Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#4299
ইলেকটোরাল কলেজ
কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ও সিনেটরদের জন্য একটি করে ইলেকটোরাল কলেজ বরাদ্দ। কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ও সিনেটের সংখ্যার ভিত্তিতে প্রতি অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা নির্ধারিত আছে। যে রাজ্যে যে প্রার্থী সংখ্যাগরিষ্ঠ ভোট পাবেন ঐ রাজ্যের ইলেকটোরাল কলেজ ভোট তার।

মহাকাশ থেকে ভোট
২২ অক্টোবর ২০২০ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ভোট দেন মার্কিন মহাকাশচারী কেট রুবিনস। যখন ভোট দিলেন তখন তিনি অবস্থান করছিলেন ভূপৃষ্ঠ থেকে ২৫৩ মাইল ওপরে।

প্রেসিডেন্ট প্রার্থী ১,২১৬
২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১,২১৬ জন। বিশ্বে যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে প্রেসিডেন্ট নির্বাচনে একসাথে এত জন প্রার্থিরা করেন। আর আলোচনায় আসেন মাত্র দুজন। বড় দুই দল রিপাবলিক ও ডেমোক্রেটিকদের দুই প্রার্থী নিয়েই মেতে উঠেন মার্কিনিরা। আর বাকিরা ঝিমিয়ে পড়েন শোরগোলের বাইরে। অথচ দেশটির ফেডারেল ইলেকশন কমিশনের ৯ অক্টোবর ২০২০ এর হিসাব পর্যন্ত সাংবিধানিক ভাবে আমেরিকার নির্বাচনে তারাও প্রার্থী। আমেরিকার প্রেসিডেন্ট পদ্ধতির শাসনের ২৩০ বছরের ইতিহাসে কখনও ডেমোক্রেট ও রিপাবলিকান দলের প্রার্থীর বাইরে কেউ আবেদন তৈরী করতে পারেননি। এমনকি দীর্ঘ এ ইতিহাসে প্রথম ও একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন জর্জ ওয়াশিংটন।

করোনা আক্রান্ত ট্রাম্প
২৬ সেপ্টেম্বর ২০২০ মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে সুপ্রিমকোর্টে বিচারপতি অ্যামি কোনি ব্যারেটকে মনোনয়ন দেন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। এ অনুষ্ঠানে যোগ দিতে আসা অতিথিদের মাধ্যমে করোনা আক্রান্ত হন ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া। প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে প্রথম থেকেই তুচ্ছতাচ্ছিল্য করে বিশ্বব্যাপী ভাঁড় হিসেবে চিহ্নিত হন ট্রাম্প। ১ অক্টোবর ২০২০ তার করোনা শনাক্ত হয়। ২ অক্টোবর ২০২০ তাকে নেয়া হয় ওয়াল্টার রিড মিলিটারি হাসাপাতালে। ৫ অক্টোবর ২০২০ তিনি হোয়াইট হাউসে ফেরেন।

বিতর্কে বিজয়ী বাইডেন
৫৯ তম মার্কিন নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী ডোনাল্ট ট্রাম্প ও জো বাইডেন এর মধ্যে ২৯ সেপ্টেম্বর ২০২০ ও ২২ অক্টোবর ২০২০ দুই দফায় অনুষ্ঠিত হয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক। দুই দফা বিতর্কে দর্শকদের বিচারে জয়ী হন ডেমোক্রেট প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন