Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
By mousumi
#6936
কাগজবিহীন বাণিজ্য চুক্তি কার্যকর
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আন্তঃদেশীয় বাণিজ্য ব্যবস্থা ত্বরান্বিত করতে ১৯ মে ২০১৬ স্বাক্ষরিত হয় Framework Agreement in Facilitation of Cross-border Paperless trade in Asia and the Pacific । চুক্তিটি কার্যকরের শর্ত ছিল ৫টি দেশ কর্তৃক অনুসমর্থনের তিনমাস পর কার্যকর হবে । জাতিসংঘের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের () সহায়তায় কাগজবিহীন ইলেক্ট্রনিক মাধ্যমে আন্তঃদেশীয় বাণিজ্য-সংক্রান্ত তথ্য ও প্রমাণপত্র আদান-প্রদান সহজীকরণের লক্ষ্যে এ চুক্তি গ্রহণ করা হয় । ()-ভুক্ত ৫৩টি সদস্য দেশ এ চুক্তিতে অংশ নিতে পারবে । ১৩ অক্টোবর ২০২০ বাংলাদেশে পঞ্চম দেশ হিসেবে চুক্তিটি অনুসমর্থন করে । এরপর ২০ ফেব্রুয়ারি ২০২১ চুক্তিটি কার্যকর হয় । এর আগে ২৯ আগস্ট ২০১৭ বাংলাদেশে চুক্তি স্বাক্ষর করে ।
লিবিয়ার অন্তর্বর্তীকালীন সরকার গঠন
উত্তর আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়ায় জাতিসংঘের তত্ত্বাবধানে দেশটির নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে । অন্তর্বর্তীকালীন সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হন দেশটির গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ ইউনুস মানফি । পাশাপাশি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন দেশটির প্রভাবশালী ব্যবসায়ী আবদুল হামিদ মোহাম্মদ দাবিবাহ ।
৫ ফেব্রুয়ারি ২০২১ সুইজারল্যান্ডের জেনেবার কাছাকাছি অজ্ঞাত এক স্থানে লিবিয়াতে লড়াইরত বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের মধ্যে বৈঠকে এ নির্বাচন অনুষ্ঠিত হয় । লিবিয়ায় পাঁচ বছরের বেশি সময় ধরে চলা গ্রহযুদ্ধ ও বিভক্তির সমাধানের লক্ষ্যে নতুন এ ঐক্যবদ্ধ সরকারের ঘোষণা দেয় ।

ইয়েমেন যুদ্ধে মার্কিন সহযোগিতা বন্ধ
৪ ফেব্রুয়ারি ২০২১ ইয়েমেন যদ্ধে সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বন্ধের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । একই সাথে ইয়েমেনে যুদ্ধ বন্ধে যুক্তরাষ্টের কূটনৈতিক চেষ্টা জোরদারে বাইডেন তার বিশেষ দূত হিসেবে বর্ষীয়ান মার্কিন কূটনীতিক টিমোথি রেনডার কিংয়ের নাম ঘোষণা করেন । ইয়েমেনে হুতি বিদ্রোহীদের দমনে দেশটির সরকারি বাহিনীর সথে কাজ করছে সৌদি আবের নেতৃত্বাধীন জোট । ১৬ সেপ্টেম্বর ২০১৪ থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে এ পর্যন্ত আড়াই লাখের বেশি নাগরিক প্রাণ হারিয়েছেন । জাতিসংঘ ইয়েমেনের বর্তমান পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সঙ্কট হিসেবে বর্ণনা করে আসচে । দেশটির ৮০ শতাংশ মানুষ এখন খাদ্য সঙ্কটে ভুগছে , লাখ লাখ লোক বড় ধরনের দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ।

বিদেশদের নাগরিকত্ব দেবে আমিরাত
৩০ জানুয়ারি ২০২১ সংযুক্ত আরব আমিরাত সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় যে , তারা প্রথমবারের মতো বিদেশিদের যে , তারা প্রথমবারের মতো বিদেশিদের নাগরিবত্ব প্রদান করবে , বিশেষ করে যারা উপসাগরীয় অঞ্চলের মান উন্নয়নে কাজ করবে । এদর মধ্যে রয়েছে - বিনিয়োগকারী , বিশেষ মেধাসম্পন্ন ব্যক্তি , কর্মদক্ষ , বিজ্ঞানী , চিকিৎসক , ইঞ্জিনিয়ার , লেখক , চিত্রশিল্পী ও তাদের পরিবার । এ ধরনের ব্যক্তিদের পাশাপাশি তাদের পরিবারও দ্বৈত জাতীয়তা রাখতে পারবে । এক্ষেত্রে নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করার নিয়ম নেই , বরং আমিরাত রাজপরিবার বা কর্মকর্তার নির্ধারণ করবেন , কাদের নাগরিকত্ব দেওয়া হবে । এরপর দেশটির মন্ত্রিসভা সিদ্ধান্ত নেবে , মনোনীত ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়া হবে কি-না । আর্থিক ও পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত তাদের উন্নয়ন অভিবাসীদের সাধরাণত নাগরিকত্ব দেয় না , যদিও ভূখণ্ডটি পুরোমাত্রায় প্রবাসীনির্ভর ।
সৌদি আরব ও আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত
- ২৭ জানুয়ারি ২০২১ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ।
- ইয়েমেনের বর্তমান যুদ্ধ পরিস্থিতি বিবেচনা করে ২৯ জানুয়ারি ২০২১ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয় ইতালি ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    315 Views
    by shihab
    0 Replies 
    166 Views
    by tasnima
    0 Replies 
    136 Views
    by sakib
    0 Replies 
    137 Views
    by sakib
    0 Replies 
    95 Views
    by mousumi

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]