Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5826
দেশে নতুন প্রজাতির শামুক
দেশে নতুন প্রজাতির একটি শামুকের সন্ধান পান গবেষকরা, যার বৈজ্ঞানিক নাম ব্র্যাডেবেনা সিমিলারিস। ২০১৯ সালে জাপানের একদল গবেষক বিলুপ্তপ্রায় শামুক নিয়ে গবেষণা করতে বাংলাদেশে আসেন। এ গবেষণায় ব্র্যাডেবেনা সিমিলারিস প্রজাতির শামুকের অস্তিত্ব নিশ্চিত হয়। ২৪ অক্টোবর ২০২০ এ গবেষণাটি প্রকাশিত হয়।

৬৫ মিলিয়ন বছরের মাছ
সম্প্রতি রোমানিয়ার ভ্যালসান নদীর একটি অংশে বিলুপ্ত প্রজাতির এক মাছ দেখা গেছে। এ প্রজাতির মাছ দীর্ঘ ৬৫ মিলিয়ন বছর ধরে বাস করে আসছে। এ ছোট প্রজাতির মাছগুলো নিশাচর এবং শিলার নিচে লুকিয়ে থাকে। ১৯৫১ সালে জীববিজ্ঞানের এক ছাত্র মাছটি প্রথম আবিষ্কার করেন। বহু বছর ধরে জীববিজ্ঞানীরা এ প্রজাতির মাছকে সংরক্ষণের চেষ্টা করছিলেন। ৫৯ বছর বয়সি জীববিজ্ঞানী নিকোলই ক্র্যাকিউন প্রজাতিটিকে বিলুপ্ত ঘোষণা করেন।

বৃহৎ প্রবাল অঞ্চলের সন্ধান
অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রীফে ৫০০ মিটার বা প্রায় ১৬০০ ফুট আয়তনের একটি বৃহৎ প্রবাল অঞ্চলের সন্ধান লাভ করে বিজ্ঞানীরা। ২০ অক্টোবর ২০২০ গ্রেট ব্যারিয়ার রীফের উত্তরাঞ্চলের সমুদ্র তলে মানচিত্রয়ণের সময় এটি প্রথম আবিষ্কৃত হয়। বিশ্বের সর্বোচ্চ স্থাপনাসমূহের চেয়েও দীর্ঘ এ প্রবাল অঞ্চল ১২০ বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো আবিষ্কৃত হয়। ২৬ অক্টোবর ২০২০ গবেষণা প্রতিষ্ঠান এ আবিষ্কারের ঘোষণা দেয়।

মিয়ানমারে নতুন প্রজাতির বানর
মিয়ানমারের জঙ্গলে নতুন এক প্রজাতি বানর পাওয়া গেছে। এটি সম্পর্কে এতদিন বিজ্ঞানীদের কিছুই জানা ছিল না। পোপা পর্বতের নামানুসারে এর নামকরণ করা হয় পোপা লাঙ্গুর। এ প্রাণী বিলুপ্ত হওয়ার ঝুকিতে রয়েছে। জিন গবেষণা করে দেখা গেছে, পৃথিবীতে ১০ লাখ বছর আগে যেসব বানর ছিল, তাদের চেয়ে এ পোপা লাঙ্গুর বানরের প্রজাতি আলাদা। আবাসস্থল ক্ষতিগ্রস্ত হওয়া এবং শিকারের কারণে বানরের এ প্রজাতিটি বিলুপ্তির ঝুকির মধ্যে রয়েছে।

    জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৬৬.১[…]

    NRB Bank Limited one of the 4th generation commerc[…]

    ১. পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র রাউন্ডহে গার্ডন নির[…]

    ১. গণযোগাযোগের আদি মধ্য হলো সংবাদপত্র। ২. এডমন্ড ব[…]