Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7014
• ৭ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানের (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) যে স্থানে দাঁড়িয়ে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন, সেই স্থানে নির্মিত হবে ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’। এর উচ্চতা হবে ২৬ ফুট, যা তৈরি করা হবে ব্রোঞ্জ দিয়ে।
• জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পিতলের তৈরি একটি বঙ্গবন্ধুর ম্যুরাল প্রধানমন্ত্রীকে উপহার দেয় চীন। ১৫ মার্চ ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং ম্যুরালটি হস্তান্তর করেন।
• সবচেয়ে বেশি উঁচুতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হয় বাংলাদেশের ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শমসের নগর সরকারী বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রী কলেজে। ১২৩ ফুট উচ্চতায় স্থাপিত The Statue of Speech and Freedom নামের ম্যুরালটি দেশের সর্বোচ্চ ভাস্কর্য বলে দাবি করা হচ্ছে। এর আগে বঙ্গবন্ধুর সবচেয়ে বৃহৎ ভাস্কর্য চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে স্থাপন করা হয়।
• ৭ মার্চ ২০২১ সিরাজগঞ্জের যমুনার পাড়ে উন্মোচন করা হয় ‘মুজিব দর্শন’ শীর্ষক ম্যুরাল। জাতির পিতা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা বই দুইটির আদলে মুজিব দর্শন শীর্ষক এই ম্যুরাল নির্মাণ করা হয়। আগামী প্রজন্মের মধ্যে মুজিব আদর্শ ছড়িয়ে দিতে এই পরিকল্পনা। ১৫ ফুট উচ্চতায় ৩,০০০ বর্গফুট এলাকাজুরে নির্মিত ম্যুরালের নকশা ও পরিকল্পনা করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1002 Views
    by shohag
    0 Replies 
    417 Views
    by sohelrana2
    0 Replies 
    349 Views
    by sohelrana2
    0 Replies 
    291 Views
    by shohag
    0 Replies 
    350 Views
    by shohag

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]