Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5227
বিশ্বের প্রথম কোরআনিক ভিলেজ
বিশ্বে প্রথমবারের মতো কোরআনিক ভিলেজ বানাতে যাচ্ছে মালয়েশিয়া। দেশটির রাজধানী কুয়ালালামপুরের সন্নিকটে দক্ষিণে পুত্রজায়ার টারাঙ্গাণুতে প্রায় ২০ একর জায়গাজুড়ে এবং প্রায় ১৫০০ মিলিয়ন মালয়েশিয়ান রিংগিত ব্যয়ে নির্মিত হবে এ কোরআনিক ভিলেজ। ২০২১ সালের শুরুতে এর নির্মাণ কাজ শুরু হবে। নির্মিতব্য এ কোরআনিক ভিলেজে থাকবে ৫,০০০ মুসল্লি ধারণক্ষমতা সম্পন্ন একটি মসজিদ, একটি কোরআন বিজ্ঞান ও ভবিষৎবাণীমূলক জীবনীকেন্দ্র, একটি ছাত্রাবাস এবং অনুষ্ঠান আয়োজনের স্থান, একটি বাজার এবং একটি শিল্পকলা কেন্দ্র। কোনআনিক ভিলেজটি মালয়েশিয়া সরকারের পাশাপাশি আরব বিশ্বের দেশ কুয়েত, ইরাক, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ব্রুনাইয়ের জন্য উৎসর্গ করা হবে।

দুই শতাব্দী পর এথেন্সে মসজিদ চালু
৬ নভেম্বর ২০২০ গ্রিসের রাজধানী এথেন্সে ১৮৭ বছর পর উদ্বোধন করা হয় একটি মসজিদ। ১৮৩৩ সালে গ্রিসে অটোমান সাম্রাজ্যের পতনের পর এথেন্স এটাই সরকার স্বীকৃত প্রথম কোনো মসজিদ। ২০১৬ সালে গ্রিসের পার্লামেন্ট রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ মসজিদটি নির্মাণের অনুমতি দেয়। ৮৫০ বর্গমিটারে এ মসজিদটি নির্মানে খরচ হয় প্রায় ১০ লাখ ইউরো। মিনারবিহীন এ মসজিদে এক সাথে ৩৫০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। প্রাথমিকভাবে এ মসজিদের নাম রাখা হয় ভোতানিকোস মসজিদ। এথেন্সের হৃদপিন্ডখ্যাত সিনতাগমা স্কয়ার থেকে প্রায় চার কিলোমিটার উত্তর-পশ্চিমে নৌবাহিনীর একটি পরিত্যক্ত ঘাটিতে নির্মাণ করা হয় এই মসজিদটি। ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর মধ্যে এতদিন এথেন্স ছিল একমাত্র রাজধানী শহর, যেখানে সরকারিভাবে কোনো মসজিদ ছিলো না।
গ্রিস পূর্বাঞ্চলীয় অর্থোডক্স খ্রিস্টানদের প্রধান তীর্থভূমি হিসেবে সমাদৃত। দেশটিতে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ হলো ইসলাম ধর্মের অনুসারীরা। গ্রিসের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত থ্রেস অঞ্চলটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ এবং গোটা ইউরোপের মধ্যে থ্রেসই একমাত্র অঞ্চল যেখানে শরিয়া আইন চালু রয়েছে।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]