Try bdQuiz for Free!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3247
WHO’ র পরামর্শক
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বেসরকারি প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (CHRF) অণুজীব বিজ্ঞানী ডা. সেঁজুতি সাহা ১০ জুলাই ২০২০ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) polio Transition Independent Monitoring Board (TIMB)-এর সদস্য হিসেবে নিয়োগ লাভ করেন । TIMB মূলত বিশ্বব্যাপী পোলিওর বিস্তার রোধ নিয়ে কাজ করে । ডা. সেঁজুতি সাহার বাবা CHRF’ র নির্বাহী পরিচালক এবং ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক সমীর সাহা । ২০২০ সালের মে মাসে সেঁজুতি সাহা তার বাবার সাথে যৌথভাবে দেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসের জিন নকশা উন্মোচন করেন।

দক্ষিণ সুদানে বাংলাদেশ রোড
দক্ষিণ সুদানে একটি সড়কের নাম রাখা হয় বাংলাদেশ রোড। সম্প্রতি জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠানের মাধ্যমে সড়কটি উদ্বোধন করা হয় । সড়কটি নির্মাণ করেন সেখানে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে কর্মরত বাংলাদেশি শান্তিরক্ষী সেনারা । স্থানীয় জীবনযাত্রার মানোন্নয়নে ব্যান- ইঞ্জিনিয়ার (কনস্ট্রাকশন)/১৯ সড়কটি নির্মাণ করে ।
’দেয়ারওয়াল্ডের’ অ্যাম্বাসেডর সরোজ মেহেদী
বিশ্বের সবচেয়ে বড় শিক্ষা বিষয়ক দাতব্য সংস্থা ‘দেয়ারওয়াল্ড’ এর গ্লোবাল ইয়ুথ অ্যাম্বাসেডর মনোনীত হন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও গবেষক সরোজ মেহেদী । যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের হাতে গড়া এ প্রতিষ্ঠান বিশ্বব্যাপী শিক্ষাবিষয়ক সমস্যা ও সমাধান নিয়ে কাজ করে ।

ডায়ানা অ্যাওয়ার্ড বিজয়ী
১ জুলাই ২০২০ যুক্তরাজ্যের প্রিন্সেস ডায়ানার ৫৯ তম জন্মদিবসে ঘোষণা করা হয় ২০২০ সালের ডায়ানা অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম । প্রিন্স হ্যারি তার মা ডায়ানার নামে প্রবর্তন করেন ডায়ানা অ্যাওয়ার্ড । দৃষ্টি, সামাজিক প্রভাব, অন্যকে অনুপ্রানিত করা নেতৃত্ব এবং পরিষেবা যাত্রা -এ ৫টি বিষয় মাথায় রেখে তরূণদের নির্বাচিত করা হয় পুরস্কারের জন্য । এবার বিশ্বের ১০০ তরুণকে মনোনীত করা হয় এ পুরস্কারের জন্য, যার মধ্যে ৬ জন তরুণই বাংলাদেশি । বিজয়ী ৬ বাংলাদেশি হলেন – শাহ রাফায়াত , রাফিউল হক অন্তর, শেখ ইনজামামুজ্জামান, মোহাম্মদ জহিরুল ইসলাম, সাবিয়া মেহরিন সাবা, ও সাকিয়া হক। তারা স্থানীয় জনগণকে সচেতন করা, শিক্ষা , স্বাস্খ্য ও ভ্রমনের মতো বিষয়ে উদ্যোক্তা হিসেবে ভূমিকা রাখেন।

UWA’ র ভাইস চ্যান্সেলর
৬জুলাই ২০২০ University of Western Australia (UWA)-এর ১৯ তম চ্যান্সেলর হিসেবে যোগদান করেন বাংলাদেশি বংশোদ্ভত কানাডীয় প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক ড. অমিত চাকমা । এর আগে তিনি ১ জুলাই ২০০৯-৩০জুন ২০১৯ মেয়াদে কানাডার University of Western Ontario (UWO) এর প্রেসিডেন্ট ছিলেন । অমিত চাকমা প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য খ্যাতি অর্জন করেন । তিনি ২০১৭ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ৫০ তম সমাবর্ধন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন । সমাবর্তনে তাকে সম্মানসূচক ‘ডক্টরেট অব সায়েন্স’ ডিগ্রি প্রদান করা হয়।

We-Fi লিডারশিপ চ্যাম্পিয়ন
বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে অবদানের জন্য সেলিমা আহমাদ বিশ্বব্যাংক গ্রুপের Women Entrepreneurs Finance Initiative (We-Fi) এর লিডার শিপ চ্যাম্পিয়ন হিসেবে মনোনীত হন। Bangladesh Women Chamber of Commerce & Industry (BWCCI)-এর প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ ২০২০ সালের জুন থেকে ২০২২ সালের মে পর্যন্ত দুই বছরের জন্য লিডারশিপ চ্যাম্পিয়ন থাকবেন । We-Fi বিশ্ব ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব, যা উন্নয়নশীল দেশগুলোতে নারী নেতৃত্বাধীন ব্যবসার ক্ষেত্রে উন্মুক্ত অর্থায়নের ব্যবস্থা করতে সক্রিয়ভাবে কাজ করে ।

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক
যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস প্রতিবছর জেনারেল প্র্যাকটিসের জন্য ‘বর্ষসেরা চিকিৎসক’ ঘোষণা করেন। ২০২০ সালে বর্ষ সেরা চিকিৎসক মনোনীত হন বাংলাদেশি ডা. ফারজানা হুসেইনসহ ১২ জন চিকিৎসক। ড. ফারজানা করোনা মহামারিতেও সামনের সারিতে থেকে স্বাস্থ্যসেবা দিচ্ছেন। এজন্য তাকে সম্মান জানাতে লন্ডনের বিখ্যাত পিকাডেলি সার্কাসের সামনে বিলবোর্ডে তার ছবি টানানো হয়। ১৮ বছর ধরে পূর্ব লন্ডনের নিউহ্যামে চিকিৎসা পেশায় নিয়োজিত ডা. ফারজানা হুসেইন । দুই কন্যা সন্তানের মা ডা. ফারজানা যুক্তরাজ্যের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব প্রাইমারি কেয়ার এর নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    400 Views
    by shanta
    0 Replies 
    1509 Views
    by emudey070794cgc
    0 Replies 
    1610 Views
    by apple
    0 Replies 
    357 Views
    by bdchakriDesk
    0 Replies 
    446 Views
    by bdchakriDesk

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন