Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5790
সময়ের ক্ষুদ্রতম ইউনিট জেপ্টেসেকেন্ড
বিংশ শতাব্দী থেকে কিছুদিন আগে পর্যন্ত পরিমাপকৃত সর্বাপেক্ষা ক্ষুদ্র সময়ের পরিমাণ ছিলো ‘ফেমটোসেকেন্ড’। ২০২০ সালে এসে জার্মান পদার্থবিদ রেইনহার্ড ডর্নার ও তার সহকর্মীদল আবিষ্কার করেন যে, আলোর কণা একটা ডিউটেরিয়াম পরমাণু অতিক্রম করতে ২৪৭ জেপ্টাসেকেন্ড সময় নেয়। এক জেপ্টাসেকেন্ড হলো এক সেকেন্ডের এক বিলিয়নের ট্রিলিয়ন, বা দশমিক বিন্দু এবং তারপরে ২০ টি জিরো পরে একটি ১। সময়ের পরিমাপে এখন পর্যন্ত এটাই পরিমাপকৃত ক্ষুদ্রতম সময়।

এক ভবনে তিন ধর্ম
ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্মাবলম্বীদের জন্য জার্মানির বার্লিনে নির্মিত হতে যাচ্ছে একক উপাসনালয় হাউস অব ওয়ান। যেখানে থাকবে মসজিদ, গির্জা, ও সিনাগগ। ২০২১ সালে নির্মীয়মাণ ৪০ মিটার উঁচু এ ভবনটি নির্মাণে ৪৩.৫ মিলিয়ন ইউরো বা প্রায় ৪৩২ কোটি টাকা খরচ হবে। যে স্থানটিকে এ ভবন নির্মাণের জন্য বাছাই করা হয়েছে সেখানে ৭০০ বছর ধরে পেট্রিকির্শে নামের একটি গির্জা ছিল।

চোখের ভেতরে ২০টি কৃমি!
বেশ কয়েক মাস ধরে চোখের সমস্যায় ভুগছিলেন চীনের সুঝৌ প্রদেশের ওয়ান নামের এক বাসিন্দা। পরে স্থানীয় হাসপাতালে যান তিনি। ডাক্তাররা পরীক্ষা করে জানতে পারেন। চোখের ভেতর বাসা বেঁধেছে কৃমি। পরে চিকিৎসকরা অপারেশন থিয়েটারে নিয়ে ওয়ানের চোখের পাতার নিচ থেকে ২০টির মতো জীবন্ত কৃমি বের করেন। চিকিৎসক জানান, পরজীবী পোকাগুলো পশুর শরীর থেকে মানবদেহে আসতে পারে।

গাছ কাটলে ১০ বছরের জেল
সৌদি আরবে গাছ কাটার বিরুদ্ধে কঠোর সাজার কথা ঘোষণা করা হয়। পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য দেশটির কর্তৃপক্ষের ভিশন ২০৩০ এর আওতায় এ পদক্ষেপ নেয়া হয়। এতে বলা হয়, গাছ গুল্ম বা গাছের ছালবাকল তুলে ফেলা বা পাতা ছেঁড়া, চারাগাছ মাটি থেকে উপড়ে ফেলা, এবং গাছের গোড়া থেকে মাটি সরিয়ে নেয়াসহ এ ধরনের কাজকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। অপরাধীকে সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ড এবং ৩ কোটি রিয়াল জরিমানা করা হবে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    455 Views
    by tamim
    0 Replies 
    412 Views
    by mousumi
    0 Replies 
    422 Views
    by mousumi
    0 Replies 
    414 Views
    by mousumi
    0 Replies 
    841 Views
    by rekha

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন