Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#6235
১০ কোটি বছর আগের ফুলের খোঁজ
১০ কোটি বছর আগে প্রস্ফটিত একটি বিরল ফুলের নতুন আরেকটি প্রজাতির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি ফুলটির নতুন এ প্রজাতির সন্ধান পান যুক্তরাষ্ট্রের ওরেগেন স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ভালভিলোকুলাস নামক ফুলটির সাথে অস্ট্রেলিয়ার ব্ল্যাকহার্ট সাসাফ্রাসা গোত্রের গাছের অনেকটা মিল রয়েছে। মিয়ানমারে গন্ডোয়ানাল্যান্ড নামে পরিচিত এ ফুলগুলো এখন ভারত উপমহাদেশের অংশ হয়ে দাড়িয়েছে। প্রাচীন এ ফুলের নতুন প্রজাতির বিষয়ে আগে যে ধারনা করা হতো, এখন সেটির পরিবর্তন হলো। আগে মনে করা হতো, গন্ডোয়ানাল্যান্ড থেকে এ ফুলগুলো ভিন্ন হয়। নতুন প্রজাতির ফুলটির নাম দেয়া হয় ভালভিলোকুলাস প্লেরিস্টামিনিস।

১২,০০০ বছর আগের গন্ডার
জলবায়ু পরিবর্তনের কারনে গলছে পৃথিবীর দক্ষিণ মেরুর বরফ। আর এর ফলে কিছু রহস্য ও আজানা ইতিহাসের সন্ধান মিলছে। সম্প্রতি সাইবেরিয়ার ইয়াকুতিয়ার আবিস্কি এলাকার বরফ গললে, সেখানে পাওয়া যায় ১২০০০ বছর আগের একটি গন্ডারের দেহ। ইয়াকুতিয়া হীরা উৎপাদনের জন্য বেশ পরিচিত। এ অঞ্চলে ১২ হাজারের বেশি বছর আগে প্লাইস্টোসিন যুগে পশমওয়ালা গন্ডার বিচরণ করত। ২০১৪ সালে ইয়াকুতিয়া এলাকায় বরফযুগের আরও একটি গন্ডারের দেহ আবিষ্কার করা হয়েছিল।

পোকামাকড়ের আলোকপ্রীতি কেন?
-রাতে চলাচলকারী পতঙ্গরা সাধারণত চাদের প্রতিফলিত আলোর সাথে একটি ধ্রুবকোণ বজায় রেখে দিক নির্নয় করে থাকে। কৃত্রিম আলো চাদের আলোর চেয়ে বেশি তীব্র ও বিভিন্ন দিকে প্রতিফলিত হয়। ফলে তারা কৃত্রিম আলোকে চাদের আলো ভেবে বিভ্রান্ত হয়ে একটি অসীম সর্পিলাকার পথে আলোক উৎসের চারিদিকে উড়তে থাকে, যা আমরা আলোকপ্রীতি মনে করি।

ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?
-অন্য প্রাণীর তুলনায় ঘোড়ার বসলে উঠতে অনেকটা বেসি সময় লাগে। তাছাড়া ঘোড়া ঘুমানোর সময় হাটু শক্ত করে দীর্ঘ করে দাড়িয়ে থাকতে পারে । একারণে ঘোড়া দাড়িয়ে ঘুমায়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    843 Views
    by romen
    0 Replies 
    539 Views
    by tamim
    0 Replies 
    494 Views
    by mousumi
    0 Replies 
    491 Views
    by mousumi
    0 Replies 
    499 Views
    by mousumi

    Vacancy 04 Job Responsibilities Computer fluen[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন