Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3701
নৌকায় অস্ট্রেলিয়া প্রদক্ষিণ
অস্ট্রেলিয়ার এক দু:সাহসী নারী অভিযাত্রী লিসা ব্লেয়ার। পাল তোলা নৌকা নিয়ে তিনি একাই বের হয়েছিলেন দেশ প্রদক্ষিণে। লিসা ব্লেয়ার সফলভাবে অস্ট্রেলিয়া প্রদক্ষিণ করার পাশাপাশি অনন্য এক রেকর্ডও গড়েন। যেখানে থেকে যাত্রা শুরু করেছিলেন সেখানে ফিরে আসতে তার সময় লাগে ৫৮দিন দুই ঘন্টা ২৫মিনিট। দ্রুততম সময়ের হিসেবে তার এ কীর্তি গিনেস বুক অব ওয়াল্ড রেকর্ডের স্বীকৃতি লাভ করেন। এর আগে যিনি নৌকায় অস্ট্রেলিয়া প্রদক্ষিণ করে তার লেগেছিল ৬৮ দিন। পুরো দেশ ঘুরতে লিসা ব্লেয়ারকে পাড়ি দিতে হয় ৬,৫৩৬ নটিক্যাল মাইল। লিসা ব্লেয়ার এর আগেও এমন অভিযান সম্পন্ন করেন। তার ভবিষ্যৎ পরিকল্পনা পাল তোলা নৌকা নিয়ে অস্ট্রেলিয়ার সিডনি থেকে নিউজিল্যান্ডের অকল্যান্ড পাড়ি দেয়া।

ছাদের ওপর সর্ববৃহৎ গ্রিনহাউস
কানাডার দ্বিতীয় বৃহত্তম শহর মন্ট্রিলে নির্মিত হয় ছাদের ওপর বিশ্বের বৃহত্তম গ্রিনহাউস। ১,৬০,০০০ বর্গফুট বা ১৫,০০০ বর্গমিটার আয়তনের এ গ্রিনহাউস ৩টি ফুটবল মাঠের সমান। ২৬ আগষ্ট ২০২০ এটি উদ্বোধন করা হয়। লুফা ফারমস নামের একটি প্রতিষ্ঠান এর প্রতিষ্ঠাতা। এতে বেগুন ও টমেটো উৎপাদন করা হচ্ছে।

বরফের মধ্যে আড়াই ঘন্টা
টানা আড়াই ঘন্টা বরফের মধ্যে কাটিয়ে নিজের রেকর্ড ভেঙে দেন অস্ট্রিয়ার আইস সুইমার জোসেফ কোয়েবার্ল। এর আগে বরফ শীতল পানিতে সাতার কাটার একাধিক নজির রয়েছে তার। সম্প্রতি জোসেফ ২ ঘন্টা ৩০ মিনিট ৫৭ সেকেন্ড বরফের মধ্যে কাটান। ২০১৯ সালেও তিনি এ কাজ করেন। তবে এবার তিনি বরফের মধ্যে ৩০ মিনিট বেশি কাটান। তার এ কীর্তির বেশ কয়েকটি ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে দেখা গেছে, কাচের একটি স্বচ্ছ বাক্সে তিনি দাড়িয়ে আছেন। আর তার চার দিকে ঢেলে দেয়া হচ্ছে ২০০ কেজির বরফ। গলা থেকে ওপরের অংশ বাদে পুরো শরীর ছিল বরফের মধ্যে। এ অবস্থায় তিনি কাটিয়ে দেন আড়াই ঘন্টা।

প্রবীণতম দম্পতি
বর্তমানে বিশ্বের প্রবীণতম দম্পতি হলেন দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের রাজধানী কিটোতে বসবাসকারী জুলিও সিজার মোরা তাপিয়া ও কুইন্টেরোস রেয়েস। ১১০ বছর বয়সি মোরা ও ১০৫ বছর বয়সি রেয়েস ২৫ আগস্ট ২০২০ গিনেস ওয়াল্ড রেকর্ডের সবচেয়ে বেশি বয়সি যুগল হিসেবে নাম লেখান। ঐদিন তাদের বিয়ের বয়স ৭৯ বছর ৬ মাস ২২দিন। ৭ বছরের বন্ধুত্বের পর তারা বিয়ে করেন ৭ ফ্রেবুয়ারি ১৯৪১ সালে। পেশায় শিক্ষক এ দম্পতির রয়েছে ৫ সন্তান, ১১ নাতি নাতনি, ২১ জন পৌপুত্র এবং ৯ জন পৌপুত্রের সন্তান।

বিশ্বের দীর্ঘতম পতাকা
বিশ্বের দীর্ঘতম জাতীয় পতাকা বানিয়ে গিনেস বুকে নাম লেখান বাংলাদেশের তরুণ ইমরান শরিফ। চিঠি লেখার খাম দিয়ে বানানো পতাকা ক্যাটাগরিতে ৪৯৭০ টি খাম ব্যবহার করে ইমরানের বানানো লাল সবুজের পতাকাটি ১৬ ডিসেম্বর ২০১৯ আমাদের বিজয় দিবসের দিনই নথিভুক্ত করে গিনেস বুক কর্তৃপক্ষ। বিশ্বের দীর্ঘতম পতাকাটি ৬০ বর্গমিটার। বিশ্বের দীর্ঘতম পেপারক্লিপ চেইন ছিল তার প্রথম বিশ্ব রেকর্ড। দীর্ঘতম পেপারক্লিপ চেইন হিসেবে যার দৈর্গ্য ছিল ২.৫২৭ কিলোমিটার। এর সংখ্যা ছিল ১,১৩,৭১৫টি। অসীম ধৈর্য পরীক্ষায় এ বিশ্বরেকর্ড এর জন্য লেগেছে প্রায় আড়াই বছরের বেশি সময়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    337 Views
    by romen
    জানা অজানা:
    by masum    - in: সাধারণ জ্ঞান
    0 Replies 
    305 Views
    by masum
    0 Replies 
    471 Views
    by shahan
    0 Replies 
    267 Views
    by Islammahabul47
    0 Replies 
    341 Views
    by Jahidsoc14ku

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]