ
ব্রাজিল , রাশিয়া , ভারত , চীন ও দক্ষিণ আফ্রিকার আদ্যক্ষর নিয়ে গছিত BRICS জোটের প্রতিষ্ঠিত ব্যাংক New Development Bank (NDB) । শীঘ্রই এর সদস্য হিসেবে যোগ দিচ্ছে বাংলাদেশ । নিয়ম অনুযায়ী , কোনো দেশ BRICS’র কোনো সদস্য রাষ্ট্রের মধ্যস্থতাতেই কেবল এ ব্যাংকের সাথে যুক্ত হতে পারে । ১৭ ডিসেম্বর ২০২০ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশকে NDB-তে যুক্ত হতে আমন্ত্রণ জানায় । এরপর ২ ফেব্রুয়ারি ২০২১ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং NDB’র প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সাথে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয় । সভায় অর্থমন্ত্রী আশাদবাদ ব্যক্ত করে বলেন , অচিরেই বাংলাদেশ NDB’র সদস্য পদ অর্জন করতে পারবে । NDB’র সদস্য পদ অর্জনের মাধ্যমে বাংলাদেশের জন্য ব্যাংকের পণ্য এবং পরিষেবা ক্রয় কার্যক্রমে অংশগ্রহণ , সহনীয় সুদ হারে ঋণ নেয়ার সুযোগ তৈরি হবে ।
New Development Bank (NDB) হচ্ছে বিশ্ব ব্যাংক , এশীয় উন্নয়ন ব্যাংক (ADB) ও আন্তর্জাতিক মুদ্রা তাহবিলের (IMF) মতে বহুপক্ষীয় ঋণদান সংস্থা । ২৭ ফেব্রুয়ারি ২০১৬ NDB আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে । এ ব্যংকের মূল লক্ষ্য ঋণ , গ্যারান্টি ও ইক্যুইটি জোগানের মাধ্যমে উন্নয়নেন সহযোগিতা করা । তবে প্রযুক্তিগত সহযোগিতাও দিয়ে থাকে । NDB সরকারি ও বেসরকারি - দু’পক্ষকেই সহযোগিতা করে থাকে । ব্যাংকটির মোট মূলধন ১০ হাজার কোটি মার্কিন ডলার । আর প্রাথমিক মূলধন ৫,০০০ কেটি মার্কিন ডলার । মূল উদ্যোক্তা প্রতিটি দেশের সমান হারে এক লাখ করে শেয়ার রয়েছে । আরও পাঁচ লাখ শেয়ার অব্যবহৃত আছে ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    308 Views
    by Coxalamgir92
    0 Replies 
    351 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    360 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    79 Views
    by tumpa
    0 Replies 
    80 Views
    by tumpa

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]