Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3132
চাঁদের উপচ্ছায়া গ্রহণ
৫ জুলাই ২০২০ ঘটে চাঁদের উপচ্ছায়া গ্রহণ (চন্দ্রগ্রহণ)। তবে বাংলাদেশ থেকে গ্রহণটি দেখা যায়নি। উপচ্ছায়া গ্রহণটি শুরু হয় ৫ জুলাই ২০২০ বাংলাদেশ সময় সকাল ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হয় ১০টা ৩০ মিনিটে এবং শেষ হয় সকাল ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ড। চন্দ্রের উপচ্ছায়া গ্রহণটি শুরু হয় ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে, সর্বোচ্চ গ্রহণ হয় প্যারাগুয়ের আসুনসিওন শহরে এবং তা শেষ হয় পেরুর লিমা শহরে।

সৌরজগতের বাইরে
প্রথম কোনো গ্রহের অভ্যন্তরীণ গঠন প্রকাশ
যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রথমবারের মতো সৌরজগতের বাইরে কোনো গ্রহের অভ্যন্তরীণ গঠন (Planetary core) জানতে সক্ষম হন। বিজ্ঞান সাময়িকী নেচার-এ ১ জুলাই ২০২০ এ তথ্য প্রকাশিত হয়। TOI-849b নামের এ গ্রহটি আকারে অনেকটা নেপচুন গ্রহের মতো এবং দেখতে বৃহস্পতি ও শনির মতো গ্যাসীয় ধরনের। পৃথিবী থেকে প্রায় ৭৩০ আলোকবর্ষ দূরে অবস্থিত এ গ্রহটি সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। এটি নক্ষত্রটির এত কাছ দিয়ে অতিক্রম করছে যে ১৮ ঘন্টায় এর ১ বছর পূর্ণ হচ্ছে। এটি পৃথিবীর চেয়ে প্রায় ৪০ গুণ ভারী ও আকারে ৩.৪ গুণ বড়। এর পৃষ্ঠের তাপমাত্রা ১,৫৩০ ডিগ্রি সেন্টিগ্রেড। এটি প্রধানত লোহা, পাথর ও পানি দ্বারা গঠিত। ২০১৮ সালে নাসার Transiting Exoplanet Survey Satellite (TESS) প্রথম এর সন্ধান পায়।

মহাজগতে আরও দুই পৃথিবী
মহাজগতে আরও ‘দুই পৃতিবীর’ সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহ দুটি পৃথিবী থেকে ১১ আলোকবর্ষ দূরে প্রদক্ষিণ করছে। জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহ দুটিকে ‘সুপার-আর্থ এক্সোপ্ল্যানেট’ নামে চিহ্নিত করেন। গ্রহ দুটির পাশে আরও কয়েকটি গ্রহ থাকতে পারে বলেও অনুমান করছে বিজ্ঞানীরা। Gliese 887 হলো একটি ছোট, ম্লান লাল বামন নক্ষত্র, যা আমাদের সূর্যের ওপর প্রায় অর্ধেক ভর দিয়ে রয়েছে। সূর্যের সান্নিধ্যের দিক দিয়ে এটি আকাশের উজ্জ্বল লাল বামন। এটি আমাদের সূর্যের কাছের নক্ষত্রগুলোর একটি। যদিও এটি বর্তমানে আমাদের যে কোনো মহাকাশযানের প্রযুক্তির নাগালের বাইরে রয়েছে। ২৭ জুন ২০২০ বিজ্ঞানীরা এ সমীক্ষা প্রকাশ করেন।
রেড ডটস প্রকল্প নিয়ে কাজ করা জ্যোতির্বিদদের দলটি সূর্যের নিকটবর্তী এক্সোপ্ল্যানেটগুলো সন্ধানের চেষ্টা করছে। বিজ্ঞানীদের এ দলটি চিলির ইউরোপীয় দক্ষিণ পর্যবেক্ষকটি ব্যবহার করে প্রায় তিন মাস ধরে প্রতি রাতে তারকা পর্যবেক্ষণ করেন। হার্পস স্পেকট্রোগ্রাম হিসেবে পরিচিত ‘হাই অ্যাকিউরেসি রেডিয়াল ভেলোসিটি প্ল্যানেট সার্চার’ Gliese 887-এর আশপাশে দুটি গ্রহ শনাক্ত করে।
আবিষ্কৃত গ্রহ দুটিকে Gliese 887 b এবং Gliese 887 c নামে অভিহিত করেন তারা। প্রথম গ্রহটি প্রতি ৯.৩ দিনে নক্ষত্রের চারপাশের কক্ষপথ পরিভ্রমণ করতে পারে। আর দ্বিতীয়টি কক্ষপথ ঘুরে আসতে ২১.৮ দিন সময় নেয়।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]