Get on Google Play

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#7001
বাংলাদেশের প্রেক্ষাপটে ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় পেশা হয়ে দাঁড়িয়েছে। চাকরির বাজারে তুমুল প্রতিদ্বন্দ্বিতায় হার মেনে অনেকে ফ্রিল্যান্সিং কে পেশা হিসেবে বেছে নিচ্ছে। আবার অনেকে চাকরিতে যথেষ্ট সন্তুষ্টি না পাওয়ায় এই পেশাকে বেশি পছন্দ করছে। ফ্রিল্যান্সিং কে পেশা হিসেবে বেছে নেয়ার আগে কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। এটি এমন কোন কাজ নয় যেমন, আপনি চাকরির জন্য পড়াশোনা করলেন আর পরীক্ষায় পাশ করে গেলেন। এই সেক্টরেও কিন্তু প্রতিযোগিতা কম নয়। ফ্রিল্যান্সিং শেখানোর নামে বাংলাদেশে অসংখ্য ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ফ্রিল্যান্সার দের ইনকাম দেখে লোভে পড়ে আপনি কখনো তাদের ফাঁদে পা দিবেন না। আগে নিজের দক্ষতা যাচাই করুন তারপর আপনি সিদ্ধান্ত নিন। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তা আপনি নোটখাতা ওয়েবসাইটে দেখে নিন। এই পোস্টে আমি ফ্রিল্যান্সিং শেখার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ফ্রিল্যান্সিং শিখতে হলে প্রথমে আপনাকে কিছু ব্যাসিক এবং ইন্টারমিডিয়েট বিষয়ে বেশ ভাল দক্ষতা অর্জন করতে হবে। তারপর আপনাকে যেকোন একটি কাজ বাছাই করতে হবে যা আপনার সবসময় করতে ভালো লাগবে। এক্ষেত্রে আপনি কম্পেয়ার করতে যাবেন না যে কোন কাজ করলে সবচেয়ে সহজে অনেক বেশি টাকা উপার্জন করা যায়। তাহলে আপনি সবচেয়ে বড় ভুলটি করবেন। মনে রাখতে হবে অনলাইনে কোন কাজই খুব সহজ না এবং কোন কাজের ডিমান্ডই কোনটা থেকে কম না।

আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে, ফ্রিল্যান্সিং কে ই পেশা হিসেবে বেছে নিবেন, তাহলে নিশ্চিত হয়ে নিন, আপনি সবসময় নতুন নতুন কাজ শিখে নিজেকে আপডেট রাখতে পারবেন কি না। কেননা, আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন প্রযুক্তি প্রতিদিন কি পরিমাণে আপডেট হচ্ছে। নিজেকে প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে হলে আপনাকে সবসময় নতুন নতুন আপডেটের বিষয়ে নিজেকে আপডেট রাখতে হবে।

আপনার জন্য আমার পরামর্শ হল, প্রথমে আপনি ফেসবুক মার্কেটিং দিয়ে আপনার ফ্রিল্যান্সিং শেখার যাত্রা শুরু করুন। তাহলে খুব সহজে কাজ পাবেন এবং কাজের প্রতি আপনার আগ্রহ বাড়বে। তারপর আপনি পুরো সোস্যাল মিডিয়া মার্কেটিং শিখে নিজের পোর্টফোলিও তৈরি করুন। মনে রাখবেন আপনার অনলাইন প্রেজেন্স থাকলে কাজ কখনো আপনাকে খুঁজতে হবে না। লোকেরা আপনাকে খুঁজে বের করে কাজ দিবে।

আপনি একটু চেষ্টা করলেই নিজে নিজে সবকিছু শিখে ফেলতে পারবেন। কোন ট্রেনিং প্রতিষ্ঠানের পিছনে দৌড়াতে হবে না। নোটখাতা ওয়েবসাইট আপনার জন্য বেস্ট হবে, যেখান থেকে প্র্যাক্টিক্যালি অনেক কাজ শিখতে পারবেন।

ফ্রিল্যান্সিং শেখার উপায় সম্পর্কে আপনাকে স্পষ্ট ধারণা দেয়ার চেষ্টা করেছি। পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    1 Replies 
    263 Views
    by nabila
    0 Replies 
    4116 Views
    by masum
    InterServer Web Hosting and VPS

    বেপজা পাবলিক স্কুল ও কলেজে নিয়োগ বিজ্ঞপ্তি চট্টগ[…]

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি […]

    বিডিচাকরি তে একজন কনটেন্ট ম্যানেজার আবশ্যক […]

    Career Opportunity Wealth Champ Internati[…]