Let's Discuss!

বিভিন্ন নিয়োগ পরীক্ষার পরীক্ষা পদ্ধতি, সিলেবাস এবং মানবন্টন ইত্যাদি
#2267
সরকারী ব্যাংকের রিসেন্ট পরীক্ষাগুলোর আলোকে বিশ্লেষন করে কোন পার্ট এর প্রিপারেশন কোত্থেকে নেয়া উচিত তাই আলোচনা করি।আপনি যদি ব্যাংক প্রিপারেশনন কিভাবে নিবেন ভেবে চিন্তায় থাকেন,তবে এই পোস্ট আপনার জন্য।

কোন কিছু শুরু করার আগে যেমন বিসমিল্লাহ বলা লাগে তেমনি ব্যাংকের চাকরীর প্রস্তুতি নেয়ার আগে হাতে থাকা লাগে গত বছরের ব্যাংক পরীক্ষার প্রশ্ন। তার জন্য কিনতে পারেন প্রফেসরস এর "Key to Govenrment Bank job" আর "Key to private Bank Job" বই দুইটা। অনেকেই আরিফুর রহমান এর "Bank job digest" সাজেস্ট করে।আপনার পছন্দ।

এরপর আসি বিষয় ভিত্তিক আলোচনায়।

গণিত: ব্যাংকের মা বাপ হইল ম্যাথ।ম্যাথ পারলে চাকরী পাবেন,নয়ত চাকরী নাই টাইপ ব্যাপার। ম্যাথ যারা পারেনা তারাই জানে ম্যাথ কত্ত ভয়ংকর বিষয়।

ম্যাথের প্রিপারেশন এর নির্দিষ্ট কোন বই নাই। আপনার নিজের অবস্থা বুঝে ব্যাবস্থা। এটা আশাও কইরেন না যে অমুক বই,তমুক বই পড়লে সরাসরি ম্যাথ কমন পাবেন।

যদি ম্যাথে আপনি শুন্য হোন,তাইলে বলব ক্লাস ৩ এর বই থেকে শুরু করে এইট পর্যন্ত পড়েন আগে। গাইড দেখে দেখে হাত ধরে একটা করে ম্যাথ শিখেন।

যদি মোটামুটি ১০+১০=২০ মিলাইতে পারেন তবে বলব খাইরুলস বেসিক ম্যাথ, আর MP3 ম্যাথ করেন।

যদি আরেকটু ভাল হোন,তবে এবার আপনি সাইফুরস ম্যাথ করেন।সাথে অবশ্যই জাফর ইকবাল আনসারীর রিটেন ম্যাথ আর আরিফুর রহমান এর রিটেন ম্যাথ দুইটা বই করবেন।

আপনি এগুলাতে বস হইলে কিছু ইন্ডিয়ান ওয়েবসাইট থেকে ম্যাথ করেন। ইন্ডিয়ান ওয়েবসাইট ঘেটে বানানো কিছু বই নীলক্ষেতে কিনতেও পাওয়া যায়।বই না পেলে এসব ওয়েবসাইট দেখে দেখে ম্যাথ করতে পারেন।আগারওয়াল এর বাংলা ভার্সন বই পাওয়া যায়,ওটাও দেখেন।

একটা কথা মনে রাখবেন,ম্যাথ সবাই পারে আসল ব্যাপার হইল কে কত্ত তাড়াতাড়ি মিলাইতে পারে।প্রিলি পরীক্ষায় যদি আপনি ৩০টা ম্যাথ আধা ঘন্টায় টাচ করতে পারেন এবং এর মধ্যে ২২+ ম্যাথ আপনার কারেক্ট হয়,তবে ম্যাথে আপনি ভাল।সো যেখানেই ম্যাথ পাবেন সেখান থেকেই করেন,নির্দিষ্ট বই পড়া লাগবেই এমন কিছু না।

ম্যাথে ভাল করার কোন শর্টকার্ট বুদ্ধি নাই।এটার একমাত্র উপায় হইল খাতা খুলে নিজের হাতে ম্যাথ করেন।কখনো শর্টকার্ট উপায়ে ম্যাথ শিখেন না যা শিখবেন ক্লিয়ার করে শিখেন।বেসিকটা ভাল থাকলে ম্যাথ কোন ব্যাপার না।

