Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3100
পেঙ্গুইনের মতো পাখি
সম্প্রতি নিউজিল্যান্ডে অবিকল পেঙ্গুইনের মতো দেখতে প্লোটোপটেরিডস পরিবারের পাঁচ ফুট উঁচু পাখির হাড়ের ফসিল পাওয়া যায়। এরপর ওয়াইমানো, মুরিওয়াইমানো এবং সেকুইওয়াইমানু নামে বেশ কয়েক প্রজাতির দৈত্যাকার পেঙ্গুইনের সাথে প্লোটিাপটেরিডসের ফসিলের তুলনামূলক বিশ্লেষণ করেন বিজ্ঞানীরা। এ থেকে তারা বলেন, প্লোটোপটেপরিডসের প্রথম প্রজাতি আজ থেকে ৩ কোটি ৭০ লাখ থেকে ৩ কোটি ৪০ লাখ বছর আগের কোনো এক সময়ে আবির্ভূত হয়েছিল। উত্তর গোলার্ধ ছিল এদের বিচরণভূমি। এসব দৈত্যাকার পাখি ডানা থাকলেও উড়তে পারত না। এরা দেখতে প্রাচীন পেঙ্গুইনের মতোই ছিল, কিন্তু পেঙ্গুইন নয়।

মাছের বহু পুরানো জীবাশ্ম
সম্প্রতি প্রত্নতত্ত্ববিদদের কাছে স্বর্গরাজ্য হিসেবে বিবেচিত আর্জেন্টিনার পাতাগোনিয়া অঞ্চলে প্রায় ৭ বা ৮ কোটি বছর পুরানো দৈত্যাকার শিকারি মাছের ফসিল উদ্ধার হয়। বিজ্ঞানীরা জানান, জিফাকটিনাস জিনাস নামের মাছটির জীবাশ্মটি লম্বায় প্রায় ২০ ফুট। সেই সময়ে পৃথিবীর বুকে অন্যতম বড় শিকারি মাছ ছিল এটি। মাছটির দেহ বেশ সরুই হতো, কিন্তু মাথাটি বেশ বড়। সেই সাথে মুখে ছিল ধারাল দাঁত। ক্রিটেসিয়াস যুগে এ মাছটি পাতাগোনিয়ার সমুদ্রে বাস করত।

আমাজনের মাটিতে হাজার প্রাণ
আমাজন জঙ্গলের মাত্র এক চা-চামচ মাটিতেই মিলতে পারে ১,৮০০ রকমের আণুবীক্ষণিক প্রাণের সন্ধান। এর মধ্যে কেবল ছত্রাকই আছে ৪০০ রকমের। বিজ্ঞানীরা বলেন, আমাজনের মাটির নিচে লুকিয়ে থাকা এসব আণুবীক্ষণিক প্রাণের মধ্যে রয়েছে আশ্চর্যজনক সব উপাদান, যা তারা মাত্রই আবিষ্কার করতে শুরু করেছেন। আমাজনের মাটি নিয়ে এ গবেষণা চালায় যুক্তরাজ্য, ব্রাজিল, জার্মানি, সুইডেন এবং এস্তোনিয়ার একদল গবেষক। বিশ্বে আনুমানিক প্রায় ৩৮ লাখ রকমের ফাঙ্গি বা ছত্রাক আছে। এর বেশির ভাগেরই এখনো শ্রেণিবিন্যাস করা সম্ভব হয়নি। ব্রাজিলের আমাজন জঙ্গলে এ ছত্রাকের প্রাচুর্য রয়েছে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    267 Views
    by Mahmud8135
    0 Replies 
    167 Views
    by rajib
    0 Replies 
    329 Views
    by Azizcu1990
    0 Replies 
    176 Views
    by Zonaedshah1998
    0 Replies 
    221 Views
    by rajib

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]