Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5772
হন্ডরাসে বিস্ময়কর মাছ-বৃষ্টি
মধ্য আমেরিকার দেশ হন্ডরাসের ইয়োরো এলাকায় বছরে দু’বার আকাশ থেকে ঝরে পড়ে শত শত মাছ। এ ইয়োরো এলাকা সমুদ্র থেকে যোজন মাইল দূরে অবস্থিত। ১৮০০ সাল থেকে প্রায় প্রত্যেক বছর মে থেকে জুন মাসের মধ্যে এমনটা হয়ে থাকে। এ অদ্ভত ঘটনা লুবিয়া দে কপেসেস নামে পরিচিত। প্রতি বছর মে থেকে জুন মাসের মধ্যে এখানে তীব্র গতিতে ঝড় ও বৃষ্টি হয়। ঝড়ের তীব্র গতিবেগের জন্যই রাস্তায় শত শত মাছ এসে আছড়ে পড়ে। রাস্তা ভরে যায় নানারকম মাছে। তবে এর পিছনে যথাযথ বৈজ্ঞানিক কারণ এখনও সেভাবে প্রকাশ্যে আসেনি। পৃথিবীর আরও বেশ কয়েকটি স্থানে এ ধরনের বৃষ্টি হয়। কোথাও কোথাও মাছের সাথে ব্যাঙও দেখা যায়। এমনকি কয়েকটি প্রতিবেদনে দেখা গেছে যে, কিছু জায়গায় সাপ, ইদুর, মাকড়শা নানা রকমের জীব ঝড়ো হাওয়ায় রাস্তায় আছড়ে পড়ে।

নগরপিতা কুকুর
সম্প্রতি ফ্রান্সের কেন্টাকি শহরের উইলবার নামের একটি বুলডগ ১৩,১৪৩ টি ভোট পেয়ে মেয়র হিসেবে নির্বাচিত হয় । র‌্যাবিট হ্যাশ হিসটেরিকাল সোসাইটি কর্তৃপক্ষ বলেছে, ১৯৯৮ সালের পর ক্যানাইন মেয়র অফিসের ইতিহাসে সর্বোচ্চ ভোট পেয়ে উইলবার নির্বাচিত হয়। এছাড়া ২০১৭ সালে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছিল ব্রায়নেথ পাওল্টো নামের একটি ষাড়।

২০ লাখ বছরের খুলি
২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গের উত্তরাঞ্চলীয় ড্রোমোলেন প্রত্নতাত্ত্বিক এলাকা থেকে প্রায় দুই মিলিয়ন বা ২০ লাখ বছর আগের মানুষের একটি মাথার খুলি পাওয়া যায়। হোমা ইরেক্টাস গোত্রের প্যারানথ্রুপাস রোবুসটাস প্রজাতির এ খুলিটির সাথে আধুনিক মানুষের মস্তিষ্কের বাহ্যিক গঠনের মিল রয়েছে। তবে প্যারানথ্রুপাস রোবুসটাস প্রজাতির মানুষেরা হোমা ইরেক্টাস প্রজাতির মানুষের বহু আগেই পৃথিবী থেকে বিদায় নেয়। ট্রোবি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মানুষের মাথার খুলিটি আবিষ্কার করেন। খুলি যে স্থান থেকে আবিষ্কার করা হয় ২০১৫ সাল ঠিক সে জায়গা থেকেই ২০ লাখ বছর আগের একটি শিশুর কঙ্কাল উদ্ধার করা হয়। এরপর প্রত্নতাত্ত্বিকরা সেখানে আরও কিছু বছর একত্রে কাজ করেন । দীর্ঘদিন পর ১০ নভেম্বর ২০২০ গবেষণার তথ্যটি বিখ্যাত ন্যাচার, ইকোলজি ও ইভাল্যুয়েশন জার্নালে প্রকাশিত হয়।

    জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৬৬.১[…]

    NRB Bank Limited one of the 4th generation commerc[…]

    ১. পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র রাউন্ডহে গার্ডন নির[…]

    ১. গণযোগাযোগের আদি মধ্য হলো সংবাদপত্র। ২. এডমন্ড ব[…]