Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3938
করোনার আঘাতে ক্ষতিগ্রস্থ অর্থনীতি পুনরূদ্ধারের জন্য ২৯ জুলাই ২০২০ বাংলাদেশ ব্যাংক ২০২০-২১ অর্থবছরের জন্য একটি সম্প্রসারণমূলক ও সংকুলানমুখী মুদ্রানীতি ঘোষণা করে। বিশেষ এ পরিস্থিতিতে ব্যাংকের ঋণ দেয়ার ক্ষমতা বাড়াতে এবং বাজারে সুদহার যাতে কমে সেই জন্য কেন্দ্রীয় ব্যাংকে দীর্ঘ ১৭ বছর পর ব্যাংক রেট কমায়। এর আগে সর্বশেষ ৬ নভেম্বর ২০০৩ ব্যাংক রেট ৬% থেকে নামিয়ে ৫% করা হয়েছিল। বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ ব্যাংক রেট ছিল ১৯৮৯ সালে ৯.৭৫%। এরপর বর্তমানে ৪% সর্বনিম্ন ব্যাংক হার।
২৯ জুলাই ২০২০ ব্যাংক রেট কমানোর সাথে সাথে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতির অন্যতম উপকরণ ট্রেজারি বিল পুন:ক্রয় চুক্তি বা রেপোর সুদের হার এবং রিভার্স রেপোর সুদের হার কমায়। ৩০ জুলাই ২০২০ থেকে এ সুদহার কার্যকর হয়।
--- পূর্বে ছিল – বর্তমান
ব্যাংক সুদহার – ৫% - ৪%
রেপো সুদ হার – ৫.২৫% - ৪.৭৫%
রিভার্স রেপো সুদ হার – ৪.৭৫% - ৪%

ব্যাংক রেট: বানিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তহবিল সঙ্কটে পড়লে কেন্দ্রীয় ব্যাংক যে হারে ঋণ দিয়ে থাকে তাই হলো ব্যাংক রেট। যা ব্যাংকিং খাতে মৌলিক নীতিনির্ধারণী সুদের হার হিসেবে পরিচিত হয়।
রেপো ও রিভার্স রেপো: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নগদ টাকার প্রয়োজন হলে তারা ট্রেজারি বিল বা বন্ড কেন্দ্রীঅয় ব্যাংকে পুনরায় ফেরত দিয়ে নগদ টাকা তুলে নিতে পারে, যা রেপো নামে পরিচিত। আবার এসব ট্রেজারি বিল বা কন্ড কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পুনরায় কিনে নিলে তা রিভার্স রেপো নামে পরিচিত।

১০০০ টাকার নতুন নোট
২০ জুলাই ২০২০ নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় করতে এবং জাল নোট প্রতিরোধে রং পরিবর্তনশীল হলোগ্রাফিক নিরাপত্তা সুতাসহ ১০০০ টাকার নতুন ব্যাংক নোট ইস্যু করে বাংলাদেশে ব্যাংক। নতুন নোটে আগের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে শুধুমাত্র নোটের সামনের দিকে বামপাশের নিরাপত্তা সুতায় পরিবর্তন করা হয়। নতুন এ নোটে ৫ মিলি মিটার প্রশস্থ নিরাপত্তা সুতাটি নখের আচড়ে বা মুচড়িয়ে সহজে তোলা যাবে না। নোটটি কাত করলে নিরাপত্তা সুতার রং সোনালি থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রঙে পরিবর্তিত হয় এবং উজ্জল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে ওপর থেকে নিচে চলতে দেখা যাবে।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]