Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3617
হলুদ রঙের এক নতুন পদ্মের সন্ধান মিলেছে বাংলাদেশের কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার দক্ষিণ গ্রাম বিলে। প্রাথমিক পর্যবেক্ষেণে এটি বিশ্বে পদ্মফুলের নতুন এক প্রজাতি বলে অনুমান করা হয়। গবেষণাগারে পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে উদ্ভিদবিজ্ঞানে হলুদ পদ্ম হবে অনন্য সংযোজন। এ পদ্মের নামকরণও হবে আমাদের দেয়া নামে।
পৃথিবী জুড়িই কম বেশি জন্মে পদ্মফুল। বিশ্বে পদ্মের দুই প্রজাতি। এর একটি এশিয়ান পদ্ম। এশিয়ার বিভিন্ন দেশে এ পদ্ম জন্মে। এর রং হয় সাদা এবং হালকা গাঢ় গোলাপি। গোলাপি বা সাদা বর্ণের পদ্মফুল আমাদের দেশে সর্বত্র দেখতে পাওয়া যায়। এশিয়ান পদ্ম আবার দুই রঙের হয়ে থাকে। মসৃণ সাদা ও হালকা গোলাপি। বাংলাদেশের ঝিল বিল ও জলাশয়ে যেসব পদ্মফুল দেখা যায় সেগুলো এশিয়ান বা ইন্ডিয়ান লোটাস। শুধু বাংলাদেশের নয়, ক্যাম্পিয়ান সাগর থেকে অস্ট্রেলিয়া চীন, জাপান, কোরিয়া, ভারত ইরান, মিয়ানমার প্রভৃতি দেশে এ প্রজাতির পদ্ম ফুল জন্মে। আরেক প্রজাতির হলো পদ্ম হলো আমেরিকান লোটাস বা ইয়োলো লোটাস। এ প্রজাতির পদ্ম শুধু উত্তর ও মধ্য আমেরিকায় জন্মে। বুড়িচংয়ে পাওয়া এ পদ্মের সাথে আমেরিকান লোটাসের ক্ষেত্রে কিছু ভিন্নতা আছে। আমেরিকান লোটাসের পাপড়ির সংখ্যা যেখানে ২০-২৫ টি হয় সেখানে এ পদ্মের পাপড়ির হয় ৭০ টির মতো। আবার পুংকেশরের গঠনও আfমেরিকান লোটাস থেকে আলাদা। সাধারণ পদ্মের সাথে এর আরেক ভিন্নতা হলো এটি আকারে বড়। এর গঠন শৈলি ও বর্ণ বৈচিত্রময়। হালকা হলুদ বর্ণের এমন পদ্ম ইতো মধ্যে কোথাও পাওয়া যায়নি। কাজেই হলুদ বর্নের পদ্মটি বাংলাদেশে পাওয়া সমস্ত পদ্মফুল থেকে ভিন্নতর। এবং দৃষ্টিতে অত্যন্ত উৎসাহজনক।
পদ্ম কেবল জলাশয়ে শোভা বৃদ্ধিকারী ফুল না। এটি অনেক ভেষক গুণসম্পন্ন ও পুষ্টিকর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে পদ্মের শিকড় চীন, জাপানসহ এশিয়ার অনেক দেশে স্বীকৃত ও সমাদৃত। পদ্মের বীজ ১.৩০০ বছর পর্যন্ত টিকে থাকতে পারে। এ জলজ উদ্ভিদের গাছের কান্ড লতানো। গোলাকার পাতা গড়ে প্রায় ৪৫ সেমি চওড়া। সরু কাটাযুক্ত লম্বা ডাটায় ফুল ফোটে। ফুলে রয়েছে মিষ্টি গন্ধ। পানির ওপরে পাতা ও ফুল ভেসে থাকে। চার পাচ ফুট পানি পদ্মের জন্য আদর্শ। পানির নিচে কাদায় বিস্তত হয় এর শেকড়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    216 Views
    by Ziaulbdg
    0 Replies 
    167 Views
    by rajib
    0 Replies 
    187 Views
    by Aresantor
    0 Replies 
    255 Views
    by awal
    0 Replies 
    429 Views
    by Ksaddam32843

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]