Get on Google Play

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
By tasnima
#6937
ICC’র প্রধান প্রসিকিউটর
১২ ফেব্রুয়ারি ২০২১ আন্তর্জাতিক অপরাধ আদালতের () পরবর্তী প্রধান প্রসিকিউটর হিসেবে নির্বাচিত হন ব্রিটিশ আনজীবী করিম খান কিউসি । তিনি বর্তমানে ইরাকে জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেটোর যুদ্ধাপরাধের বিষয়ে জাতিসংঘের তদন্তবিষয়ক প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন । ১৬ জুন ২০২১ তিনি প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব শুরু করবেন । এই পদে তিনি ৯ বছর দায়িত্ব পালন করবেন । মানবতার বিরুদ্ধে অপরাধের তদন্তের একমাত্র স্থায়ী হিসেবে কাজ করছে আন্তর্জাতিক অপরাধ আদালত । আন্তর্জাতিক আদালতের ১৮ বছরের ইতিহাসে তিনি তৃতীয় প্রধান প্রসিকিউটরের দায়িত্ব পাচ্ছেন । আগের ২ প্রধান প্রসিকিউটর -
১. লুইস মোরেনো ওকাম্পো - আর্জেন্টিনা - দায়িত্বকাল : ১৬ জুন ২২৩-১৫ জুন ২০১২
২. ফাতৌ বেনসুদা - রাশিয়া - দায়িত্বকাল : ১৫ জুন ২০১২-১৫ জুন ২০২১
তুরস্কে চালকবিহীন বৈদ্যুতিক বাসের পরীক্ষা
নিজেদের তৈরি চালকবিহীন বৈদ্যুতিক বাসের পরীক্ষা চালিয়ে তুরস্ক । ১ ফেব্রুয়ারি ২০২১ দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোয়ানের উপস্থিতিতে এ পরীক্ষা চালানো হয় । এটি তুর্কি প্রকৌশলীদের দ্বার তৈরি বিশ্বের প্রথম উৎপাদিত চতুর্থ স্তরের চালকবিহীন বৈদ্যুতিক বাস । আতাক ইলেক্ট্রনিক নামের বাসটিতে () লি-আয়ন ব্যাটরি ব্যবহার করা হয় । দুই চার্জের মাঝামাঝি সময়ে এটি ৩০০ কিলোমিটার (১৮৬.৪ মাইল) পর্যন্ত রেঞ্জ অত্রিমে সক্ষম । সরাসরি বিদ্যুতে চার্জ হতে সময় লাগবে তিন ঘণ্টা । ২৭.২ ফুট (৮.৩ মিটার) দৈর্ঘ্যের বাসটিতে ৫০ জন যাত্রী বসতে পারবেন । ২০২১ সালের জানুয়ারি মাসে নিজেদের তৈরি বৈদ্যুতিক বাসের পরীক্ষা চালায় তুরস্কের আরেক প্রতিষ্ঠান অটোকার ।

হার্ভার্ড ল’ রিভিউয়ের প্রথম মুসলিম প্রেসিডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২১ যুক্তরাষ্ট্রের অন্যতম মর্যাদাপূর্ণ সংস্থা হার্ভার্ড ল’ রিভিউয়ের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন মিসরীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাসান শোহরাওয়ার্দী । আইন জার্নালের প্রকাশক সংস্থাটির ১৩৪ বঠরের ইতিহাসে প্রথম কোনো মুসলিম ব্যক্তি শীর্ষ পদে নিযুক্ত হন । হার্ভার্ড ল’ রিভিউ-তে মার্কিন আইন বিভাগের শীর্ষ শিক্ষার্থীদের নিয়োগ করা হয় । তারা প্রায়শই জুডিশিয়াল ক্লার্কশিপ এবং অন্যান্য পেশায় মর্যাদাপূর্ণ কাজের জন্য নিয়োগপ্রাপ্ত হন । ১৯৭৭ সালে প্রথম মহিলা হিসেবে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হন সুসান এস্ট্রিক । ১৯৯০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিষ্ঠানটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন । প্রথম কৃষ্নাঙ্গ মহিলা হিসেবে ২০১৭ সালে একজন নির্বাচিত হয়েছিলেন ।

আবুধাবিতে দূতাবাস
১৫ সেপ্টেম্বর ২০২০ সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে স্বাক্ষর করার পর সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস খুলেছে ইসরাইল । ২৪ জানুয়ারি ২০২১ এ মিশনের প্রতিনিধি ইতান নায়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর মধ্য দিয়ে আবুধাবিতে ইসরাইলের দূতাবাস উন্মুক্ত করা হয় । আবুধাবিতে ইসরাইলের দূতাবাস অস্থায়ীভাবে একটি ভবনে স্থাপন করা হয় ।
মরোক্কর লিয়াজোঁ অফিস
২৬ জানুয়ারি ২০২১ মরক্কোয় লিয়াজো অফিস খুলেছে ইহুদিবাদী দেশ ইসরাইল । এর আগে ১ সেপ্টেম্বর ১৯৯৪ মরক্কোতে একটি অফিস খুললেও ছয়বছর পর ফিলিস্তিনে ইস্তিফাদা আন্দোলন শুরু হলে তা বন্ধ করে দয়ো হয় । ২২ ডিসেম্বর ২০২০ ইসরাইলের সাথে অর্থনৈতিক , বানিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে পশ্চিম আফ্রিকার দেশ মরক্কো ।

ICC’র আওতায়
৫ ফেব্রুয়ারি ২০২১ আন্তর্জাতিক অপরাধ আদালত (ICC) একটি রুল জারি করে বলেছে , ইসরাইলের দখলকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর , গাজা উপত্যকা ও পূর্ব জেরুজালেমকে এখন থেকে এ আদালতের এখতিয়ারের মধ্যে আনা হলো । এ রায়ের ফলে ফিলিস্তিনরা এখন থেকে ICC’তে পশ্চিম তীর , পূর্ব জেরুজালেম ও গাজায় সংঘটিত ইসরাইলি নৃশসংসতার বিচার চাইতে পারবে ।
ইসরাইল ICC’র সদস্য নয় । দেশটি এ বিচারিক এখতিয়ার প্রত্যাখ্যান করেছে । ২৯ নভেম্বর ২০১২ ফিলিস্তিন জাতসিংঘের পর্যবেক্ষক রাষ্ট্রের স্বীকৃতি পায় । ১ এপ্রিল ২০১৫ আন্তর্জাতিক অপরাধ আদালতের দস্যপদ লাভ করে ফিলিস্তিন । এরপর ২০ ডিসেম্বর ২০১৯ থেকে ইসরাইল - ফিলিস্তিন সংঘাতের তদন্ত করে আসছেন ICC’র প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদা ।

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]