Get on Google Play

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
By sohelrana2
Bangabandhu Sheikh Mujibur Rahman
The founding leader of Bangladesh/The Father of the Nation.
তার জীবনকাল: 17 Mach 1920 - 15 August 1975
তিনি ৪ হাজার ৬৮২ দিন কারাবন্দী ছিলেন।
বিখ্যাত গ্রন্থ:
অসামপ্ত আত্নজীবনী (published: 12 June 2012)
গ্রন্থটির ভূমিকা লিখেন: শেখ হাসিনা।
ইংরেজী অনুবাদ: The Unfinished Memoirs
( মেমোয়ার -স্মৃতিকথা) অনুবাদক: ফকরুল আলম
আরবি অনুবাদক: প্রফেসর ড. আবু. রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী (এম.পি)
জাপানি ভাষায় অনুবাদক: Kazuhiro Watanabe (কাজুহিরো ওতানেবে)
প্রকাশনার সংস্থা: ‘আকাশি শোতেন’।
Chinese Translator: Chi Jhee
(Former ambassador of China in Bangladesh)
University Press Ltd. থেকে এটি প্রকাশিত হয়।

বঙ্গবন্ধু ১৯৬৬ সালের ০২ জুন থেকে ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে জেলখানায় থাকাকালীন দিনগুলোতে লিখিত ডায়েরিগুলোকে একত্র করে ‘কারাগারের রোজনামচা’ নামে ৩৩২ পৃষ্ঠার একটি গ্রন্থ, গত ২০১৭ সালের মার্চ মাসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। বইটির ইংরেজি অনুবাদ (Prison Dairy) করেন ড. ফকরুল আলম। বইটির নামকরণ করেন শেখ রেহানা। তবে ‘অসমাপ্ত আত্নজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ দু’টি বইয়েরই ভূমিকা লিখেছেন শেখ হাসিনা।
বঙ্গবন্ধুর আরেকটি গ্রন্থ ‘আমার কিছু কথা”।
৫ এপ্রিল ১৯৭১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্কভিত্তিক বিখ্যাত Newsweek সাময়িকীতে বঙ্গবন্ধুকে নিয়ে Poet of Politics (রাজনীতির কবি) শিরোনামে একটি বিখ্যাত প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।
মনে রাখুন: জি মাওলা সংকলিত ১২টি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও তার জীবন পরিচয় সংবলিত গ্রন্থের নামও Poet of Politics.
বঙ্গবন্ধু পূবৃ পাকিস্তানের নাম পরিবর্তন করে বাংলাদেশ রেখেছিলেন:
On 5 December 1969, Mujib made a declaration at a public meeting held to observe the death anniversary of Suhrawardy that henceforth East Pakistan would be called “Bangladesh”:
“There was a time when all efforts were made to erase the word “Bangla” from this land and its map. The existence of the word “Bangla” was found nowhere except in the term Bay of Bengal. I on behalf of Pakistan announce today that this land will be called “Bangladesh” instead of East Pakistan.”
(Source: “Political Profile of Bangabandhu Sheikh Mujibur Rahman” by Bangladesh Awami League)
বঙ্গবন্ধু যে কথা বলে বাংলাদেশের স্বাধীনতা ঘোষনা করেছিলেন:
This is may be my last message, from today Bangladesh is independent.
I call upon the people of Bangladesh wherever you might be and with whatever you have, to resist the army of occupation to the last. Your fight must go on until the last soldier of the Pakistan occupation army is expelled from the soil of Bangladesh and final victory is achieved.”
(The Declaration of Independence on the night of 26th March, 1971 by Bangabandhu)
বঙ্গবন্ধুর বিখ্যাত কিছু উক্তি:
a) “This time the struggle is for our freedom,
this time the struggle is for our independence!”
(7 March, 1971)
b) “My greatest strength is the love for my people.
My greatest weakness is that I love them too much.”
(Interview with Sir David Frost on the BBC, 1972)
c) “I have given you independence, now go and preserve it.”
(While speaking to Awami League leaders a few hours before his arrest on the night of 25th March, 1971)
d) ১৯৭১ সালের উত্তাল মার্চের দিনগুলোতে এক প্রেস কনফারেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দৃপ্তকণ্ঠে এই অগ্নিঝরা কথাগুলো বলেছিলেন: (You may see the video in Youtube)

“Nobody should play with fire. Nobody should try to suppress the will of 70 million people. When 70 million are determined to achieve something- no power on earth can suppress them. Today, tomorrow or day after tomorrow- victory is ours.”
(আগুন নিয়ে খেলা করা কারো উচিত নয়। কেউ সাত কোটি মানুষের ইচ্ছাকে দাবায়ে রাখতে পারবেনা। যখন সাত কোটি মানুষ কোন কিছু অর্জনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়, পৃথিবীর কেউ তাদের দমিয়ে রাখতে পারেনা। আজ হোক, কাল হোক, আর পরশু হোক- জয় আমাদেরই)