Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3853
তিন সংস্থার নির্বাহী বোর্ড সদস্য
৫৪ সদস্যবিশিষ্ট জাতিসংঘের অর্থনৈতিক ও সামজিক কাউন্সিলের আটটি অঙ্গসংস্থার নির্বাচন ১৪ সেপ্টেম্বর ২০২০ জাতিসংঘের সদরদপ্তরে সরাসরি ভোটের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ৫৪ ভোটের মধ্যে ৫৩ ভোট পেয়ে UNDP, UNFPA, UNOPS-এর নির্বাহী বোর্ডের ২০২১-২৩ মেয়াদের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। ১ জানুয়ারি ২০২১ নবনির্বাচিত এ নির্বাহী বোর্ড কাজ শুরু করবে। বাংলাদেশ বর্তমানে UNICEF ও UNWomen’র নির্বাহী বোর্ডের সদস্য। এছাড়া জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী রাবার ফাতিমা বর্তমানে UNICEF ‘র নির্বাহী বোর্ডের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

BCC ’র সম্মাননা লাভ
তথ্যপ্রযুক্তির খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক সম্মাননা World Summit on the Information Society পুরস্কার। ২০২০ সালে এ পুরস্কার লাভ করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। e-Employment ক্যাটাগরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় BGD e-GOV CIRT’র সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার দল তাদের ই-রিক্রটমেন্ট প্ল্যাটফর্ম নিয়ে এ সম্মাননা লাভ করে।

FAO ’র আঞ্চলিক সম্মেলন
১-৪ সেপ্টেম্বর ২০২০ ভুটান ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজন করে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ৩৫ তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন। এ সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২ সালে FAO ’র এ যোগদানের পর প্রথমবারের মতো বাংলাদেশ এ সম্মেলনের আয়োজক হতে যাচ্ছে। FAO ’র আঞ্চলিক সম্মেলন একটি আনুষ্ঠানিক ফোরাম, যেখানে আঞ্চলিক দেশগুলোর কৃষি মন্ত্রীরা এবং অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারা খাদ্য ও কৃষিক্ষেত্রের চ্যালেঞ্জ ও সমাধান নিয়ে বৈঠকে মিলিত হন। প্রতি দুই বছর পর এ আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিচারক
জাতিসংঘের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত The Future We Want শীর্ষক আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে বিশ্বের ৪৪ টি দেশ থেকে ১৩-১৫ বছর বয়সীরা। এ প্রতিযোগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশি কিশোর সাইয়্যেদ মুহাম্মদ জারীফ সালেহ।

শান্তি মিশনে শীর্ষে
কয়েক দশক ধরে জাতিসংঘ শান্তি মিশনে গৌরবের সাথে দায়িত্ব পালন করে আসছে বাংলাদেশি শান্তিরক্ষীরা। ৩১ আগষ্ট ২০২০ প্রকাশিত হালনাগাদ তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী পরিচালিত জাতিসংঘ শান্তি মিশনে বর্তমানে শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে শীর্ষে অবস্থান করেছে বাংলাদেশ। বর্তমানে জাতিসংঘের মিশনে ১১৯ টি দেশের শান্তিরক্ষীরা কাজ করছে। এসব দেশের মধ্যে সশস্ত্র বাহিনী ও পুলিশ মিলে বর্তমানে বাংলাদেশের সদস্য রয়েছে ৬,৭৩২ জন। এর মধ্যে পুরুষ ৬,৪৭৭ জন এবং নারী ২৫৫ জন।

    ১. সূর্য এবং তার গ্রহ ,উপগ্রহ ,গ্রহাণুপুঞ্জ ,অসংখ্[…]

    ১. অর্থনৈতিক সমীক্ষা ২০২০ অনুসারে দেশের দারিদ্রের […]

    ১. আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র -পৃথিবীর নিম্নকক্ষে […]