Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#3083
আর্মেনিয়ে-আজারবাইজান সীমান্ত সংঘাত
মধ্য এশিয়ার দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে শুরু হয় সীমান্ত সংঘাত। ১২ জুলাই ২০২০ আর্মেনিয়ার উত্তর-পশ্চিম সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে সামরিক লড়াই হয়। ট্যাংক ও কামানের এ সংঘাতে মেজর জেনারেলসহ ১৬ সেনা নিহত হওয়ার কথা জানায় বাকু। আর্মেনিয়ারও জ্যেষ্ঠ কর্মকর্তাসহ চার সৈন্য নিহত হয়। সোভিয়েত ইউনিয়নের অংশ থাকা এ দুই দেশের সীমান্তে অবস্থিত নাগার্নো-কারাবাখ এলাকা নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে বিরোধ রয়েছে। সোভিয়েত ইউনিয়নের সময় থেকেই এলাকাটি আজারবাইজানের অন্তর্ভুক্ত থাকলেও এ অঞ্চলের অধিকাংশ অধিবাসীই আর্মেনীয়।

এক টাকার ডাক্তারের বিশ্বরেকর্ড
দীর্ঘ ৫৭ বছর রোগী দেখে বিশ্বরেকর্ড গড়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন ভারতের পশ্চিমবঙ্গের বীরভুম জেলার এক টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়। ১৬ জুলাই ২০২০ তাকে Longest Awareness Ribbon পুরস্কার প্রদান করা হয়।

খালি চোখে পাঁচ গ্রহ
১৮ জুলাই ২০২০ এক মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হয় পৃথিবীবাসী। এদিনে চাঁদের সাথে আরও পাঁচটি গ্রহকে দেখা যায় একদম খালি চোখে। অর্থাৎ শত কোটি মাইল দূরের গ্রহগুলো দেখতে কোনো টেলিস্কোপের দরকার পড়েনি। এদিন আকাশে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি- এ পাঁচটি গ্রহকে খালি চোখে দেখা যায়। বুধ গ্রহকে দেখা যায় উত্তর-উত্তর পশ্চিম দিকে, শুক্র ছিল পূর্ব-উত্তরপূর্ব আকাশের নিচের দিকে, দক্ষিণ-পূর্বে একাকী দেখা যায় মঙ্গলকে, আর দক্ষিণ-পশ্চিমে দেখা যায় বৃহস্পতি ও শনি গ্রহকে। ২০২২ সালের জুন মাসে আবারও ঘটবে একই ঘটনা।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]