Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7036
সম্প্রতি ঝিঁঝি পেকার নতুন একটি প্রজাতি আবিষ্কৃত হয়েছে । এর নামকরণ করা হয় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নের নামে , Hemiandrus Jacinda । দেখতে লালচে রঙের এবং আকারে বেশ বড়সড়, ডানাহীন পতঙ্গটির লম্বাটে পা আলাদা করে নজর কাড়ে । নিউজিল্যান্ডেই এটির আদিবাস । এই ঝিঁঝি পোকা গাছের ফাঁক-ফোকর , গুহার দেয়াল কিংবা মাটিতে ছোট গর্ত করে বাস করে । বিজ্ঞানীদের ধারণা, ছোট্ট এ পতঙ্গের ১০০টির বেশি প্রজাতি রয়েছে । সম্প্রতি বিজ্ঞানীর এর ১৭টি নতুন প্রজাতরি বিষয়ে জানতে পারেন । এগুলোর মধ্যে Hemiandrus Jacinda একটি ।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডার নামে এর আগেও বিভিন্ন পতঙ্গের নাম রাখা হয়েছে । নিউজিল্যান্ডে এর আগে একটি গুবরে পোকা এবং একটি শৈবালের প্রজাতির নাম জেসিন্ডার নামে রাখা হয় । সৌদি আবে বিশেষ প্রজাতির পিঁপড়ার নামও রাখা হয় জেসিন্ডার নামে ।
গায়ক বাঘ!
সাইবেরিয়ায় বার্নাউল শহরে ভিটাজ নামের একটি সার্কাসের বাঘকে সাম্প্রতিক সময়ে দেখতে ভিড় জমাচ্ছেন মানুষ। আট মাস বয়সী সেই ব্যাঘ্রশাবকের গর্জন করতে কখনো কেউ শোনেনি। তবে সেটির গলা থেকে মধুর সুর শুনেছেন অনেকেই। বার্নাউলের The Lesnaya Skazka Zoo কর্তৃপক্ষ জানায়, বাঘটি ছোট থেকেই ও রকম ডাক ছাড়ে। এখন সেই ডাক আগের থেকে অনেকটাই বেড়েছে। চিড়িয়াখানার অনেকে বলছেন, শাবকটি তার মাকে ডাকার সময় অদ্ভুদ সুর তোলে। সেই ডাক অনেকটা পাখির কলতানের মতো। আবার কিছুটা বন্য বাঁদরের ডাকের মতোও বটে। তবে কর্তৃপক্ষ জানায়, তার ডাকের মতোও বটে। তবে কর্তৃপক্ষ জানায়, তার ডাকে কোনো যন্ত্রণা নেই। বরং আহ্লাদে আটখানা হয়ে শাবকটি ও রকম ডাক ছাড়ে। জুন ২০২০ জন্মেছিল ভিটাজ।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]