Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#5199
বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ উদ্বোধন
২৯ অক্টোবর ২০২০ উদ্বোধন করা হয় আলজেরিয়া গ্র্যান্ড মস্ক। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে আলজেরিয়ায় বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদটির যাত্রা শুরু হয়। সৌদি আরবে অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদ-ই-নববীর পর এটিই বিশ্বের বৃহত্তম এবং আফ্রিকার সর্ববৃহৎ মসজিদ। মসজিদটির নির্মাণে আন্দালুসীয় ও আধুনিক স্থাপত্যরীতি অনুসরণ করা হয়। এত একসাথে ১,২০,০০০ মুসল্লি সালাত আদায় করতে পারবে এবং ভূগর্ভস্থ ১,৮০,০০০ বর্গমিটার স্থানের ওপর তিনতলা গাড়ি পার্কিং স্থান নির্মাণ করা হয়। এছাড়া মসজিদের আওতাধীন ১৬,০০০ বর্গমিটার আয়তনের দুটি কনফারেন্স হল ও একটি ২,০০০ আসন ক্ষমতাসম্পন্ন পাঠাগার রয়েছে।

জাকার্তায় নবীজির জীবনীভিত্তিক জাদুঘর
মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনী ও মুসলিম বিশ্বের ইতিহাস নিয়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় জাদুঘর স্থাপনের ২৫ অক্টোবর ২০২০ দ্বিপাক্ষিয় চুক্তি করে ইন্দোনেশিয়া ও মুসলিম ওয়ার্ল্ড লীগ জাকার্তায় এক লাখ বর্গমিটার ভূমিতে অত্যাধুনিক সুবিধা সম্বলিত প্রকল্পটি শুরু হবে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনবৃত্তান্ত থাকবে এ জাদুঘরে। তাছাড়া গত তিন বছরে এমডব্লিউএল কর্তৃক তৈরি করা হয় মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনবিষয়ক বিভিন্ন গ্রন্থ ও ২০০ এর বেশি এনসাইক্লোপিডিয়া স্খান পাবে এখানে।

আলেমদের নিজস্ব টিভি চ্যানেল
দি উগান্ডা মুসলিম সুপ্রিম কাউন্সিল একটি টেলিভিশন চ্যানেল অধিগ্রহণ করেছে। চ্যানেলটি ইসলামী শিক্ষা ও কার্যক্রম প্রচার করবে। টিভি চ্যানেলটি বর্তমানে গ্লোবাল টেলিভিশন নামে পরিচালিত হচ্ছে। তবে শ্রীঘই তা বিলাল টিভি নাম ধারণ করবে। উল্লেখ্য সুপ্রিম কাউন্সিল বিলাল এফএম নামে একটি রেডিও চ্যানেলও পরিচালনা করে থাকে। এছাড়া উগান্ডায় আরো কিছু ইসলামী এফএম রেডিও চ্যানেল আছে।

’মুহম্মদ’ নাম রাখলেই পুরস্কার
মহানবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন উপলক্ষ্যে ২৯ অক্টোবর ২০২০ জন্ম নেয়া শিশুর নাম মহানবীর নাম বা তার পরিবার বা ঘনিষ্ঠ সাহাবীদের নামে রাখলে শিশুর পরিবারকে এক লাখ রুবল বা ১,২৬৫ ডলার দেয়ার ঘোষণা দেয় চেচনিয়ার আহমদ কাদিরভ ফাউন্ডেশন। প্রতিবছর মহানবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন উপলক্ষ্যে এমন অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়।

    ৬. ‘সুয়োমোটো’ রুল কী? উ: আদালত স্বপ্র[…]

    ১. রেডক্রস -পৃথিবীর সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী সংগঠন[…]

    বিশ্বে প্রথম দু’হাত-কাঁধ প্রতিস্থাপন প্রায়[…]

    বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি তৈরি করছে অস্ট্রেলিয়[…]