Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7032
১. গেজেটেড কর্মকর্তা বলতে কী বোঝায়?
উ: গেজেট এর বাংলা প্রতিশব্দ প্রজ্ঞাপন। মহামান্য রাষ্ট্রপতি কোনো অফিসিয়াল ডকুমেন্টে স্বাক্ষর করলেই সেটা গেজেট হয়ে যায়। যেসব কর্মকর্তার নিয়োগ, বদলি, পদোন্নতি ইত্যাদি গেজেটের মাধ্যমে করা হয় তারাই গেজেটেড কর্মকর্তা। অর্থাৎ গেজেটেড কর্মকর্তাদের নিয়োগকর্তা মহামান্য রাষ্ট্রপতি। গেজেটেড কর্মকর্তারা অবশ্যই সরকারি কর্ম কমিশনের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হবেন।

২. অর্থনীতিতে ভেবলেন দ্রব্য বলতে কী বোঝায়?
উ: ভেবলেন দ্রব্য বলতে বিলাসবহুল পণ্যকে বোঝায়, যেগুলোর দাম ও চাহিদার অর্থনৈতিক আইন অনুসরণ করে না। অর্থাৎ, যেসব দ্রব্যের দাম বাড়লে চাহিদা বাড়ে, সেগুলো ভেবলেন দ্রব্য। যেমন: দামি সুইস ঘড়ি, গহনা, বিলাসবহুল গাড়ি ইত্যাদি।

৩.সোরিয়াসিস রোগ (Psoriasis)কী নিরাময়যোগ্য?
উ: ত্বকের একটি জটিল রোগের নাম ‘সোরিয়াসিস’। জন্মগত, পরিবেশগত কারণে এ রোগ হতে পারে। সাধারণত হাটুতে, কনুইতে, মাথায়, হাতের চালুতে কিছু রিংয়ের মতো প্লাক তৈরি হয় এবং সেখান থেকে চামড়া উঠতে থাকে। আসলে এ রোগ পুরোপুরি ভালো হয় না, তবে নিয়ন্ত্রণে রাখা যায়।

৪. অ্যাবোলিশনিস্ট মুভমেন্ট কী?
উ: ঊনবিংশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে দাস প্রথা বিলোপের নিমিত্তে, যে আন্দোলন হয়েছিল তাকে অ্যাবোলিশনিস্ট মুভমেন্ট বলে। দাস প্রথা উচ্ছেদের পক্ষে-বিপক্ষে একপর্যায়ে গৃহযুদ্ধ শুরু হয় এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্র থেকে দাসপ্রথা বিলোপ হয়।

৫. অধিদপ্তর ও পরিদপ্তরের মধ্যে পার্থক্য কী?
উ: সাধারণত মন্ত্রণালয়ের অধীনস্থ এক বা একাধিক দপ্তরকে অধিদপ্তর বলা হয়। যার প্রধান হলেন মহাপরিচালক তিনি অতিরিক্ত সচিবের মর্যাদাসম্পন্ন। অপরদিকে অধিদপ্তরের অধীনস্ত এক বা একাধিক দপ্তরকে পরিদপ্তর বলা হয়, যার প্রধান হলেন পরিচালক। তিনি একজন যুগ্ম সচিব বা উপসচিবের মর্যাদাসম্পন্ন।

৬. মঙ্গোল এবং তাতার কী?
উ: মঙ্গোল হলো একটি বিশালাকার সাম্রাজ্য যা ১২শ শতকের শুরুতে মঙ্গোল সেনাপতি চেঙ্গিস খান কর্তৃক প্রতিষ্ঠিত হয়। ইতিহাসের সর্ববৃহৎ এ অবিচ্ছিন্ন স্থলসাম্রাজ্য, ১২শ শতকের শেষে এসে প্রায় সমস্ত পূর্ব ও দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং মধ্য ইউরোপ পর্যন্ত বিস্তৃত ছিল। অন্যদিকে তাতার তুর্কি জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি উপজাতি যারা তুর্কি জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি উপজাতি যারা তুর্কি ভাষায় কথা বলে। এরা ইউরোপ এবং এশিয়ায় বসবাস করে।

৭. Discovery এবং Invention -এর মধ্যে পার্থক্য কী?
উ: ’Discovery’ এবং ‘Invention’ দুটোর অর্থই আবিষ্কার, তবে এদের মধ্যে অর্থগত পার্থক্য রয়েছে। Discovery হলো সেই ধারণার আবিষ্কার যা পৃথিবীতে আগে থেকেই আছে, কিন্তু মানুষ শুধুমাত্র খুঁজে বের করেচে। যেমন: নতুন কোনো প্রজাতি খুঁজে পাওয়া। অন্যদিকে Invention হলো সেই আবিষ্কার যা মানুষ নিজের চিন্তাশ্রম দিয়ে তৈরি করে। যেমন: কম্পিউটার।

৮. গাছের পাতা গরম হয় না কী কারণে?
উ: দিনের বেলায় সূর্যের আলোতে পাতার পত্ররন্ধ্রগুলো খুলে যায় ফলে প্রস্বেদনের হার অনেক বৃদ্ধি পায়। অর্থাৎ পাতার চারপাশের বায়ু জলীয়বাষ্প দ্বারা সিক্ত হতে থাকে, এবং জলীয়বাষ্পের তাপধারণ ক্ষমতা বেশি হওয়ায় তা চারপাশের পরিবেশ থেকে তাপ গ্রহণ করার ফলে সূর্যের প্রখর আলোতে গাছের পাতা গরম হয় না। কারণ প্রস্বেদন প্রক্রিয়ায় নির্গত প্রচুর জলীয়বাষ্প সবসময়ই সেখান থেকে তাপ শোষণ করে নেয়।

৯. ছায়ামন্ত্রী বলতে কী বোঝায়?
উ: যুক্তরাজ্যে সংসদীয় গণতন্ত্রের রীতি অনুযায়ী সরকারকে জবাবদিহি করার জন্য বিরোধী দলও একটি মন্ত্রিসভা গঠন করে। একে বলা হয় ছায়া মন্ত্রিসভা। ছায়া মন্ত্রিসভার দায়িত্ব পালনকারী ব্যক্তিদের ছায়ামন্ত্রী বলে। তাদের কাজ হলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রিদের কার্যক্রমের পর্যবেক্ষণ, বিশ্লেষণ ও ভুলত্রুটি তুলে ধরে চ্যালেঞ্জ করা। সেই সঙ্গে নিজ দলের পক্ষে বিকল্প প্রস্তাব উপস্থাপন করা।

১০. বর্তমানে ক্রিকেট খেলায় একজন ব্যাটসম্যান কতভাবে আউট হতে পারে?
উ: ক্রিকেট খেলায় একজন ব্যাটসম্যানকে আউট করা যায় ১০টি উপায়ে- কট আউট, বোল্ড, স্ট্যাম্পড, রান আউট, টাইমড আউট, হিট দ্য বল টোয়াইস, হিট উইকেট, লেগ বিফোর উইকেট, হ্যান্ডলড দ্য বল এবং অবস্ট্রাকটিং দ্য ফিল্ড।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    380 Views
    by shanta
    0 Replies 
    279 Views
    by tumpa
    0 Replies 
    317 Views
    by shahan
    0 Replies 
    256 Views
    by maynul91
    0 Replies 
    406 Views
    by raihan

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]