Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3801
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে ২০২০ সালের নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ডা. রুহুল আবিদ ও তার অলাভজনক সংস্থা Health and Education for All (HAEFA)। ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়নের মোট সংখ্যা ২১১।
ডা. রুহুল আবিদ যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের একজন অধ্যাপক। ডা. আবিদ ঢাকা মেডিকেল কলেজ থেকে স্নাতক এবং জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মোলিকুলার বায়োলজি ও জৈব রসায়নে পিএইচডি অর্জন করেন। পরে তিনি ২০০১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ সম্পন্ন করেন। তিনি ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের একজন নির্বাহী সদস্যও। তার অলাভজনক সংস্থা HAEFA বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। গত তিন বছরে এ প্রতিষ্ঠানটি প্রায় ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে। এছাড়াও সংস্থাটি প্রায় ৯,০০০ সুবিধাবঞ্চিত নারী ও পোশাকশ্রমিকের জরায়ু ক্যান্সার স্ক্রিনিং ও চিকিৎসাসেবা এবং কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্পে দেড় হাজারের বেশি মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়। ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধ্বসের পর ডা. আবিদ সারাদেশে তৈরি পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসেবা দিতে প্রতিষ্ঠা করেন HAEFA।

ডা. ইউনূস AIU এর চ্যান্সেলর
মালয়েশিয়ার আলবুখারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (AIU) প্রথম চ্যান্সেলর নিযু্ক্ত হন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেল বিজয়ী অধ্যাপক ড.মুহাম্মদ ইউনূস। জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে তাকে AIU এর চ্যান্সেলর পদে নিয়োগ দেয়া হয়। অলাভজনক বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান AIU এর প্রতিষ্ঠাতা সায়েদ মোখতার আলবুখারি। বিশ্বস্বীকৃত সামাজিক বাণিজ্য ধারণার প্রবক্তা ড. ইউনূস যুক্তরাজ্যের গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়েরও চ্যান্সেলর।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]