Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3249
সম্প্রতি বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হয়েছে Night Vision Goggles (NVG) । এটা চোখে দিলে বৈমানিকরা অন্ধকারের মধ্যে নিচের সবকিছু পরিষ্কার দেখতে পান। যেসব পাইলট হেলিকপ্টার চালান, তাদের কাছে দিন রাত অভিন্ন করে এ NVG প্রযুক্তি । ২০ জুন ২০২০ রাতে ঢাকার পুরাতন এয়ার পোর্টের বাশার ঘাটিতে বিমানবাহিনীর হেলিকপ্টারে নতুন সংযোজিত এ প্রযুক্তির কার্যকারিতা সরেজমিন পর্যবেক্ষণ করেন কয়েকজন সংবাদকর্মী । এ প্রযুক্তি বাংলাদেশে আসে ২০১৮ সালে । তবে দেশের ইতিহাসে এবারই প্রথম বিমানবাহিনী তাদের ৯টি হেলিকপ্টারে NVG যুক্ত করে ।
আসছে বিট পুলিশিং
উন্নত দেশগুলোর আদলে এলাকাভিত্তিক বিট ভাগ করে পুলিশিং কার্যক্রমের বিষয়টি বাংলাদেশ পুলিশ প্রবিধানে (পিআরবি) উল্লেখ রয়েছে।২০১০ সালে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) প্রথমবারের মতো বিট পুলিশ চালু হয়। এরপর সিলেট, ময়মনসিংহ, বরিশালসহ কিছু ইউনিটে কার্যক্রম চললেও দেশব্যাপী পরিচালনার নির্দেশণা ছিল না । পুলিশের মহা পরিদর্শক হিসেবে বেনজীর আহমেদ দায়িত্ব নেওয়ার পরপরই সারা দেশে বিট পুলিশিং ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেন । মানুষের দোড় গোড়ায় পুলিশ সেবা পৌছে দিতে সারা দেশের ৬৪০ টি থানা এলাকায় চালু হতে যাচ্ছে বিট পুলিশিং কার্যক্রম । এর মূল ধারনা হচ্ছে পুলিশ কর্মকর্তারাই সেবা নিয়ে যাবে মানুষের কাছে। তবে মামলাসহ কিছু আইনগত বিষয়ে থানায় আসতে হবে। আইনি পরিভাষায় বিট হলো একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকা । পুলিশ অধিক্ষেত্রের একটি ছোট অংশকে বলা হচ্ছে বিট । সুতরাং বিট পুলিশিং হলো কোনো একটি নির্দিষ্ট এলাকায় নির্দিষ্টসংখ্যক বা বিশেষ পুলিশ সদস্যের স্থায়ীভাবে দায়িত্ব পালন করা । এ ধারণাটি এসেছে লন্ডন মহানগর পুলিশের কার্যপদ্ধতি থেকে। জাপানের কোবান পদ্ধতিতেও প্রতিটি কোবান বা পুলিশ বক্সের অধীনে একটি নির্দিষ্ট এলাকা রয়েছে।

NVG
বিড়াল গোত্রীয় প্রাণী রাতের অন্ধকারেও সীমিত পরিসরে দেখতে পায়। এ সম্ভাবনাকে মানবজাতির প্রয়োজনে ব্যবহারের লক্ষ্যে NVG গবেষণার সূত্রপাত হয় । দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রথম Night Vision Device ব্যবহৃত হয় । পরবর্তী কালে ভিয়েতনাম যুদ্ধসহ আরো অনেক যুদ্ধে এর ব্যবহার হয়। আবিষ্কারের সময় থেকেই এ ধরনের যন্ত্রের বিভিন্ন সংস্করণ বের হয়ে আসছে । সর্বশেষ এ প্রযুক্তির অংশ হিসেবে ১৯৬৫ সালে স্টার লাইট স্কোপ যুক্ত প্রথম Night Vision Goggles তৈরি হয়। স্বল্প মাত্রার বৈদ্যুতিক শক্তিতে ছোট্ট এ আলোক যন্ত্র পাইলটের হেলমেটে সংযুক্ত করা হয়। স্বল্প আলোকে ৩০,০০০ গুণ বর্ধিত করতে সক্ষম যন্ত্রটি সবুজ আলোক ছায়ার সৃষ্টি করে। যার সাহায্যে পাইলট অন্ধকারেও দেখতে পান । এ সক্ষমতাকে কাজে লাগিয়ে হেলিকপ্টার পাইলটরা নিকষ অন্ধকারে রানওয়ে ছাড়াও অবতরণ উপযুক্ত যে কোনো হেলিপ্যাডে অবতরণ ও উড্ডয়নে সক্ষম হন ।

BGB তে ATV
ভারত ও মিয়ামারের সাথে বাংলাদেশের ৪,৪২৭ কিলোমিটার সীমান্তে ৩২৮ কিলোমিটার এলাকা বিশেষ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত । এ সকল ঝুঁকিপূর্ণ ও স্পর্শকাতর সীমান্ত এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা, নজরদারি এবং আন্ত:রাষ্ট্রীয় অপরাধ মোকাবিলায় এলাকাগুলোতে সর্বাধুনিক প্রযুক্তির ‘স্মার্ট ডিজিটিাল সার্ভেল্যান্স অ্যান্ড ট্যাকটিকাল বর্ডার রেসপন্স সিস্টেম’ স্থাপন ও সমপ্রসারনের জণ্য বর্ডার গার্ড বাংলাদেশ উদ্যোগ নেয় । দেশের সার্বিক আইনশৃঙ্খলা ও অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি রাষ্ট্রীয় নিরাপত্তার কর্মকান্ডকে আরও সুসংগঠিত ও সময়োপযোগী করার নিমিত্তে বিভিন্ন এলাকায় স্থাপিত ‘স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স অ্যান্ড ট্যাকনিক্যাল বর্ডার রেসপন্স সিস্টেম’ থেকে প্রাপ্ত তথ্যের আলোকে দ্রুত রেসপন্স করার জন্য দ্রুততার সাথে ঘটনাস্থলে BGB সদস্য পাঠানো এবং দুর্গম ও অপ্রচলিত সড়কসমূহে নিয়মিত টহল কার্যক্রম পরিচালনার জন্য BGB তে ৯ জুলাই ২০২০ সংযোজন করা হয় All Terrain Vehicle (ATV)। কর্দমাক্ত সরু রাস্তা এবং যেকোনো দুর্গম রাস্তায় চলাচলের জন্য খুবই উপযুক্ত ATV। এছাড়াও ওজনে হালকা হওয়ায় বিশেষ অভিযানিক অপারেশন পরিচালনার ক্ষেত্রে ATV গুলো হেলিকপ্টারের মাধ্যমে নির্ধারিত স্থানে হেলিড্রপ করা সম্ভব । সীমান্ত এলাকায় অপরাধ দমন, প্রতিবেশী দেশ থেকে অস্ত্র, বিস্ফোরক, ইয়াবাসহ বিভিন্ন মাদক ও চোরাচালান রোধ এবং মানবপাচার প্রতিরোধে দ্রুত ও কার্যকরভাবে টহল পরিচালনায় ATV কার্যকর ভূমিকা রাখবে ।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]