Get on Google Play

বিষয় ভিত্তিক প্রস্তুতি : ইংরেজী ভাষা ও সাহিত্য
#2662
ইংরেজী ভোকাবুলারি শিখুন root words থেকে। কারণ, কোনো বড় শব্দই কিন্তু এমনি এমনি আসেনি। এতে আপনার ভোকাবুলারি লেভেল যেমন বাড়বে তেমনি বাড়বে একই ধরণের উচ্চারণের একাধিক শব্দের মধ্যকার সমস্যা। উদাহরণস্বরূপ:-

পরিপূরক অর্থ কি? আপনারা জানেন এর ইংরেজী উচ্চারণ 'কম্প্লিমেন্ট'। শব্দটা বাংলায় লেখার কারণ হলো এই উচ্চারণেরই আরেকটি শব্দ আছে। তাহলো Complement & Compliment.
দুটো শব্দই কিন্তু ঠিক আছে, কিন্তু সামান্য পার্থক্য। তা হলো e & i নিয়ে। আমি জানি অনেকেই সঠিক উত্তরটা জানেন, কিন্তু মুখস্থ করে।

আসুন, একটু অ্যানালাইসিস করি। পরিপূরক শব্দটার সাথে 'পূর্ণ' শব্দটার মিল আছে । পূর্ণ শব্দটির ইংরেজি হল Complete। অর্থাৎ, শব্দটি এইখান থেকেই এসেছে। আর এখানে আছে e. তাহলে অবশ্যই পরিপূরক এর ইংরেজি হবে Complement. আর অন্যটি Compliment এর মানে হলো প্রশংসা।

একইভাবে অনেক শব্দ যেমন, Intimidate শব্দটার অর্থ কি? অনেকবার পড়লেও মুখস্থ হয়না। কিন্ত, দেখেন, যেসব শব্দের আগে un, in, dis, sub, pre, post ইত্যাদি থাকে সেগুলো হলো modified form. তাই এখানে in বাদ দিয়ে timidate নিন, এরপর দেখুন এখানে যেটার সাথে মিলে আছে তা হলো timid, অর্থাৎ ভীরু। তাই, যেহেতু এটি verb, তাই এর অর্থ হলো ভয় দেখানো। এটি থেকে আরো শব্দ পাবেন intimidation, intimidatory --- ইত্যাদি।
এভাবে পড়লে ভোকাবুলারিতে আপনার অনেক সাহায্য হবে ইনশাল্লাহ। সাথেই থাকুন

    বিষয় : রাষ্ট্রপতির কার্যালয়, আপন বিভাগের “[…]

    বিষয় : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্[…]

    Amendment of Vacancy announcement for the post of […]