Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
By sajib
#2879
👉সংবিধান কী?
উত্তর : একটি রাষ্ট্র পরিচালনার জন্য কতগুলো নিয়ম থাকে। এই নিয়মাবলিকে এক কথায় সংবিধান বলা হয়। বাংলাদেশের সংবিধানের নাম হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।
সংবিধান হলো একটি রাষ্ট্রের সর্বোচ্চ আইন।এটি একটি লিখিত দলিল।
সংবিধান সম্পর্কে রাষ্ট্রবিজ্ঞানী এ্যারিস্টটল এর মতে,"রাষ্ট্রের পছন্দকৃত জীবন পদ্ধতিই হলো সংবিধান"।
বাংলাদেশের সংবিধানে প্রস্তাবনা ১ টি ,মূলনীতি ৪টি,তফসিল ৭ টি,ভাগ/অধ্যায় ১১ টি এবং ১৫৩ টি অনুচ্ছেদ রয়েছে।

➡️প্রস্তাবনা বলতে কী বুঝায়?
উত্তর : Preamble বা প্রস্তাবনার আভিধানিক অর্থ হলো ভূমিকা।যে বিষয় দ্বারা আরম্ভ বা সূচনা হয়ে থাকে তাকে প্রস্তাবনা বলা হয়।প্রস্তাবনা হলো সংবিধানের চাবিকাঠি ।প্রস্তাবনাকে কেন্দ্র করেই সংবিধান আবর্তিত হয়ে থাকে।
প্রধানবিচারপতি Subba Rao গোলক নাথ বনাম স্টেট অব পাঞ্জাব (Golaknath vs. State of Punjab, AIR 1967) মামলায় বলেন যে ," The preamble contains in a nutshell it ideals and its aspirations “.

➡️আইনের শাসন (Rule of law) বলতে কী বুঝায়?
উত্তর : আইনের শাসন হলো সুষ্ঠু ও স্বভাবিকভাবে আইনের মাধ্যমে রাষ্ট্র পরিচালনাকে বুঝায়। আইনকে সুষ্ঠু ভাবে পরিচালনা করাই হলো ইহার মূলমন্ত্র। রাষ্ট্র কর্তৃক প্রেরিত সরকার সর্বদা আইন অনুযায়ী কাজ করবে,এর ফলে রাষ্ট্রের কোন নাগরিক কোন অধিকার থেকে বঞ্চিত হলে সে তার প্রতিকার পাবে। আইনের শাসন হলো সমাজের সকল সদস্যদের ন্যায়বিচার ও আশ্রয় লাভের আইন। অর্থাৎ , সরকারের ব্যবহার ও ক্ষমতা প্রয়োগ আইন দ্বারা নিয়ন্ত্রিত হবে যার ফলে নাগরিককে শাসকের স্বেচ্ছাচারিতার সম্মুখীন হতে হবে না। আইনের দৃষ্টিতে সাধারণ নাগরিক ও সরকারি কর্মচারীদের মধ্যে কোনরূপ পার্থক্য থাকবে না, আইনের চোখে সকলের সমান অধিকার থাকবে।

➡️বাংলাদেশের সংবিধান অনুযায়ী কখন জরুরী অবস্থা ঘোষনা করা হয়?
উত্তর : রাষ্ট্রের নিরাপত্তা বা জাতীয় সংকটকালীন অবস্থা মোকাবেলা করার জন্য তাতক্ষনিক বাধা নিষেধ আরোপ করাকে জরুরী অবস্থা বুঝানো হয়। রাষ্টীয় নিরাপত্তা ,নাগরিক জীবন সংশয় অথবা অর্থনৈতিক জীবনের আশংকা দেখা দিলেই সাধারণত জরুরী অবস্থা জারি করা হয়। মূলকথা, কোন ক্ষণস্থায়ী অস্বাভাবিক ঘটনা উদ্ভব হলেই জরুরী অবস্থা ঘোষণা করা হয়, স্বাভাবিক পরিস্থিতির উদ্ভব হলে জরুরী অস্থার অবসান হয়।
১৯৭৩ সালের সংবিধানের (দ্বিতীয় সংশোধনী) অনুযায়ী অনুচ্ছেদ ১৪১ ক,১৪১ খ এবং ১৪১ গ জরুরী অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়েছে।

সংগৃহীত
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    824 Views
    by tasnima
    0 Replies 
    525 Views
    by rekha
    0 Replies 
    523 Views
    by rekha
    0 Replies 
    384 Views
    by awal
    0 Replies 
    456 Views
    by awal

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]