ইংলিশ: ব্যাংকের মা বাপ যদি অংক হয়,তাইলে বাকি চৌদ্দগোষ্টি হইল ইংলিশ।ব্যাংকের চাকরী মানেই ম্যাথ আর ইংলিশ।

ইংলিশ এর প্রধান অস্ত্র হইল "English for competitive Exam" বইটা। বিশাল জিনিস,পড়লেই বুঝবেন।

ব্যাংকের ইংলিশের একটা বিশাল পার্ট হইল ভোকাবুলারী। যদি এই ভোকাবুলারী মুখস্ত করার মত জগতের সবচেয়ে বোরিং কাজটা করতে চান তবে ভাল বই হচ্ছে "New GRE Vocabulary Solution 2.0" বইটা।প্রায়শই কমন পড়ে।মুখস্ত কেমনে করবেন সেটা আপনার ব্যাপার।

গ্রামার শেখার জন্য অনেক বই আছে,সেটা আপনার দায়ীত্ব। জাকির হুসাইন এর "A Passage to English grammer" বইটা দেখেন, Cliffs এর "TOEFL" বইটা ভাল, সাইফুরস এর "Newest Grammer" বইটাও ভাল।সাথে গত বছরগুলার ইংলিশ প্রশ্ন তো অবশ্যই দেখবেন।

তবে যাই করেন না কেন, অনুবাদটা ভাল করে শিখে নিয়েন। রিটেনে যায়া বুঝবেন এইটা কত্ত বড় ফ্যাক্টর। এটা শেখার কোন নিয়ম কানুন নাই। প্রতিদিন এক পাতা করে অনুবাদ করে যান একদিন আপনি বস হয়ে যাবেন। তবে আরিফুর রহমান এর "Bank written suggestion " বইটা দেখতে পারেন,বা বিসিএস রিটেনের ইংলিশ বই এর অনুবাদ অংশটা কোথাও থেকে ফটোকপি করিয়ে নিতে পারেন।প্র‍্যাক্টিস ছাড়া অনুবাদ শেখার কোন শর্টকার্ট নিয়ম নাই।

বাংলা: ব্যাংকের বাংলা সাধারণত গ্রামার নির্ভর।সো প্রথম ভরসা ক্লাস নাইন টেনের বাংলা বই। সাথে অবশ্যই MP3 বাংলা বইটা রাখেন প্র‍্যাক্টিস এর জন্য।আই থিংক এই দুইটা বই ই বাংলার পুরা প্রিপারেশন হয়ে যাবে। প্র‍্যাক্টিসের জন্য বিসিএস প্রিলিমিনারি ডাইজেস্ট এর বাংলা অংশ দেখতে পারেন।

সাধারন জ্ঞান: ব্যাংকের প্রিলি মানেই সাম্প্রতিক নির্ভর। সেক্ষেত্রে প্রধান অস্ত্র হল প্রতি মাসের কারেন্ট এফেয়ার্স। আর বিসিএস এর আগে যে ডাইজেস্ট বের হয়, ওমন একটা ডাইজেস্ট কিনে নেন। ব্যাস, সাধারন জ্ঞান দুই বই এ কম্পলিট।

কম্পিউটার: বাজারে এখন পর্যন্ত বেস্ট বই হল ইজি কম্পিউটার। যদি এটার ভেতর থেকে আসে পারবেন নাইলে কোত্থেকে আসবে সেটা কেও জানেনা।সাথে Examaid পাবলিকেশন্স এর কম্পিউটার বইটা রাখতে পারেন।

ব্যাস,বিসিএস এর ১০০ ভাগের এক ভাগ পরিশ্রম দিয়ে আপনার ব্যাংকের চাকরীর প্রিপারেশন হয়ে যাবে।শুভ কামনা।

Collected
#2692
খুব ভাল পরমার্শ কিন্তু এইগুলো বাস্তবায়ন করতে হবে। তানাহলে ফলাফল শুন্য! আসুন সবাই শুধু সাজেসন কালেক্ট না করে সেগুলো ফলো করি।

১. 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আম[…]

করোনায় সম্ভাবনাময় ওষুধের সন্ধান আধুনিক কম্পিউটার[…]

বাংলাদেশে নদীর সংখ্যা – প্রায় ৭০০টি [সূত্র:[…]

স্থানের নাম – নদীর নাম – স্থানের নাম &[…]