Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5657
বিশ্বের সবচেয়ে দামি হাতব্যাগ
নভেম্বর ২০২০ ইতালির নামকরা ব্র্যান্ড তৈরি করে নারীদের জন্য একটি হাতব্যাগ, যা বিশ্বের বিলাসিতার সামগ্রীগুলোর মধ্যে যে সব থেকে দামি হিসেবে চিহ্নিত হয়। ব্যাগটির নকশা, কারুকার্য এবং চামড়ার মানের ওপর নির্ভর করে এর দাম নির্ধারণ করা হয়। বিশ্বের সবচেয়ে দামি এ হাতব্যাগটির মূল্য ৭ মিলিয়ন মার্কিন ডলার। আধা চকচকে অ্যালিগেটরের ত্বক থেকে তৈরি হাতব্যাগটি ১০ টি সাদা সোনার প্রজাপতি দিয়ে সজ্জিত। এর মধ্যে চারটি হীরা এবং তিনটি নীলকান্তমণি এবং বিরল প্যারাইবা টুরমলাইনস দ্বারা সজ্জিত । ব্যাগটির মোট ওজন ১৩০ ক্যারেটেরও বেশি। এটিতে একটি ডায়মন্ড পাভ ক্লপও রয়েছে।

সরীসৃপের পারাপারে সেতু!
ভারতের পর্বতময় উত্তরাখন্ড রাজ্যের বন কর্মকর্তারা সরীসৃপ ও অন্যান্য ছোট প্রাণীদের বনের ভেতর দিয়ে যাওয়া ব্যস্ত মহাসড়ক পারাপারের জন্য একটি সেতু গড়ে তোলেন। বাঁশ, পাট ও ঘাস দিয়ে তৈরি ৯০ ফুট দৈর্ঘ্যের এ সেতুটির নাম রাখা হয় ইকো সেতু। উত্তরাখন্ডের জনপ্রিয় পর্যটন গন্তব্য নৈনিতালের পথে এ সড়কটিতে গাড়ির নিচে চাপা পড়ে বহু প্রাণী মারা যায়।

১২,৬৩৮ টি হীরার আংটি
ভারতের গুজরাটের অধিবাসী ২৫ বছর বয়সি হর্ষিত বানসাল ১২,৬৩৮ টি ছোট ছোট হীরা দিয়ে আংটি তৈরি করে গিনিস বুক অব ওয়ার্ল্ডে জায়গা করে নেয়। এর ওজন ১৬৫ গ্রাম। আংটিতে রয়েছে ৮টি স্তর এবং প্রতিটি স্তরে একটি করে পাপড়ি।

প্রাচীনতম বীজ
রাশিয়ার উত্তর-পূর্ভ সাইবেরিয়ায় কোলাইমা নদীর তীরে খুঁজে পাওয়া প্রাচীন বীজ থেকে সম্প্রতি জন্ম নেয় একটি চারা গাছ। যা ভেঙ্গে দেয় প্রাচীনত্বের রেকর্ড। রেডিও কার্বন ডেটিং নিশ্চিত করে ৩২,০০০ বছর আগে তুষারযুগে বীজগুলো চাপা পড়েছিল। এর আগে ২০১২ সালে সাইবেরিয়া থেকে পাওয়া হিমায়িত বীজ থেকে গবেষণাগারে জন্ম নিয়েছিল আরও একটি সাইলেন স্টেলোফাইলা প্রজাতির চারাগাছ। তবে সেই বীজের বয়স ছিল ৩০,০০০ বছর।

৫৮ মিনিটে ৪৬ পদ!
১৫ ডিসেম্বর ২০২০ ভারতের তামিলনাড়ু রাজ্যের এসএন লক্ষী সাই শ্রী নামের এক বালিকা ৫৮ মিনিটে ৪৬ রকমের রান্না করে রেকর্ড গড়েন। ফলে তার ওঠে নাম ইউনিকো বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এ। এর আগে কেরালার ১০ বছরের মেয়ে সানভি ৩৩ রকমের রান্না করেছিল।

    ১. সূর্য এবং তার গ্রহ ,উপগ্রহ ,গ্রহাণুপুঞ্জ ,অসংখ্[…]

    ১. অর্থনৈতিক সমীক্ষা ২০২০ অনুসারে দেশের দারিদ্রের […]

    ১. আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র -পৃথিবীর নিম্নকক্ষে […]