Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
By afsara
#3649
৩০ সেকেন্ডে ১০০ লাফ
চীনের সাংহাইয়ে সম্প্রতি আয়োজিত হয় ইন্টারন্যাশনাল জাম্প রোপ প্রতিযোগীতা। সেখানে ষষ্ঠ ডাবল ডাচ কনটেস্টে নতুন গিনেস ওয়াল্ড রেকর্ড গড়েন ওয়াং শিসেন নামের চীনের এক তরুন। মাত্র ৩০ সেকেন্ডে জোড়া পায়ে তিনি লাফিয়েছেন ১০০ বার। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যোগ দেয়া প্রায় ৪০০ প্রতিযোগীকে হারিয়ে রেকর্ড গড়েন তিনি। ঐ প্রতিযোগীতায় আরেকটি ইভেন্টে রেকর্ড করেন ১৭ বছরের তরুন সেন ঝাউলিং। ঐ প্রতিযোগীতার আরেকটি ইভেন্টে ৩০ সেকেন্ড তিনি ২২৮ বার লাফিয়েছেন। ২০১৬ সালে তিনি ২০৮ বার লাফিয়েছিলেন।

পাঁচ বছর বয়সে এভারেস্টের উচ্চতা অতিক্রম
পাঁচ বছরের শিশু চার্লি ব্যাথাম ৩০,০০০ ফুট পর্বত আরোহণ করেন, যা বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের উচ্চতা ২৯,০২৯ ফুটকেও ছাড়িয়ে যায়। এজন্য অবশ্য চার্লিকে যুক্তরাজ্যের ১৯ টি পর্বত আরোহণ করতে হয়। আর এ ১৯টি পর্বত আরোহনের জন্য তার সময় লাগে মাত্র ৬ মাস। চার্লির এ পর্বতারোহনের জন্য তার সঙ্গী ছিল তার বাবা। সবচেয়ে কস বয়সে মাউন্ট এভারেস্টের সম উচ্চতার পর্বত আরোহনের জন্য এখন চার্লি গিনেস ওয়াল্ডস রেকর্ডের জন্য মনোনীত হয়েছেন।

বিশ্বের বৃহৎ পথঘুম
কাথা বালিশ ছাড়া শুধু একটি স্প্লিপিং ব্যাগে ঢুকে খোলা আকাশের নিচে রাস্তায় ঘুম দিতে হবে। আর এমনটা করলে গৃহহীনদের জন্য মিলবে তহবিল। তাই হাজার হাজার মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করে। বিশ্বের উন্নত দেশগুলোয় ক্রমবর্ধমান গৃহহীনতার সমস্যা মোকাবেলার চেষ্টায় এটা ছিল অভিনব এক আয়োজন । যা বিশ্বের বৃহত্তম পথঘুমের স্বীকৃতি পেয়েছে। সম্প্রতি যুক্তরাজ্যের লন্ডনের পাশাপাশি এডিনবার্গ, ব্রিসবেন ও ডাবলিন এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এ আয়োজন করা হয় এ পথঘুম। এর মাধ্যমে গৃহহীনদের সেবায় নিয়োজিত দাতব্য সংস্থা কয়েক কোটি ডলার সংগ্রহ করেছে। লন্ডনের ট্রাফালগার স্কয়ারে ৭ ডিসেম্বর ২০১৯ রাতে ক্যাম্পে করেন আয়োজকরা। এতে অংশ নেয় কয়েক হাজার মানুষ।

দেশের প্রথম মাছের জিন ব্যাংক
ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউটে স্থাপিত হয় মাছের মৎস ব্যাংক। দেশে প্রথমবারের মতো স্থাপিত এ জীন ব্যাংকটিতে ইতোমধ্যে ৭০ প্রজাতির মাছের জাত স্থান পায়। ৫ সেপ্টেম্বর ২০২০ ইনস্টিটিউটের নিজস্ব একটি পুকুরে এ জিন ব্যাংকটি উদ্বোধন করা হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    70 Views
    by tumpa
    0 Replies 
    275 Views
    by masum
    0 Replies 
    249 Views
    by Romana
    0 Replies 
    240 Views
    by apple
    0 Replies 
    267 Views
    by Coxalamgir92

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]