Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3664
শাবিপ্রবি’র পাঠ্যসূচিতে ৭ মার্চের ভাষণ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। ‘স্বাধীন বাংলাদেশ অভ্যুদ্বয়ের ইতিহাস শিরোনামে একটি কোর্সেকর অংশ হিসেবে এ ভাষণ শিক্ষার্থীদের পড়ানো হবে। ১৩ সেপ্টেম্বর ২০২০ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউান্সলের ১৬০ তম সভায় ভাষণটিতে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

শিক্ষার্থীদের নামমূল্যে ইন্টারনেট সুবিধা
দেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে ‘নামমাত্র মূল্য’ ইন্টারনেট দেবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক। এটি ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এ সুবিধা পাবেন। বর্তমানে ৪২ টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে। ছাত্র-ছাত্রীরা জুম অ্যাপ্লিকেশনের মাধ্যম অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য তাদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে।

নতুন তিন সরকারি বিশ্ববিদ্যালয়
দেশে নতুন আরো তিন ধরনের বিশ্ববিদ্যালয় চালু করতে সম্প্রতি জাতীয় সংসদে এ সংক্রান্ত বিল পাস হয়। বিশ্ববিদ্যালয় তিনটি হলো – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ বিশ্ববিদ্যালয় । বিশ্ববিদ্যালয় তিনটি কার্যক্রম শুরু করলে দেশে মোট সরকারি বিশ্ববিদ্যালয় হবে ৪৯টি। অন্যদিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে ১১ টি আর কৃষি বিশ্ববিদ্যালয় হবে ৬টি।

নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়
দেশে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের চালু করতে সম্প্রতি অনুমোদন দেয় সরকার। ৯ সেপ্টেম্বর ২০২০ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ পরিপত্র জারি করা হয়। নতুন এ বিশ্ববিদ্যালয়ের নাম আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি। সিলেট সদর দপ্তর উপজেলার টুলটিকর ইউনিয়নের টিবি গেটে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হবে। জানুয়ারি ২০২১ এর কার্যক্রম শুরু হবে। নতুন এ বিশ্ববিদ্যালয়কে নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা এখন ১০৭টি।

PEC-EEC ও JSC-JDC বাতিল
করোনাভাইরাসের কারনে বাতিল করা হয় ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা। করোনা পরিস্থিতিতে সাড়ে ছয় মাস বিদ্যালয় বন্ধ থাকায়, পাঠদান ব্যাহত হওয়ার কারনে এবং কবে নাগাদ বিদ্যালয় খোলা সম্ভব হবে তা নিয়ে অনিশ্চয়তা থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ অবস্থায় স্কুলের প্রধান শিক্ষকের প্রত্যয়নই অটো প্রমোশন পাবে পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীরা। তারা এ প্রত্যয়নপত্রের মাধ্যমেই ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হতে পারবে। অন্যদিকে স্ব-স্ব মূল্যায়ন পদ্ধতিতে পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেনীতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্কুলগুলোকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    520 Views
    by Coxalamgir92
    0 Replies 
    522 Views
    by Coxalamgir92
    0 Replies 
    109 Views
    by Mdhannanali42
    0 Replies 
    239 Views
    by tamim
    0 Replies 
    129 Views
    by tamim

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]