Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#2467
সুইডেনের স্টকহোমভিত্তিক সংঘাত ও সশস্ত্রীকরণসংক্রান্ত আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান Stockholm International Peace Research Institute (SIPRI)। প্রতিষ্ঠানটি ২৭ জানুয়ারি ২০২০ বৈশ্বিক অস্ত্র আমদানি-রপ্তানি নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে, যার শিরোনাম New SIPRI data reveals scale of Chinese arms industry। বিশ্বের শীর্ষ ১০০ অস্ত্র উৎপাদনকারী কোম্পানির তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়। প্রতিবেদন অনুযায়ী-
। বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র উৎপাদনকারী দেশ চীন এর আগে ছিল রাশিয়া।
। বিশ্বের বৃহত্তম অস্ত্র উৎপাদনকারী তিন দেশের অস্ত্র বিক্রির বাজারমূল্য- যুক্তরাষ্ট্র: ২২৬.৬ বিলিয়ন ডলার; চীন: ৭০ বিলিয়ন ডলার ও রাশিয়া: ৩৭.৭ বিলিয়ন ডলার।

বায়ুদূষণে ক্ষতি
১২ ফেব্রুয়ারি ২০২০ পরিবেশভিত্তিক গবেষণা সংস্থা Centre for Research on Energy and Clean Air (CREA) ও Greenpeace SouthEast Asia’ র এক প্রতিবেদন প্রকাশিত হয়। ৪৪ পৃষ্ঠার ঐ প্রতিবেদন অনুযায়ী-
। যুক্তরাষ্ট্র, ভারত ও চীনে জীবাশ্ম জ্বালানির ব্যবহারে সর্বোচ্চ ক্ষতি হচ্ছে, যা যথাক্রমে বছরে ৬০০,১৫০ ও ৯০০ বিলিয়ন ডলার।

। জীবাশ্ম জ্বালানির ব্যবহারের ফলে বিশ্বে প্রতি বছর প্রায় ৪৫ লাখ মানুষের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। যার মধ্যে রয়েছে চীনে ১৮ লাখ এবং ভারতে ১০ লাখ।
। প্রতিবছর প্রায় ৪০ হাজার শিশু বায়ুদূষণের কারণে অ্যাজমায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। অস্বাভাবিক মৃত্যুর সংখ্যাও বাড়ছে। ইউরোপীয় ইউনিয়নে প্রায় চার লাখ, যুক্তরাষ্ট্রে দুই লাখ ৩০ হাজার, বাংলাদেশে ৯৬ হাজার এবং ইন্দোনেশিয়ায় ৪৪ হাজার মানুষ প্রতি বছর বায়ুদূষণের কারণে মারা যাচ্ছে। এর প্রভাবে চীন, যুক্তরাষ্ট্র, ভারত, জার্মানি, জাপান, রাশিয়া ও যুক্তরাজ্যের অর্থনীতি প্রতি বছর ধাক্কা খাচ্ছে।

। ২০১৮ সালে সারাবিশ্বে বায়ুদূষণে ক্ষতির পরিমাণ ছিল ২.৯ টিলিয়ন ডলার। জীবাশ্ম জ্বালানিকে কেন্দ্র করে ক্রমাগত বায়ুদূষণের ফলে বিশ্বের অর্থনীতিতে ব্যয় এবং অস্বাভাবিক মৃত্যুর হার বেড়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্যানুযায়ী—
। বায়ুদূষনের প্রভাবে প্রতি বছর বিশ্বে ৪২ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। এদের মধ্যে বেশিরভাগ হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ, ফুসফুসে ক্যান্সার ও শ্বাসযন্ত্রের অসুস্থতায় ভুগছে।

। ভারতের নয়াদিল্লিতে বায়ুদূষণের প্রভাব সবচেয়ে বেশি।

। বায়ুদূষণের ফলে বিশ্বে ২৯ শতাংশ মানুষ ফুসফুস ক্যান্সারে, ১৭ শতাংশ শ্বাসযন্ত্রের অসুস্থতায় এবং ৭৫ শতাংশ হৃদরোগ ও মস্তিষ্কের রক্তক্ষরণে আক্রান্ত হচ্ছে।

সর্বাধিক কথিত ভাষার তালিকা
বিশ্বজুড়ে বর্তমানে ৭,১১১টি ভাষার মাধ্যমে মনের ভাব আদান-প্রদান করে মানুষ। এর মধ্যে যেসব ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, তা থেকে ১০০টি ভাষার তালিকা তৈরি করে কানাডাভিত্তিক ওয়েবসাইট Visual Capitalist। তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি কথা বলার ১০টি ভাষা—
ভাষা – কথা বলা লোক
ইংরেজি – ১১৩,২৩,৬৬,৬৮০ জন
মান্দারিন (চীন) – ১১১,৬৫,৯৬,৬৪০ জন
হিন্দি – ৬১,৫৪,৭৫,৫৪০ জন
স্প্যানিশ – ৫৩,৪৩,৩৫,৭৩০ জন
ফরাসি – ২৭,৯৮,২১,৯৩০ জন
আরবি – ২৭,৩৯,৮৯,৭০০ জন
বাংলা – ২৬,৫০,৪২,৪৮০ জন
রুশ – ২৫,৮২,২৭,৭৬০ জন
পর্তুগিজ – ২৩,৪১,৬৮,৬২০ জন
ইন্দোনেশীয় – ১৯,৮৭,৩৩,৬০০ জন

মানুষের প্রথম ব্যবহৃত ভাষা
সম্প্রতি জার্মানভিত্তিক গবেষণা প্লাটফর্ম Statista মানুষের প্রথম ব্যবহৃত ভাষা (First Language) নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। বিশ্বের ভাষা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান Ethnologue ‘র তথ্য ব্যবহার করা এ প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে বিশ্বের সর্বাধিক কথিত ১০টি ভাষা—
ভাষা – কথা বলা লোক (মিলিয়ন)
মান্দারিন – ১.৩১১
স্প্যানিশ – ৪৬০
ইংরেজি – ১৭৯
হিন্দি – ৩৪১
আরবি – ৩১৯
বাংলা – ২২৮
পর্তুগিজ – ২২১
রুশ – ১৫৪
জাপানি – ১২৮
লানডা – ১১৯

সাম্প্রতিক বৈশ্বিক সূচক-প্রতিবেদনে বাংলাদেশ
• দুর্নীতি ধারণা সূচক ২০১৯: ঊর্ধ্বক্রমে ১৪৬ ও নিম্নক্রমে ১৪।
• গণতন্ত্র সূচক ২০১৯: ৮০তম।
• বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচক: ৮৩তম।
• বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক: ৩১তম।
• গণতন্ত্র প্রতিবেদন : উদার গণতন্ত্র সূচক (LDI) ১৪৫তম ও নির্বাচনী গণতন্ত্র সূচকে (EDI) ১৩০তম।
• জাতীয়তার মান সূচকে : ১৩৭তম।
• বৈশ্বিক লিঙ্গসমতা সূচক: ৫০তম।
• বিশ্বব্যাংকের নারী, ব্যবসা ও আইন ২০২০ শীর্ষক প্রতিবেদন : ১৭১তম।

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]