Let's Discuss!

ইংরেজি ব্যাকরণ বিষয়ক আলোচনা
#1388
Mcq test এ Clause/phrase সঠিকভাবে নির্ণয় করা সময়সাপেক্ষ এবং ভুল করার সম্ভাবনা প্রবল।কিন্তু নিচের স্টেপগুলো মুখস্থ করে পরীক্ষার হলে দ্রুততার সাথে এপ্লাই করলে সহজেই মাত্র ত্রিশ থেকে চল্লিশ সেকেন্ডে নির্ভুলভাবে Clause/phrase এর টাইপ নির্ণয় করা সম্ভব।আজ শুধু Clause নির্ণয়ের তিনটি ধাপ লিখেছি,আশা করি উপকৃত হতে পারেন।
স্টেপ ১:Clause নির্নয় করার সময় প্রথমেই মনে রাখবেন Underlined করা clause এর কিছু পড়তে যাবেন না।বিভিন্ন গাইড বইয়ে অনেক কথা বা বিভিন্ন কোচিংয়ে স্যারেরা প্রথমেই IT দিয়ে প্রতিস্থাপন করা টেকনিক শেখায়,এতে ভুল হওয়ার সম্ভাবনা থাকে।তাই এবার প্রথমেই Underlined করা অংশ আঙ্গুল দিয়ে বন্ধ করুন।বাকী অংশটুকু পড়ুন।যদি বাকী অংশটুকু সম্পূর্ন মনের ভাব প্রকাশ করে অর্থাৎ অর্থপূর্ন বাক্য হয় তাহলে ঐ Underlined করা Clause টি আসলে Adverb ছিল।অর্থাৎ এটিAdverb clause!!!
Mcq test এ রকম যদি পেয়ে যান তাহলে পরের স্টেপে যেতে হবেনা,আর যদি না হয় অর্থাৎ Underlined clause বন্ধ করার পর বাকী অংশ অর্থপূর্ন বাক্য প্রকাশ করছেনা তখন আপনাকে বুঝতে হবে এটি Adjective/noun clause হতে পারে। তাহলেএবার যেতে হবে স্টেপ ২ তে।
স্টেপ ২: এবার আপনাকে Underlined করা Clause টির ঠিক সামনের Word টি চিনতে হবে।য়দি সেই Word টি Noun হয় তহলে Clause টি অবশ্যই Adjective হবে।
কিন্তু যদি Underlined করা Clause টি Verb হয় তাহলে সেটি হয় Adverb অথবা Noun হতে পারে।সুতরাং পরের স্টেপে যেতে হবে।
স্টেপ ৩:Verb এর ঠিক আগে বা ঠিক পরেই Underlined clause টির বদলে ''IT" ধরুন/মনে করুন।যদি সম্পূর্ন অর্থ প্রকাশ করে তাহলে সেটি Noun Clause হবে।আর যদি না হয় তাহলে Adverb clause।এছাড়াও একটি বিষয় খেয়াল করবেন Under lined clause টির সামনের Word টি Article(a/an/the) বা Possesive যেমন Me/mine হলে Underlined Clause টি Noun Clause.
NB:Intrnsitive verb এর পর Adverb হয়,যেমন Read,burn,love..এর পর Underlined clause টি IT দ্বারা প্রতিস্থাপন করা গেলেও সেটি Adverb clause।
যেমন We read (........)। এটি Adverb clause।
আশাকরি এই নিয়ম ফলো করলে কোন Clause নির্ণয় ভুল হবেনা।মজার বিষয় হল। এই তিন ধরনের Phrase অর্থাৎ Adverb,Adjective এবংNoun phrase নির্ণয়ের নিয়ম হুবহু একই।

phrase নির্ণয়
Mcq test. এ Back solve অর্থাৎ প্রদত্ত চারটি অপশনে থাকা phrase এর নিয়ম এপ্লাই করলে দ্রুত সঠিক উত্তর পেতে পারেন।
স্টেপ১:প্রথমেই দেখুন Underlined phrase এ preposition আছে কিনা,যদি থাকে তবে এটি তিন ধরনের হতে পারে,prepositional/verbal/Noun. phrase!!! যদি underiined word এর সামনে Article থাকে তবে Noun phrase, যদি Article না থাকে এবং Underlined phrase. এর ভিতর কোন Verb থাকলে verbal phrase(verb+preposition),noun থাকলে prepositional phrase(noun+preposition)।
স্টেপ২: কোন preposition না থাকলে সামনের Word টি noun হলে সেটি adjective phrase।
যদি verb থাকে তবে underlined Phrase টি It দিয়ে অথবা well শব্দ দুটি দিয়ে রিপ্লেস করুন।It যদি মোটামুটি অর্থপূর্ন বাক্য তৈরী করে তবে সেটি Noun phrase আর যদি well দ্বারা রিপ্লেস হয় তবে সেটি Adverb phrase.
নিয়ম ১: Gerund/participle phrase নির্ণয় করা সবচেয়ে সহজ, Ing যুক্ত verb সহ Underlined phrase টি It দিয়ে রিপ্লেস করুন,বাক্য সম্পূর্ন হলে এটি Gerund phrase. অর্থাৎ Noun হিসেবে কাজ করছে,আর ing যুক্ত phrase এর সামনে Noun/adverb থাকলে এটি Participle phrase.

ধন্যবাদ।
মো:আনোয়ার হোসেন।
SubbirHosain liked this
Similar Topics
Topics Statistics Last post
0 Replies 
731 Views
by rajib
Tue Oct 01, 2019 4:41 pm
0 Replies 
1292 Views
by shohag
Thu Jun 27, 2019 5:45 pm
0 Replies 
1718 Views
by shohag
Fri Sep 20, 2019 12:44 am
0 Replies 
432 Views
by apple
Thu Oct 31, 2019 9:49 am
0 Replies 
760 Views
by apple
Sat Sep 28, 2019 1:55 am

১. “আধ্যাত্বিকা” উপন্যাসের লেখক কে?- প[…]

Noun : শব্দের শেষে নিম্নলিখিত Suffix গুলো থেকে Nou[…]

১) বাংলা গদ্যের জনক = ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। ২) ব[…]

বাংলাঃ ১. আকাশ ‘ শব্দের সমার্থক শব্দ কোনটি? […]