Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7099
উল্কাপাতে শব্দ ও আলোর ঝলকানি
সন্ধ্যার অন্ধকার আকাশে হঠাৎই ছুটন্ত আলোর রেখা। আর এর পরই প্রচণ্ড শব্দ ও আলোর রেখা। আর এর পরই প্রচণ্ড শব্দ ও আলোর ঝলকানি। সম্প্রতি এভাবেই যুক্তরাষ্ট্রের ভারমন্ট অঙ্গরাজ্যের বাসিন্দারা সাক্ষী হয় এক চাঞ্চল্যকর উল্কাপাতের। কেবল ভারমন্টেই নয়, ঐ উল্কাপাতের ছুটা নজরে আসে যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড ও কানাডা থেকেও। নাসা জানায়, ঐ উল্কা মাটিতে আছেড়ে পড়ার তীব্রতা ছিল ২০০ কিলোগ্রাম টিএনটি বা ট্রাইনাইট্রোটলুইন বিস্ফোরণের সমান। বিজ্ঞানীদের অনুমান, ঐ উল্কাপিণ্ডটির ওজন ছিল প্রায় ৪.৫ কেজি এবং ব্যাস ১৫ সেন্টিমিটার। পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ার পর এর গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ৬৮,০০০ কিলোমিটার

মহাকাশে মোদির ছবি ও গীতা
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) ২৮ ফেব্রুয়ারি ২০২১ PSLV-C51 রকেটের সাহায্যে মহাকাশে ব্রাজিলের Amazonia-1 সহ ১৯টি উপগ্রহ পাঠায়। রকেটের সাহায্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি ও গীতার ডিজিটাল কার্ডের ভার্সনও পাঠানো হয়। মহাকাশে পাঠানো উপগ্রহগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো সতীশ ধাওয়ান স্যাট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি ও এ উপগ্রহের টপ প্যানেলে বসানো হয়।

চন্দ্র কথা
চাঁদে প্রাণের ভাণ্ডার!
সম্প্রতি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অনুষ্ঠিত হয়েছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিয়ারিং (IIE) অ্যারোস্পেস কনফারেন্স । সেখানেই মেকানিক্যাল অ্যান্ড অ্যরোস্পেস ইঞ্জিয়ারিং জেকান থাঙ্গা একটি প্রস্তাব উথ্থাপন করেন । প্রস্তাবনা অনুযায়ী তিনি ও তার দলের মূল উদ্দেশ্য চাঁদে একটি ব্যাংক তৈরি করা, যেখানে মানুষসহ পৃথিবীর বিভিন্ন উদ্ভিদ , শৈবাল ও প্রাণীর সংগৃহিত ৬৭ লাখ বীজ, ডিম ও শুক্রাণূ সংরক্ষণ করা হবে । থাঙ্গা জানান, এই বিপুল পরিমাণ প্রাণের ভাণ্ডার সঞ্চয়ের জন্য চন্দ্রপৃষ্ঠের ভূগর্ভে হাজার হাজার বছর আগে গলিত লাভা জমে যে গহ্বরগুলো সৃষ্টি হয়েছে , সেগুলো আদর্শ । কারণ সেগুলো মাটি থেকে ৮০-১০০ মিটার গভীরে অবস্থিত । ফলে সেখানে সুরক্ষিত থাকবে পৃথিবীর প্রাণের বীজ ।

চীন-রাশিয়ার মহাকাশ স্টেশন
চন্দ্র গবেষণায় যৌথভাবে মহাকাশ স্টেশন নির্মাণ করবে চীন ও রাশিয়া । মহাকাশ স্টেশনটি সব দেশের জন্য উন্মুক্ত থাকবে মহাকাশ স্টেশনটিতে জটিল পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণার সুবিধা থাকবে । এটি চাঁদের মাটিতে বা চাঁদের কক্ষপথে স্থাপন করা হবে । চীন ও রাশিয়ার মহাকাশ সংস্থার কর্মকর্তারা এ ব্যাপারে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন ।

মহাকাশে ফ্রান্সের সেনা মহড়া
মহাকাশে নিজেদের স্যাটেলাইট সুরক্ষিত রাখতে সম্প্রতি ইউরোপের প্রথম দেশ হিসেবে মহাকাশে সপ্তাহব্যাপি সেনা মহাড়া চালায় ফ্রান্স । এ মহড়ায় নাম দেয় হয় AsterX । ১৯৬৫ সালে এ নামেরই প্রথম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ফ্রান্স ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    85 Views
    by awal
    0 Replies 
    279 Views
    by tumpa
    0 Replies 
    390 Views
    by romen
    0 Replies 
    519 Views
    by shahan
    0 Replies 
    294 Views
    by masum

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]