Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7396
চীনের দ্বিতীয় নারী মহাকাশচারী
১৫ অক্টোবর ২০২১ চায়না ম্যানড স্পেস এজেন্সি তিন মহাকাশচারীকে লং মার্চ-২এফ রকেটে করে মহাকাশে পাঠায়। তার পর ’শেংঝৌ-১৩’ মহাকাশযান তাদের নিয়ে যাবে পৃথিবীর কক্ষপথে নির্মীয়মাণ চীনা মহাকাশ স্টেশনে। তারা সেখানে ৬ মাস অবস্থান করবেন। উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমি লাগোয়া শিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে ‘লং মার্চ-২এফ’ রকেটের উৎক্ষেপণ করা হয়। তিনজন মহাকাশচারীর মধ্যে রয়েছেন একজন নারী। তার নাম ওয়াং ইয়াপিং, বয়স ৪১ বছর। তিনিই চীনের দ্বিতীয় নারী মহাকাশচারী। অন্য দুইজন মহাকাশচারী হলেন ঝাই ঝিগাং ও ইয়ে গুয়াংফু্। রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের ৩৯ বছর পর ২০১২ সালে চীন তাদের প্রথম নারী মহাকাশচারী লিউ ইয়াংকে মহাকাশে পাঠায়।

’বৃহস্পতির পথে ’লুসি’
গ্রহাণুর সন্ধানে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র (NASA) নতুন অভিযান শুরু করে। ১৬ অক্টোবর ২০২১ পৃথিবী ছেড়ে মহাকাশের পথে রওনা দেয় মহাকাশযান ‘লুসি’। ১২ বছরের এ অভিযানে বৃহস্পতির কক্ষপথের পাশাপাশি সৌরপরিবারের প্রথম দিকের দিনগুলো কেমন ছিল, তারও খোঁজখবর নেবে লুসি। সৌরপরিবারের বিভিন্ন প্রান্তে ‘অনুসন্ধান’ চালাবে এ মহাকাশযানটি। গ্রিক পূরাণ থেকে এগুলোর নাম দেওয়া হয় ট্রোজান। এ ট্রোজানগুলোর খুঁটিনাটি সন্ধান করবে লুসি।

বুধ গ্রহের প্রথম ছবি
২ অক্টোবর ২০২১ সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ বুধের প্রথম ছবি ধারণা করে ইউরোপীয়-জাপানিজ মিশনের নভোযান বেপি-কলম্বো। ২০১৮ সালে নভোযানটি যাত্রা শুরু করে ১ অক্টোবর ২০২১ প্রথমবারের মতো ছবি ধারণ করতে সক্ষম হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    614 Views
    by rana
    0 Replies 
    640 Views
    by rana
    0 Replies 
    483 Views
    by alal20islam
    0 Replies 
    532 Views
    by mousumi
    0 Replies 
    518 Views
    by raju

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন