Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3141
রহস্যময় নাজকা লাইন
পেরুর রাজধানী লিমা থেকে প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত নাজকা মরুভূমির বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রয়েছে নাজকা লাইন। প্রায় ৮০ কিলোমিটার লম্বা ও ৪৫০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এটি। এ বিশাল এলাকা জুড়ে মাটির ওপর খোদাই করা রয়েছে বিভিন্ন রকম ছবি ও নকশা। পশুপাখির ছবি ছাড়াও রয়েছে সরলরেখা ও জ্যামিতিক নকশা। মাটির ওপরের এ বিশালাকার সব ভূ-চিত্রকেই বলে নাজকা লাইন। নাজকা মালভূমি জুড়ে অঙ্কিত এসব ভূ-চিত্র এত বিশাল যে, আকাশ থেকে না দেখলে সেগুলোর অবয়ব বোঝা যায় না।
নাজকা লাইন প্রায় ২০০০ বছরের পুরনো। ৫০০ খ্রিস্টপূর্ব থেকে ৫০০ খ্রিস্টাব্দের মধ্যে এ নকশাগুলো তৈরি করা হয়েছিল বলে মত পুরাতত্ত্ববিদদের। বাণিজ্যিক উড়োজাহাজ চালু হওয়ার পর এ ভূ-চিত্র প্রথম মানুষের নজরে আসে। তারপর থেকেই রহস্যে মোড়া এ নাজকা লাইনের ব্যাপারে জানার চেষ্টা করেন বিশেষজ্ঞরা। ১৯৯৪ সালে নাজকা লাইনকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয় UNESCO। কেউ কেউ মনে করেন, ভিন গ্রহীরা পৃথিবীর বুকে এঁকেছে এ ভূ-চিত্র। এগুলো তাদের স্পেসশিপ রানওয়ে।

মাটির নিচে ২২০০ বছরের রহস্য
এক হাজার বছরেরও বেশি আগে পরিত্যক্ত হয়ে গিয়েছিল প্রাচীন রোমের ফালেরি নোভি শহর। সময়ের সাথে সাথে চলে গিয়েছিল মাটির নিচে। সেখানেই এখনো রয়েছে নগরীর বেশির ভাগ অংশ। পুরাতত্ত্ববিদরা সে অবস্থাতেই তৈরি করেন এর মানচিত্র। ভূ-অভ্যন্তরে লুকিয়ে থাকা প্রাচীন শহরের কাঠামোয় ধরা পড়ে মন্দির ও গোসলখানার অস্তিত্ব। আধুনিক রোম থেকে ৫০ কিলোমিটার দূরে ইতালির গ্রামীণ অঞ্চলেই রয়েছে এর ধ্বংসাবশেষ। খ্রিস্টের জন্মের ২৪১ বছর আগের এ শহরে জনজীবন ছিল খ্রিস্টীয় সপ্তম শতাব্দী অবধি। পাঁচিল ঘেরা এ শহরের আয়তন ছিল মাত্র ০.১ বর্গমাইল বা ০.৩ বর্গকিলোমিটার। প্রাচীন এ শহরের সন্ধানে উনিশ শতকেই শুরু হয় অনুসন্ধান। নব্বইয়ের দশকে করা হয় ম্যাগনেটিক সার্চ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    194 Views
    by 96tipu
    3 Replies 
    861 Views
    by jalil
    0 Replies 
    246 Views
    by shahan
    0 Replies 
    278 Views
    by sumon
    0 Replies 
    225 Views
    by sumon

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]