Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#6922
প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন
২০১৫ সালের ডিসেম্বরে প্রাণ-প্রকৃতি-পরিবেশের বিপন্নতার পরিপ্রেক্ষিতে ফ্রান্সের রাজধানী প্যারিসে COP-21 নামের সম্মেলনে প্রথমবারের মতো একটি জলবায়ু চুক্তির বিষয়ে সম্মত হন বিশ্বনেতারা । চুক্তির আওতায় পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিার হার ২ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে সিদ্ধান্ত হয় । যুক্তরাষ্ট্রসহ ১৯৫ টি দেশ ও সংস্থা এতে সাক্ষর করে । ২০ জানুয়ারি ২০১৭ ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ১ জুন ২০১৭ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন । এরপর বিধি অনুসারে , সেই সিদ্ধান্ত ৪ নভেম্বর ২০২০ কার্যকর হয় । ৪৬ তম মার্কন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর জো বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার ঘোষণা দেন ২০ জানুয়ারি ২০২১ । ঘোষণা অনুযায়ী , ঐতিহাসিক এ চুক্তি থেকে সরে আসার ১০৭ দিন পর ১৯ ফেব্রুয়ারি ২০২১ আনুষ্ঠানিকভাবে ঐ চুক্তিতে প্রত্যাবর্তন করে যুক্তরাষ্ট্র ।
পুনরায় UNHRC-তে যুক্তরাষ্ট্র
ইসরাইলে প্রতি বৈষম্যমূলক পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ১৯ জুন ২০১৮ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংগ মানবাধিকার পরিষদ (UNHRC) থেকে যুক্তরাষ্ট্রের সদস্যপদ প্রত্যাহার করেন । ৮ ফেব্রুয়ারি ২০২১ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকন ঘোষণা করেন পর্যবেক্ষক হিসেবে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্যপদে দ্রুত ফিরতে চলেছে যুক্তরাষ্ট্র ।
অভিশংসন থেকে ট্রাম্পের অব্যাহতি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে ৬ জানুয়ারি ২০২১ তার সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চালায় । সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে ১৩ জানুয়ারি ২০২১ মর্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করে । এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে তিনি দ্বিতীয়বার অভিশংসিত হন । এরপর ৯ ফেব্রুয়ারি ২০২০ উচ্চকক্ষ সিনেটে অভিশংসনের বিচার প্রক্রিয়ার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় । ১৩ ফেব্রুয়ারি ২০২০ ডোনাল্ড ট্রাম্প সিনেটে ৫৭-৪৩ ভোটে অভিশংসনের দণ্ড থেকে অব্যাহতি পান । মার্কিন সংবিধান অনুযায়ী , ১০০ সদস্যের সিনেট আসনে ট্রাম্পকে অভিযুক্ত করতে হলে কমপক্ষে এক-তৃতীয়াংশ বা ৬৭ জন সদস্যের সম্মতির প্রয়োজন ছিল । এর আগে ক্ষমতার অব্যবহারের অভিযোগে ১৮ ডিসেম্বর ২০১৯ নিম্নকক্ষে অভিশংসিত হন । কিনতু ৫ ফেব্রুয়ারি ২০২০ তিনি সিনেটে দায়মুক্তি লাভ করেন ।
ওবামাকেয়ার চালু
নিম্ন আয়ের মানুষের জন্য সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২০১০ সালে Affordable Care Act (ACA) চালু করেছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা , যা ‘ওবামাকেয়ার’ নামে পরিচিতি লাভ করে । ২০ জানুয়ারি ২০১৭ ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর নির্বাহী আদেশের মাধ্যমে ‘ওবামাকেয়ার’ বাতিল করে দেন । কিন্তু নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এসে ‘ওবামাকেয়ার’ পুনরায় চালু করার জন্য ২৮ জানুয়ারি ২০২১ এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।
অভিধানে ‘সেকেন্ড জেন্টলম্যান’
মার্কিন যুক্তরাষ্ট্রের নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফকে কী নামে সম্বোধন করা হবে , তা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল । উঠে এসেছিল একটি শব্দবন্ধ , ‘সেকেন্ড জেন্টলম্যান’ । ‘ফার্স্ট লেডি’ কিংবা ‘সেকেন্ড লেডি’ - এই জাতীয় শব্দবন্ধ মর্কিন রাজনীতিতে খুবই পরিচিত । কিন্তু ‘সেকেন্ড জেন্টলম্যান’ কেউই শোনেননি । হোয়াইট হাউজে পা রাখার আগে থেকেই ‘ডগ’কে বিদেশি সংবাদ মাধ্যমগুলো এই নামেই ডাকা শুরু করেছিল । সম্প্রতি সেই শব্দবন্ধই জায়গা করে নেয় বিখ্যাত ‘মেরিয়াম-ওয়েবস্টার’ অভিধানে ।
নারী অর্থমন্ত্রী
১১ সেপ্টেম্বর ১৭৮৯ United States Department of the Treasury সৃষ্টির পর দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জ্যানেট ইয়েলেন । ২৬ জানুয়ারি ২০২১ তিনি দেশটির ৭৮তম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন । ৩ ফেব্রুয়ারি ২০১৪ - ৩ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত জ্যানেট ইয়েলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের দায়িত্ব পালন করেন ।
মুসলিম অ্যাটর্নি
যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম অ্যটর্নি হিসেবে নিয়োগ পান পাকিস্তানি বংশোদ্ভূত সায়মা শফিক মোহসিন । ২ ফেব্রুয়ারি ২০২১ তিনি মি-শিগানের ডেট্রয়েটের অ্যাটর্নি ম্যাথু সিনডারের স্থলাভিষিক্ত হন । যুক্তরাষ্ট্রের প্রতিটি জেলার প্রধান কেন্দ্রীয় আইন প্রয়োগকারী কর্মকর্ত হলেন অ্যাটর্নি । তারা দেওয়ানি মামলাগুলোতে যেখানে সরকার একটি পক্ষ , তাতেও যুক্ত থাকেন ।
সমকামী মন্ত্রী
ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ ব্যান্ড নগরীর সবেক মেয়র পিট বুটিগিগ ৩ ফেব্রুয়ারি ২০২১ যুক্তরাষ্ট্রের পরিবহন বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন । তিনি দেশটির ইতিহাসে প্রথম সমকামী মন্ত্রী । শুধু তাই নয় , তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় সবচেয়ে কমবয়সী মন্ত্রীও ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    255 Views
    by Asifjnu
    0 Replies 
    319 Views
    by nrumi408du
    0 Replies 
    210 Views
    by kajol
    0 Replies 
    218 Views
    by raju
    0 Replies 
    213 Views
    by raju

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]