Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#6944
বিশ্বব্যাপী উদ্ভাবন , উদ্যোক্তা তৈরি ও তরুণদের বিভিন্ন সুযোগ সৃষ্টির ইকোসিস্টেম হিসেবে কাজ করে আসছে অপরচ্যুনিটিজ হাব । এর উদ্দেশ্যে বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য তরুণদের অসামান্য কাজের স্বীকৃতি দেয়া । প্রতিষ্ঠানটি ২০২০ সালের জন্য ১০০ প্রভাবশালী তরুণের যে তালিকা তৈরি করে সে তালিকায় স্থান লাভ করে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাফেল সারওয়ার ।

যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়
প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশি একটি বিশ্ববিদ্যালয়ের মালিকানা অর্জন করেছেন । ভার্জিনিয়া স্টেটের ভিয়েনায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ের নাম Innovative Global University (IGU) । বিশ্ববিদ্যালয়টির মালিক ‘ম্যাজিকম্যান’ খ্যাত ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ । ১১ ফেব্রুয়ারি ২০২১ মালিকানা অর্জনের মাধ্যমে এ কৃতিত্ব দেখান তিনি । এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে বার্ষিক দুই লাখ ডলারের স্কলারশিপ । স্কলারশিপের জন্য আবেদন করা যাবে www.igu.edu ওয়েবসাইটে ।
২০০৮ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যায়টি বিজ্ঞান , ব্যবসা প্রশাসন ও প্রযুক্তি শিক্ষার জন্য দক্ষিণ , দক্ষিণ-পূর্ব এশিয়া , মধ্যপ্রাচ্য ও ইউরোপীয় শিক্ষার্থী দের কাছে কাক্ষিত একটি শিক্ষাঙ্গন হিসেবে বিবেচিত । ১১ ফেব্রুয়ারি ২০২১ কাগজপত্রের স্বাক্ষর - অনুস্বাক্ষর এবং রাষ্ট্রীয় প্রটোকল মেনে বিশ্ববিদ্যালয়ের মালিকানা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয় ।

NASA’র পুরস্কার লাভ
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১২ সাল থেকে আয়োজন করে আসছে ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ নামের প্রতিযোগিতা । ২০২০ সালের প্রতিযোগিতায় অংশ নেয় প্রায় ১৫০টি দেশের ৩৮০০’র বেশি দল । সেখান থেকে চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয় ৪০টি দল । ২৮ জানুয়ারি ২০২১ চূড়ান্ত পর্বে ৮টি দলকে গ্লোবাল উনার ও ৭টি দলকে অনারেবল মেনশন বিভাগে পুরস্কার লাভ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছয় শিক্ষার্থীর দল ‘বুয়েট জেনিথ’ । তাদের প্রশিক্ষক হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান পার্থ চক্রবর্তী । বুয়েটের ৬ শিক্ষার্থী - ফাবিহা তাসনীম , মেহরাব হক , তামিমুল এহসান , রাব্বি জিহান , জেহাদুল করীম ও হাসান মাসুম ।

টপ এমপ্লয়ার অ্যাওয়ার্ড লাভ
কর্মীদের মেধা বিকাশ ও দক্ষতা বৃদ্ধিতে বিশ্বের বড় কোম্পানিগুলোর ভূমিক ও অবদান পর্যালোচনার মাধ্যমে প্রতি বছর সের নিয়োগদাতার পুরস্কার দেয় আন্তর্জাতিক প্রতিষ্ঠান টপ এমপ্লায়ার ইনস্টিটিউট । একমাত্র বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে টানা তিনবার আন্তর্জাতিক পুরস্কার ‘টপ এমপ্লয়ার বাংলাদেশ’ এবং ‘টপ এমপ্লয়ার এশিয়া -প্যাসিফিক সার্টিফিকেশন-২০২১’ অর্জন করেছে বিএটি বাংলাদেশ ।

মার্কিন প্রশাসনে ৪ বাংলাদেশি
৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনে অন্তর্ভুক্ত হন ৪ জন বাংলাদেশি । তারা হলেন -
ফারাহ আমেদ : যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীনে আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ পদে নিয়োগ পান নরসিংদীর মেয়ে ফারাহ আমেদ । কর্নেল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর এবং নিউজার্সির প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে মাস্টার্স করেন তিনি । তার পিতা ড. মাতলুব আমেদ ও মাতা ড. ফেরদৌস আমেদ । ফারাহ আমেদের মামা বাংলাদেশর সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান ।

জাইন সিদ্দিক : বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাইন সিদ্দিক হোয়াইট হাউজের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে নিয়োগ লাভ করেন । তিনি ডোমেস্টিক অ্যান্ড ইকোনোমিক বিভাগের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালনরত অবস্থাতেই এ নিয়োগ পান । তার পৈত্রিক বাড়ি ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে ।

রুমানা আহমেদ : ইউএস এজেন্সি ফর গ্লেবাল ইনফরমেশনের রিভিউ প্যানেলের সদস্য পদে যোগদান করেন রুমানা আহমেদ । তিনি বাইডেনের ট্রান্সজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম দলেও কাজ করেন । সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে হোয়াইট হাউসে কাজের অভিজ্ঞতা রয়েছে তার । ১৯৭৮ সালে রুমানা বাবা-মার সাথে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ।

কাজী সাবিল রহমান : ৩৮ বছর বয়সী কাজী সাবিল রহমান হোয়াইট হাউসের এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট বিভাগে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সিলর পদে যোগ দেন । যুক্তরাষ্ট্রের নিউয়র্কে জন্মগ্রহণকারী সাবিল রহমান ব্রুকলিন ল’ স্কুলের অ্যসোসিয়েট প্রফেসর ছাড়াও ‘ডেমস’ নামক একটি থিঙ্ক ট্যাংকের প্রেসিডেন্ট
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    102 Views
    by shohag
    0 Replies 
    255 Views
    by Asifjnu
    0 Replies 
    220 Views
    by Azizcu1990
    0 Replies 
    965 Views
    by rekha
    0 Replies 
    455 Views
    by sakib

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]