Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3185
মহাকাশ ও মহাবিশ্ব: পৃথিবীর চারদিকে ঘিরে রয়েছে অসীম আকাশ । এই আকাশের শুরু ও শেষ নেই । আদি-অন্তহীন এ আকাশকে মহাকাশ বলে । মহাকাশে অবস্থিত সব জ্যোতিষ্ক , যেগুলো নিজস্ব কক্ষপথে নির্দিষ্ট গতিতে ঘুরে বেড়াচ্ছে, তাদের সবগুলোকে নিয়ে সৃষ্টি হয়েছে মহাবিশ্ব ।
জ্যোতিষ্ক: মহাবিশ্বে অবস্থিত চন্দ্র, সূর্য, নক্ষত্র, ধূমকেতু, উল্কা, নিহারিকা প্রভৃতি জ্যোতিষ্ক ।
নক্ষত্র: মহাবিশ্বের সব জ্যোতিষ্ক আলো দেয় না । শুধু যেসব জ্যোতিষ্কের নিজস্ব আলো ও উত্তাপ আছে, তাদেরই নক্ষত্র বলে । নক্ষত্রগুলো হলো জলন্ত গ্যাসপিন্ড । এরা হাইড্রোজেন এবং হিলিয়াম গ্যাস দ্বারা তৈরি । এই গ্যাস অতি তাপমাত্রায় (প্রায় ৬০০০॰সেলসিয়াস) জ্বলছে। সূর্য একটি নক্ষত্র। গ্রহ থেকে গ্রহ কিংবা নক্ষত্র থেকে নক্ষত্রের দূরত্ব আলোকবর্ষ এককে মাপা যায় । আলো প্রতি সেকেন্ডে প্রায় ৩ লক্ষ কিলোমিটার বা ১ লক্ষ ৮৬ হাজার মাইল পথ অতিক্রম করে। এই বেগে আলো ১ বছরে যে দূরত্ব অতিক্রম করে, তাকে ১ আলোকবর্ষ বলে । পৃথিবীর নিকটতম নক্ষত্র সূর্য । সূর্য থেকে পৃথিবীর আলো আসতে সময় লাগে ৮ মিনিট ১৯ সেকেন্ড । সুতরাং পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার । সূর্যের নিকটতম নক্ষত্র প্রক্সিমা সেন্টেরাই । আকাশে উজ্জল তম নক্ষত্র লুব্ধক। সবচেয়ে বড় নক্ষত্র বেটেলগাম । ধ্রুবতারা একটি নক্ষত্র । ধ্রুবতারা শুধু উত্তর গোলার্ধে দেখা যায় এবং সুমেরু বিন্দুতে এটি ঠিক মাথার ওপর অবস্থান করে। শ্বেতবামন এক ধরণের ছোট তারা । প্রকৃতপক্ষে শ্বেতবামন একটি মৃত তারা । তারাদের জীবনপ্রবাহের তৃতীয় অবস্থা হলো হোয়াইট ডোয়ার্ফ । White Dwaf নামটির জনক উইলেম জ্যকব লুইটেন ।
নক্ষত্রমন্ডলী: মেঘমুক্ত অন্ধকার আকাশের দিকে তাকালে মনে হয় কয়েকটি নক্ষত্র বিশেষ আকৃতিতে মিলে জোট বেঁধেছে । বিভিন্ন আকৃতির এসব নক্ষত্রদলকে নক্ষত্রমন্ডলী বলে । যেমন- সপ্তর্ষিমন্ডলের আকৃতি প্রশ্নবোধক চিহ্নের মতো । কালপুরুষের আকৃতি ধনুক হাতে শিকারীর মতো ।কালপুরুষকে আদমসুরতও বলা হয় । এছাড়া আরও কয়েকটি নক্ষত্রমন্ডলী হলো ক্যাসিওপিয়া, লঘুসপ্তর্ষি ও বৃহৎ কুক্কর মন্ডল ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    372 Views
    by shihab
    0 Replies 
    215 Views
    by shohag
    0 Replies 
    752 Views
    by rajib
    0 Replies 
    723 Views
    by rajib
    0 Replies 
    805 Views
    by sajib

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]