Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3691
আড়াই মিনিটে
করোনাভাইরাস শনাক্তে নতুন উপায় বের করেন ভারতের গবেষকরা। দিল্লির ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির বিজ্ঞানী শান্তনু সেনগুপ্তের নেতৃত্বে ঐ গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেখা যায়, নাক থেকে নমুনা নিয়ে আড়াই মিনিটের মধ্যে বিশ্লেষণ করে কোভিড-১৯ সংক্রমণ চিহ্নিত করা সম্ভব। নতুন এ প্রক্রিয়াকে বলা হয় মাস স্পেকট্রোস্কোপি।

৩০ মিনিটে
একটি মাত্র চিপের মাধ্যমে করোনার অ্যান্টিবডি পরীক্ষার সম্ভাবনার কথা জানান জাপানের গবেষকরা। তারা বলেন, তাদের তৈরি চিপ ল্যাব মাত্র ৩০ মিনিটের পরীক্ষার ফল দেবে এবং নামমাত্র খরচে। এ পরীক্ষার জন্য কোনো চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ বা গবেষকেরও প্রয়োজন হবে না। এ যন্ত্রের মাধ্যমে করোনার এন্টিবডি শনাক্ত করতে রক্তের প্লাজমা পরীক্ষা করা যাবে। বিস্ময়কর ব্যাপার হলো এ যন্ত্র বার বার ব্যবহার যোগ্য। একই যন্ত্র দিয়ে একাধিক ব্যক্তির প্লাজমা পরীক্ষা করা যাবে। এ যন্ত্রের সাহায্যে জানা যাবে, করোনার প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়া ব্যক্তির শরীরে কি পরিমাণ অ্যান্টিবডি আছে। এ যন্ত্রের উৎপাদন খরচ হতে পারে মাত্র এক সেন্ট।

৯০ মিনিটে
বিশেষ কোনো ল্যাবরেটরি ছাড়াই ৯০ মিনিটের মধ্যে নির্ভুলভাবে করোনা শনাক্তে সক্ষম একটি র‌্যাপিড টেস্ট পদ্ধতি উদ্ভাবনের কথা জানান যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। নতুন এ ল্যাব অন এ চিপ যন্ত্রটি তৈরি করে NudgeDNA নামে একটি সংস্থা। এ র‌্যাপিড টেস্টের ফলে সাথে ল্যাবরেটরিতে করা পরীক্ষার ফলে ব্যাপক মিল পাওয়া গেছে বলে জানান গবেষকরা। এ যন্ত্রে নাক বা গলা থেকে শ্লেষ্মা সংগ্রহে সক্ষম যে কোনো ব্যক্তিই করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষাটি করতে পারবেন।

বাংলাদেশে অ্যান্টিজেন টেস্টের অনুমোদন
স্বল্প সময়ে করোনা ভাইরাস সংক্রমণ শনাক্ত করতে দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল জেলা হাসপাতাল সরকারি পিসিআর ল্যাব এবং সব স্বাস্থ্য ইনস্টিটিউটে অ্যান্টিজেন টেস্ট চালুর অনুমোদন দেয় সরকার। স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ এ বিষয়ে অনুমোদন দিয়ে ২১ সেপ্টেম্বর ২০২০ আদেশ জারি করে। তবে আদেশে তারিখ দেয়া হয় ১৭ সেপ্টেম্বর ২০২০।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    750 Views
    by shahan
    0 Replies 
    291 Views
    by shihab
    0 Replies 
    232 Views
    by rafique
    করোনা সংবাদ
    by rekha    - in: সাধারণ জ্ঞান
    0 Replies 
    404 Views
    by rekha
    0 Replies 
    221 Views
    by KOUSHIK2424

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]