Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3916
BAU হাঁস উদ্ভাবন
ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় দেশি ও বিদেশি জাতের হাঁসের সংকরায়নের মাধ্যমে উদ্ভাবন করে হাঁসের নতুন একটি জাত, যার নাম দেওয়া হয় BAU সাদা-কালো হাঁস। অধিক মাংস ও ডিম উৎপাদনের জন্য উদ্ভাবিত হাঁসের নতুন এ জাত বাংলাদেশের আবহাওয়া উপযোগী। নতুন জাতের হাঁসের ওজন ১০-১২ সপ্তাহ বয়সে ২.২-২.৪ কেজি হয়, যেখানে দেশি জাতের হাসের ওজন হয় ১.২-১.৩ কেজি। দ্রুত দৈহিক বৃদ্ধির পাশাপাশি BAU সাদা-কালো হাস প্রতি বছর ২৫০-২৬০টি ডিম দেবে।

BRRI উদ্ভাবিত নতুন তিন ধান
গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চফলনশীল ধানের তিনটি নতুন জাত উদ্ভাবন করে, যা ৮ সেপ্টেম্বর ২০২০ জাতীয় বীজ বোর্ডের ১০৩ তম সভায় অনুমোদন দেওয়া হয়। নতুন উদ্ভাবিত এসব ধানের মধ্যে আউশ মৌসুমের ব্রি ধান-৯৮ এবং বোরো মৌসুমের ব্রিধান-৯৭ ও ব্রি ধান ৯৯ নামে নামকরণ করা হয়। নতুন উদ্ভাবিত ধানের জাতগুলো নিয়ে BRRI উদ্ভাবিত সর্বমোট ধানের জাতের সংখ্যা ১০৫ টি।

অধিক ফলনশীল সয়াবিনের জাত উদ্ভাবন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিতত্ত্ব বিভাগ ‘বিইউ সয়াবিন-২’ নামে সম্প্রতি সয়াবিনের একটি উচ্চফলশীল জাত উদ্ভাবন করে। এ জাতটি উচ্চফলনের পাশাপাশি খরা, জলাবদ্ধতা ও ঝড়ো হাওয়ায় হেলে পড়া প্রতিরোধী। কৃষি মন্ত্রণালয় কর্তৃক জাতটি দেশের বিভিন্ন অঞ্চলে চাষাবাদের জন্য অবমুক্ত করার আগে বশেমুরকৃবিসহ নোয়াখালী জেলার কমলনগর, ও সুবর্ণচর উপজেলা, টাঙ্গাইল জেলার ভূয়া পুরের চর এলাকা এবং গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় জাতটির উপযোগীতা যাচাই করা হয়। জাতটির গড় ফলন পাওয়া যাবে প্রতি হেক্টরে ৩.৫ টন যা এশিয়ার মধ্যে সর্বোচ্চ এবং বিশ্বের সবচেয়ে বেশি ফলনমীল জাতের সাথে তুলনীয়। জাতটির ১,০০০ বীজের ওজন ২২০ গ্রাম, যা বাংলাদেশের বিদ্যমান যেকোনো জাতের চেয়ে বেশি।

দেশি ধানের ২১ নতুন জাত আবিষ্কার
দেশি ধানের ২১ টি নতুন জাত আবিষ্কার করে সফলতা পান শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনিয়নের চাটকিয়া গ্রামের স্বল্পশিক্ষিত কৃষক সেন্টু চন্দ্র হাজং। ব্রিডিং ও সংকরায়ন পদ্ধতিতে নিজ হাতেই তিনি আবিষ্কার করেন নতুন জাতের এ ধান। তার উদ্ভাবিত জাতগুলো খুবই আবহাওয়া সহিষ্ণু । একেকটা জাত ভিন্ন ভিন্ন সময়ে পাকে। এর মধ্যে কতগুলো ১১০ দিনে কতগুলো ১২০দিনে কতগুলো ১৩০ দিনে বা ১৩৫ দিনে পাকে। তার উদ্ভাবিত ২১ জাতের ধানের মধ্যে নামকরণ হয় সাতটি ধানের – সোনালু, সেন্টু গোল্ড-৫, মেরিগোল্ড, রানী শাইল, রূপাইল, সেন্টু শাইল ও বিশালি বিন্নি।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    302 Views
    by rafique
    0 Replies 
    187 Views
    by Aresantor
    0 Replies 
    255 Views
    by awal
    0 Replies 
    429 Views
    by Ksaddam32843
    0 Replies 
    165 Views
    by romen

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]